রামায়ণ-মহাভারত পড়বে সৌদি আরবের পড়ুয়ারা, নয়া সিলেবাসে জোর ভারতীয় সংস্কৃতিতে

ঠিক কী কারণে এমন সিদ্ধান্ত? জানা যাচ্ছে, রামায়ণ ও মহাভারত পড়ার মাধ্যমে সেখানকার পড়ুয়ারা ভারতীয় সংস্কৃতির যে ঐতিহ্যগুলি রয়েছে, সেই সম্পর্কে জ্ঞান সঞ্চয় করতে পারবেন।

রামায়ণ-মহাভারত পড়বে সৌদি আরবের পড়ুয়ারা, নয়া সিলেবাসে জোর ভারতীয় সংস্কৃতিতে
ছবি- টুইটার

রিয়াধ: এ বার স্কুলে রামায়ণ-মহাভারত পড়বে সৌদি আরবের পড়ুয়ারাও। সম্প্রতি নিজেদের সিলেবাসে ভারতের এই দুই প্রাচীন পৌরাণিক কাহিনীকে স্থান দেওয়া হয়েছে। সৌদি আরবের শিক্ষা ক্ষেত্রকে এগিয়ে নিয়ে যেতে অন্যান্য দেশের ইতিহাস এবং সংস্কৃতিকে শেখায় জোর দিয়েছেন সেখানখার প্রিন্স মোহম্মদ বিন সলমন। এই নতুন উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘ভিশন ২০৩০’। সেই লক্ষ্যেই এ বার রামায়ণ-মহাভারতরে সৌদি আরবের সিলেবাসে অন্তর্গত করা হয়েছে।

কিন্তু ঠিক কী কারণে এমন সিদ্ধান্ত? জানা যাচ্ছে, রামায়ণ ও মহাভারত পড়ার মাধ্যমে সেখানকার পড়ুয়ারা ভারতীয় সংস্কৃতির যে ঐতিহ্যগুলি রয়েছে, সেই সম্পর্কে জ্ঞান সঞ্চয় করতে পারবেন। একই সঙ্গে যোগ এবং আর্য়ুবেদ চিকিৎসা বিজ্ঞানের প্রতি আগ্রহও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। সৌদি আরবে এর আগে ইংরাজি শিক্ষা বাধ্যতামূলক না থাকলেও নতুন সিলেবাসে সেটা করা হয়েছে। মনে করা হচ্ছে এই পরিকল্পনার হাত ধরে সৌদি আরবের শিক্ষা ব্যবস্থার দৃষ্টিভঙ্গিতে আমূল পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: ফের সন্ত্রাসের শিকার প্যারিস! ছুরি দিয়ে কুপিয়ে খুন মহিলা পুলিশ আধিকারিক

ইতিমধ্যেই নতুন সিলেবাসে কী কী প্রশ্ন রয়েছে সেই নিয়ে একাধিক টুইট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে, পড়ুয়াদের হিন্দু এবং বৌদ্ধ ধর্ম ও রামায়ণ-মহাভারত সংক্রান্ত একাধিক প্রশ্ন করা হয়েছে। নতুন বিষয় পড়তে এবং শিখতে পড়ুয়াদের মধ্যেও আগ্রহ তৈরি হয়েছে বলে জানিয়েছেন অনেকে। শিক্ষাবিদদের মতে, ভবিষ্যৎ প্রজন্মকে সকল ধর্ম নিয়ে আরও সহিষ্ণু করে তুলতে এই পদক্ষেপ ইতিবাচক প্রমাণিত হতে পারে।

Click on your DTH Provider to Add TV9 Bangla