Taliban: রোজ রাতে পশুর মতো অত্য়াচার করত স্বামী, ডিভোর্সের কাগজ ছিড়ে তাঁর কাছেই ফিরতে বলল তালিব শাসক

Afghanistan: মারওয়া জানিয়েছেন, তালিবান শাসন ফিরতেই তাঁর স্বামী দাবি করেন যে জোর করে বিবাহ বিচ্ছেদ করা হয়েছে। এরপরই তালিবান কম্যান্ডাররা মারওয়াকে প্রাক্তন স্বামীর কাছে ফিরে যাওয়ার নির্দেশ দেন।

Taliban: রোজ রাতে পশুর মতো অত্য়াচার করত স্বামী, ডিভোর্সের কাগজ ছিড়ে তাঁর কাছেই ফিরতে বলল তালিব শাসক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 12:57 PM

কাবুল: তালিবান আটকে রয়েছে তালিবানি নিয়মেই (Taliban Rulers)। ২০২১ সালে আফগানিস্তানে (Afghanistan) ক্ষমতা দখলের সময় তালিবান (Taliban) প্রতিশ্রুতি দিয়েছিল যে ৯০-র দশকের মতো শাসন ব্যবস্থা ছিল, তা আর থাকবে না। আধুনিক সময়ের সঙ্গে তাল মিলিয়ে তারা শরিয়া আইন কার্যকর করবে। কিন্তু ক্ষমতা দখলের পর থেকেই একের পর এক নতুন নিয়ম লাগু করছে তালিবান। কেড়ে নেওয়া হয়েছে মহিলাদের শিক্ষা, চাকরি করার অধিকার। বন্ধ করে দেওয়া হয়েছে মহিলাদের বিশ্ববিদ্যালয়। প্রাথমিক শিক্ষার পর ছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতিও দেওয়া হচ্ছে না। বাড়ি থেকে একা বেরোনো, পছন্দ মতো পোশাক পরা-যাবতীয় অধিকারই কেড়ে নেওয়া হয়েছে। আফগান মহিলা(Afghanistan Women)-দের প্রতি অবিচার এবার আরও মাত্রা চড়িয়ে দিল তালিবান। আফগানিস্তানের নতুন সরকারের তরফে নির্দেশ দেওয়া হল, যাদের বিবাহ বিচ্ছেদ হয়েছে, তারা যেন নিজেদের স্বামীর কাছে ফিরে যান। তালিবান শাসকের এই নির্দেশের পরই প্রাণভয়ে আতঙ্কিত ডিভোর্সি মহিলারা। একদিকে স্বামীর অত্যাচার, অন্যদিকে তালিব শাসকদের বর্বরতা, দুই দিক থেকে বাঁচতে তাঁরা গোপন জায়গায় আশ্রয় নিচ্ছেন।

এমনই এক মহিলা মারওয়া (নাম পরিবর্তিত)। বিয়ের পরে দীর্ঘ বহু বছর ধরে তাঁর স্বামীর অত্যাচারের শিকার হয়েছেন তিনি। মার্কিন সমর্থিত আফগানিস্তান সরকার থাকাকালীনই শেষে সাহস জুটিয়ে তিনি স্বামীর থেকে বিবাহ বিচ্ছেদ করেন। সন্তানদের নিয়ে আলাদা হয়ে যান তিনি। কিন্তু আফগানিস্তানে তালিবান শাসন ফিরতেই কম্যান্ডাররা তাঁরা ডিভোর্স পেপার ছিড়ে দেন। নির্দেশ দেওয়া হয়, প্রাক্তন স্বামীর কাছেই ফিরে যান মারওয়া।

শুধু মারওয়া নন, এইরকম নির্দেশ পেয়েছেন আরও বহু আফগান মহিলা, যারা স্বামীর অত্যাচারের হাত থেকে বাঁচতে বিবাহ বিচ্ছেদ করেছিলেন। পূর্ব আফগান সরকার আইনি প্রক্রিয়া মেনেই বিবাহ বিচ্ছেদে স্বীকৃতি দিলেও, নতুন তালিব সরকার এমন বহু মহিলাকেই তাঁদের প্রাক্তন স্বামীর কাছে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

মারওয়া জানিয়েছেন, তালিবান শাসন ফিরতেই তাঁর স্বামী দাবি করেন যে জোর করে বিবাহ বিচ্ছেদ করা হয়েছে। এরপরই তালিবান কম্যান্ডাররা মারওয়াকে প্রাক্তন স্বামীর কাছে ফিরে যাওয়ার নির্দেশ দেন। যেইদিন এই নির্দেশ দেওয়া হয়, সে দিন রাতভর কাঁদেন মারওয়া ও তাঁর মেয়েরা। কারণ স্বামীর বেশে এতদিন যে দানবের অত্যাচার সহ্য করে এসেছিলেন, তা আবার সহ্য করতে হবে।

মারওয়া জানান, বিবাহিত জীবনে তিনি নিত্যদিন স্বামীর মারধর সহ্য করতেন। তাঁকে বাড়িতে বন্দি করে রাখা হত। এমনকী, মারধর করে তাঁর হাত ও আঙুলও ভেঙে দেয় স্বামী। চুল টেনে ধরে এমন মারধর করা হত তাঁকে যে মাথার একটা বড় অংশের চুল উঠে গিয়েছিল। মেরে দাঁতও ভেঙে দেওয়া হয় তাঁর।

স্বামীর কাছে ফিরতে নারাজ মারওয়া তাঁর ৬ মেয়ে ও ২ ছেলেকে নিয়ে কয়েক হাজার কিলোমিটার দূরে এক আত্মীয়ের বাড়িতে পালিয়ে গিয়েছেন বর্তমানে।