Russia-Ukraine Conflict : বেলারুশে পোঁছেছে রাশিয়ার প্রতিনিধি, স্থান বদলের দাবিতে অনড় জ়েলেনস্কি

Russia Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বিরতি নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বেলারুশে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন তিনি। সেই প্রস্তাব খারিজ করল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Russia-Ukraine Conflict : বেলারুশে পোঁছেছে রাশিয়ার প্রতিনিধি, স্থান বদলের দাবিতে অনড় জ়েলেনস্কি
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 7:49 PM

কিয়েভ : রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বিরতি নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বেলারুশে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন তিনি। সেই প্রস্তাব খারিজ করল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার ক্রেমলিনের তরফে জানানো হয় যে তাদের প্রতিনিধি দল বেলারুশের শহর গোমেলে ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে প্রস্তুত। তবে জ়েলেনস্কি এই প্রস্তাব খারিজ করলেও অন্য জায়গায় রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি ।

এদিন রাশিয়া আলোচনার প্রস্তাব রাখার পরই প্রস্তাব খারিজ করে ইউক্রেন। ইউক্রেন জানায় তারা চান ইস্তানবুল বা বুদাপেস্টে এই আলোচনা বৈঠক হোক। ইউক্রেনের এই অবস্থানের পরও রাশিয়া ফের বেলারুশেই বৈঠকের কথা জানান। সংবাদ সংস্থা আইফ্যাক্সতে ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছে,ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশে পৌঁছেছে রাশিয়ার প্রতিনিধি। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের উপর রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর এই প্রছথম আলোচনার জন্য় প্রস্তুত হয়েছে রাশিয়া। মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন যে, রাশিয়ার বিদেশ মন্ত্রক ও প্রতিরক্ষা মন্ত্রক এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অফি,সের আধিকারিকরা বেলারুশে পৌঁছেছেন। এবং বেলারুশের শহর গোমেলে ইউক্রেনের প্রতিনিধিদের জন্য অপেক্ষা করছেন তাঁরা।

প্রসঙ্গত, আলোচনার পথ খুলে দিলেও ইউক্রেনে হামলা জারি রেখেছে রাশিয়া। রবিবার ক্রেমলিনের তরফে দাবি করা হয়েছে ইউক্রেনিয়ার আরও দুটি শহর তারা দখল করেছে। মস্কো দাবি করেছে যে, রবিবার তারা দক্ষিণ ইউক্রেনের শহর খেরসন এবং দক্ষিণ-পূর্বের বারদিয়ানস্ক শহর দখল করে নিয়েছে। আজ সকাল থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভে একের পর এক বিস্ফোরণ ঘটিয়েছে রাশিয়ার সেনাবাহিনী। আজ রাশিয়ার সেনা প্রথমবার খারকিভে প্রবেশও করে। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল করার পরই খারকিভের গ্যাস পাইপ লাইনে হামলা চালায় রাশিয়ান সেনা।

আরও  পড়ুন : Russia-Ukraine Conflict: খারকিভে লাগাতার হামলা রুশ সেনার, পুতিনকে বয়কট জুডো ফেডারেশনের

আরও  পড়ুন : Russia-Ukraine Conflict: ‘জল নেই, খাবার নেই! এরপর কী হবে জানি না’, ইউক্রেনে অনিশ্চয়তায় রয়েছেন বাঙালি পড়ুয়া