Marijuana: ঘরে ঘরে হবে গাঁজার চাষ, বিনামূল্যে ১০ লাখ গাঁজার চারা বিলি করছে এই দেশের সরকার

Marijuana: ঘরে ঘরে হবে গাঁজার চাষ, বিনামূল্যে ১০ লাখ গাঁজার চারা বিলি করছে এই দেশের সরকার
গাঁজা গাছ (প্রতীকী ছবি)

Medical Marijuana: এবার থাইল্যান্ড সরকার একটি নতুন আইন নিয়ে এসেছে, যাতে থাইল্যান্ডের মানুষজনকে বাড়িতেই গাঁজা চাষের অনুমতি দেওয়া হয়েছে। ভাবুন কাণ্ড! আর এই নতুন আইনকে উদযাপন করার জন্য যা করা হচ্ছে, তা শুনলে তাজ্জব হয়ে যাবেন আপনিও।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 13, 2022 | 10:20 PM

ব্যাংকক : ভারতে গাঁজা আইনত নিষিদ্ধ। সব সময় কড়া নজর রাখছে পুলিশ প্রশাসন। সংবাদমাধ্যমে মাঝে মধ্যেই উঠে আসে, গাঁজা পাচার করতে গিয়ে পুলিশের জালে ধরা পড়ার কথা। কিন্তু জানেন কি এই এশিয়ার মধ্যেই এমন দেশও আছে, যেখানে সরকার নিজে থেকে গাঁজা গাছের চারা বিলি করে সরকার? দেশটি আবার ভারতীয় পর্যটকদের কাছে বেশ পছন্দেরও। যাঁরা একটু কম খরচে বিদেশ ভ্রমণের স্বাদ নিতে চান, তাঁদের পছন্দের তালিকায় একটি অবশ্যই থাইল্যান্ড। এবার থাইল্যান্ড সরকার একটি নতুন আইন নিয়ে এসেছে, যাতে থাইল্যান্ডের মানুষজনকে বাড়িতেই গাঁজা চাষের অনুমতি দেওয়া হয়েছে। ভাবুন কাণ্ড! আর এই নতুন আইনকে উদযাপন করার জন্য যা করা হচ্ছে, তা শুনলে তাজ্জব হয়ে যাবেন আপনিও। গোটা দেশে বিনামূল্যে ১০ লাখ গাঁজার চারা বিলি করবে থাইল্যান্ড সরকার। পুরো জুন মাস জুড়ে হবে এই গাঁজার চারা দেওয়ার কাজ। এমনই জানিয়েছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চারনভিরাকুল।

থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ৮ মে ফেসবুকে একটি পোস্ট করেন। সেখানে তিনি এই পদক্ষেপের কথা ঘোষণা করেন। এটি যাতে থাইল্যান্ডের প্রত্যেক বাড়িতে বাড়িতে চাষ হয় এবং ক্রমে যাতে গৃহস্থালীর ফসল হয়ে ওঠে, সেই ইচ্ছার কথাও বলতে দেখা গিয়েছে তাঁকে। উল্লেখ্য ৯ জুন থেকে থাইল্যান্ডের এই নতুন আইন কার্যকর হবে। স্থানীয় প্রশাসনকে জানিয়ে সেখানকার লোকজন বাড়িতে গাঁজার চাষ করতে পারবেন। তবে ওই গাঁজা গাছগুলিকে মেডিকেল গ্রেডের হতে হবে এবং শুধুমাত্র ওষুধ তৈরির উদ্দেশ্যেই ব্যবহার করতে হবে। এমনই জানানো হয়েছে থাইল্যান্ড সরকারের তরফে। লাইসেন্স ছাড়া এই গাঁজা বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না বলেও জানিয়ে দিয়েছে সেখানকার সরকার।

উল্লেখ্য, থাইল্যান্ডের একটি অর্থকরী ফসল হিসাবে গাঁজাকে তুলে ধরার নবতম প্রয়াস এটি। বিশ্বব্যাঙ্কের পরিসংখ্যান বলছে, থাইল্যান্ডের প্রায় এক তৃতীয়াংশ মানুষ কৃষির সঙ্গে যুক্ত। উল্লেখ্য,দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে ড্রাগের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হয়ে থাকে। সেই দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে থাইল্যান্ড, যে ২০১৮ সালে চিকিৎসা ক্ষেত্রে গবেষণা ও ব্যবহারের জন্য গাঁজাকে বৈধ করে দেয়। ঘটনাক্রমে সে দেশে গাঁজা ঘিরে স্থানীয় আইনও শিথিল হয়েছে। বিভিন্ন থাই পানীয় এবং প্রসাধনী সংস্থাগুলি গত বছর হেম্প এবং সিবিডি যুক্ত পণ্য চালু করার পিছনে ছুটেছিল। থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ১০ মে আরও একটি ফেসবুক পোস্ট করেন। সেখানে তিনি জানান, রেজিস্টার্ড থাই কোম্পানিগুলি গাঁজা পণ্য হিসেবে বিক্রি করতে পারে যাতে ০.২ এর কম টেট্রাহাইড্রোকানাবিনল বা THC রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA