Semi-Automatic gun ban: নিষিদ্ধ করা হবে সেমি-অটোমেটিক বন্দুক, বিল পাশ মার্কিন হাউসে

US House: মার্কিন হাউসে বিলটির পক্ষে ভোট পড়ে ২১৭ টি এবং বিপক্ষে ভোট পড়ে ২১৩ টি। প্রসঙ্গত, হাউসে রিপাবলিক জনপ্রতিনিধিরা এই বিলের বিরোধিতা করেন। তাঁদের বক্তব্য, এই বিলটি আসলে ভোটের বছরের জন্য ডেমোক্র্যাটদের একটি কৌশল।

Semi-Automatic gun ban: নিষিদ্ধ করা হবে সেমি-অটোমেটিক বন্দুক, বিল পাশ মার্কিন হাউসে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 2:36 PM

নিউ ইয়র্ক : মার্কিন মুলুকে আগ্নেয়াস্ত্র ব্যবহার সংক্রান্ত নিয়মে বদল আসতে চলেছে। সেমি-অটোমেটিক বন্দুক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আনার জন্য মার্কন হাউসে বিল পাশ হয়ে গিয়েছে শুক্রবার। সাম্প্রতিক অতীতে আমেরিকার বিভিন্ন এলাকায় যেভাবে মুড়ি মুড়কির মতো গুলি চলেছে, সেই পরিস্থিতিতে এই বিল যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, মার্কিন মুলুকে অতীতে এই ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ ছিল। কিন্তু এখন সে দেশের যুবকদের মধ্যে বন্দুকবাজির ঘটনার পিছনে উচ্চ-ক্ষমতাসম্পন্ন এই আগ্নেয়াস্ত্রগুলিকেই দায়ী করছেন মার্কিন নাগরিকদের একাংশ।

সাম্প্রতিককালে মার্কিন যুক্তরাষ্ট্রে একের পর এক গুলি চালনার ঘটনা প্রকাশ্যে এসেছে। নিউ ইয়র্কের বাফেলোয় সুপারমার্কেটে বন্দুকবাজদের হানা, টেক্সাসে ইউভালডেতে স্কুলের মধ্যে বন্দুকবাজের তাণ্ডব এবং অতি সম্প্রতি জুলাই মাসে হাইল্যান্ড পার্কের গুলি চালানোর ঘটনা শুধু আমেরিকাই নয়, গোটা বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিল। এই পরিস্থিতিতে সেমি-অটোমেটিক বন্দুক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আনতে মার্কিন হাউসে বিল পাশ হওয়া বেশ তাৎপর্যপূর্ণ।

মার্কিন হাউসে বিলটির পক্ষে ভোট পড়ে ২১৭ টি এবং বিপক্ষে ভোট পড়ে ২১৩ টি। প্রসঙ্গত, হাউসে রিপাবলিক জনপ্রতিনিধিরা এই বিলের বিরোধিতা করেন। তাঁদের বক্তব্য, এই বিলটি আসলে ভোটের বছরের জন্য ডেমোক্র্যাটদের একটি কৌশল। প্রায় বেশিরভাহ রিপাবলিক জনপ্রতিনিধিই বিলের বিপক্ষে ভোট দেন। মার্কিন হাউসের এই বিল পাশের মাধ্যমে এক যুগান্তকারী বদল আনার পথে আরও এক ধাপ এগোল আমেরিকা।

প্রসঙ্গত, টেক্সাসের স্কুলে ওই গুলি চালানোর ঘটনায় চারিদিকে শোরগোল পড়ে গিয়েছিল। আতঙ্ক ছড়িয়েছিল মার্কিন নাগরিকদের মনে।  উঠে এসেছিল একের পর এক চাঞ্চল্যকর তথ্য। যে কিশোর স্কুলে বন্দুক চালিয়েছিল, সে নিজের ১৮ বছরের জন্মদিনে দুটি সেমি-অটোমেটিক বন্দুক কিনেছিল। সেই সেমি অটোমেটিক বন্দুক কেনার পরই এলোপাথাড়ি গুলিতে ঝাঝড়া করে দিয়েছিল ১৮ শিশু সহ মোট ২১ জনকে। সেই ঘটনার পর থেকেই রব উঠেছিল সেমি অটোমেটিক বন্দুক খোলা বাজারে নিষিদ্ধ করার জন্য। এবার বিল পাশ করিয়ে সেই পথেই এগোল মার্কিন মুলুক।