US Mid-Term Election Results: মধ্যবর্তী নির্বাচনের ফলে চাপে বাইডেন, সেনেট দখলে রইলেও, নিম্নকক্ষে জয়জয়কার ট্রাম্পের রিপাবলিকান পার্টির

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 10, 2022 | 8:16 AM

Joe Biden on US Election Results: নির্বাচনের ফল প্রকাশের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি ভোটারদের ক্ষোভের কারণ বুঝতে পেরেছেন। একইসঙ্গে আমেরিকানরা যেভাবে তাঁর আর্থিক নীতিকে সমর্থন জানিয়োছেন, তার জন্যও ধন্যবাদ জানান তিনি।

US Mid-Term Election Results: মধ্যবর্তী নির্বাচনের ফলে চাপে বাইডেন, সেনেট দখলে রইলেও, নিম্নকক্ষে জয়জয়কার ট্রাম্পের রিপাবলিকান পার্টির
ফাইল চিত্র

ওয়াশিংটন: মধ্যবর্তী নির্বাচনে (US Mid Term Ekection) ফলও মাঝামাঝি। শাসক দল ডেমোক্র্যাটরা (Democratic Party) সংসদের উচ্চকক্ষ সেনেটে (US Senate)ক্ষমতা দখল করলেও, ধাক্কা খেয়েছে নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে (House of Representative)। সেখানে ক্ষমতা দখল করেছে রিপাবলিকানরা। নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) বুধবার বলেন, “গণতন্ত্রের জন্য আজ একটা ভাল দিন”।

মঙ্গলবারই আমেরিকার মধ্যবর্তী নির্বাচন হয়। শাসক দল ডেমোক্র্যাটিক পার্টির একাধিক নীতির কারণে সাধারণ মানুষ ক্ষুব্ধ ছিলেন। সেই ক্ষোভের ফল নির্বাচনেও পড়বে, এই আশঙ্কা আগেই করা হয়েছিল। সত্যিই তাই হয়। ফলপ্রকাশের পর দেখা যায়, উচ্চকক্ষ সেনেটে ১০০টি আসনের মধ্যে ডেমোক্র্যাটরা জিতেছেন ৪৮টি আসন। অন্যদিকে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকানরা পেয়েছে ৪৭টি আসন। দুটি আসন পেয়েছে নির্দল প্রার্থীরা। অন্যদিকে, সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্র্যাট প্রার্থীরা পেয়েছেন ১৭৩টি ভোট। সেখানেই শাসক দলকে পিছনে ফেলে ১৯৮টি আসন দখল করেছে রিপাবলিকানরা। উল্লেখ্য, গতবার ২২০টি আসন দখলে ছিল ডেমোক্র্যাটদের দখলে। সেখানেই এবার ডোনাল্ড ট্রাম্পের পার্টি পিছনে ফেলে দিয়েছে শাসক দলকে।

নির্বাচনের ফল প্রকাশের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি ভোটারদের ক্ষোভের কারণ বুঝতে পেরেছেন। একইসঙ্গে আমেরিকানরা যেভাবে তাঁর আর্থিক নীতিকে সমর্থন জানিয়োছেন, তার জন্যও ধন্যবাদ জানান তিনি। বাইডেন বলেন, “গণতন্ত্রের জন্য আজ একটা ভাল দিন বলেই মনে করি আমি। একইসঙ্গে আমেরিকার জন্যও ভাল দিন আজ। সংবাদমাধ্যম ও পণ্ডিতরা হাওয়া বদলের কথা বললেও, তা হয়নি।”

অন্যদিকে, রিপাবলিকানরা মুদ্রাস্ফীতি ও দুই বছর আগে প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছিল। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ ট্রাম্প ফের একবার হোয়াইট হাউস দখলের পরিকল্পনা করলেও, সেনেট দখল করতে সক্ষম হয়নি বিরোধী দল। নির্বাচনের ফল প্রকাশের পর ডোনাল্ড ট্রাম্পও বিবৃতি পেশ করে বলেন, “গতকালের নির্বাচনের ফল কিছুটা হতাশাজনক হলেও, ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি থেকে এটা অনেক বড় জয়। ২১৯টি আসনে জয় ও মাত্র ১৬টি আসনে হার হয়েছে। এর থেকে ভাল ফল আর কে করেছে?” অন্যদিকে, সংসদের নিম্নকক্ষের সম্ভাব্য স্পিকার হতে চলেছেন রিপাবলিকান প্রার্থী কেভিন ম্যাককার্থি। তিনি বলেন, “আমরাই হাউস দখল করব, এটা তো স্পষ্ট।”

উল্লেখ্য, ২০১৮ সাল থেকেই রিপাবলিকানরা ৪৩৫ সদস্যের কক্ষ দখলের চেষ্টা করছিল। এই প্রথম তা জয়ের কিছুটা কাছাকাছি পৌঁছল।

এদিকে, নির্বাচনের ফল প্রকাশের পরই ২০২৪ সালে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রার্থী হওয়া উচিত কিনা, তা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে ডেমোক্র্যাটিক দলের পূর্ব প্রার্থী বারাক ওবামা ও বিল ক্লিনটন যা ফল করেছিলেন, তার তুলনায় ভাল ফল করায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন বাইডেন। বুধবার তিনি জানান, পুনরায় নির্বাচনে প্রার্থী হওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla