মৃত ছেলেকে শ্রদ্ধা জানিয়ে ওয়াশিংটনে প্রবেশ বাইডেনের

ঐতিহাসিক এই শপথ গ্রহণকে ঘিরে ওয়াশিংটন জুড়ে কড়া নিরাপত্তা। জাতীয় রক্ষী দিয়ে ঘিরে ফেলা হয়েছে গোটা ওয়াশিংটন।

মৃত ছেলেকে শ্রদ্ধা জানিয়ে ওয়াশিংটনে প্রবেশ বাইডেনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 1:48 PM

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন জো বাইডেন (Joe Biden)। এবারের শপথ গ্রহণ ঐতিহাসিক। কারণ এবারই প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসাবে শপথ নিচ্ছেন কমলা হ্যারিস। সেই উদ্দেশেই ডেলাওয়ার থেকে ওয়াশিংটনের হোয়াইট হাউসের দিকে পা বাড়ালেন জো। আজই ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতা হস্তান্তর হবে বাইডেনের হাতে।

ডেলাওয়ার থেকেই জো বাইডেনের পথ চলা শুরু। সেখান থেকেই ক্যাপিটলে আসতেন জো বাইডেন। আজ মার্কিন প্রেসিডেন্ট হিসাবে ওয়াশিংটনে উড়ে আসার আগে শেষবেলায় স্মৃতির ভেলায় ভাসলেন তিনি। চোখের কোণে জল নিয়ে ডেলাওয়ার ছাড়লেন জো-জিল।

ডেলাওয়ার থেকে ওয়াশিংটনের যাত্রা শুরুর আগে তাঁর মৃত ছেলে বো বাইডেনকে সম্মান জানিয়েছেন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি। সেখান থেকে বাইডেন বলেন, “আমার শুধু একটাই কষ্ট সে (বো বাইডেন) এখন নেই। না হলে আমি তাঁকে প্রেসিডেন্ট হিসাবে সবার সঙ্গে পরিচয় করিয়ে দিতাম।” আরও একবার বাইডেন বোঝালেন, তিনি হোয়াইট হাউসে গেলেও ডেলাওয়ার থাকবে তাঁর বুকে। জো বলেন, “যখন আমি মারা যাব, ডেলাওয়ার আমার হৃদয়ে লেখা থাকবে।”

১৯৭২ সালে ১৮ ডিসেম্বর এক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারান বাইডেনের স্ত্রী নেইলিয়া ও তাঁর ১ বছরের কন্যা অ্যামি। গুরুতর জখম হয় ২ ছেলে। হান্টার (Hunter Biden) ও বো-র (Beau Biden) সেবা করার জন্য তখন পদত্যাগ করতে চেয়েছিলেন বাইডেন।

১৯৭৩ সালের ৫ জানুয়ারি সেনেটর হিসাবে শপথ নেন জো। ওয়াশিংটনের (Washington) হাসপাতালে ভর্তি ছিল তাঁর দুই ছেলে বো ও হান্টার। তাদের বেডের পাশে দাঁড়িয়েই শপথ বাক্য পাঠ করেছিলেন জো বাইডেন। তিনি ছিলেন ডেলাওয়্যারের সর্ব কনিষ্ঠ ও আমেরিকার ষষ্ঠ কনিষ্ঠ সেনেটর। এরপর নিয়ম করে রোজ ডেলওয়্যারের বাড়ি থেকে ৯০ মিনিট ট্রেনে সফর করে ২ ছেলের সঙ্গে দেখা করতে হাসপাতালে আসতেন বাইডেন। সেই অভ্যাস বদলায়নি তাঁর ৩৬ বছরের সেনেটর জীবনে। কিন্তু এখন পাকাপাকি ভাবে হোয়াইট হাউসে চলে এলেন জো-জিল।

২০১৫ সালের ৩০ মে ব্রেন ক্যানসারে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন বো বাইডেন। অল্প সময়ে মার্কিন রাজনীতিতে নিজের নামে স্বর্ণাক্ষরে লিখে গিয়েছেন বো। আজ তাঁকেই শ্রদ্ধা জানিয়ে হোয়াইট হাউসের দিকে রওনা দিলেন ৪৬-তম মার্কিন প্রেসিডেন্ট।