Russia-Ukraine Conflict : আরও কোণঠাসা পুতিন, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার

Russia-Ukraine Conflict : মঙ্গলবার রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণেই এহেন পদক্ষেপ হোয়াইট হাউসের।

Russia-Ukraine Conflict : আরও কোণঠাসা পুতিন, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 11:02 PM

ওয়াশিংটন : মঙ্গলবার রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণেই এহেন পদক্ষেপ হোয়াইট হাউসের। অনেকদিন ধরেই রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারির সম্ভাবনা উঁকি দিয়েছিল। কিন্তু এই পদেক্ষেপে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা থাকতে পারে বলে এই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছিল এই আশঙ্কায় যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা প্রবল হবে। ফলে আমেরিকার নাগরিকরাও দৈনন্দিন জীবনযাপনে সমস্যার সম্মুখীন হতে পারেন। এদিন ইউরোপের সর্ববৃহৎ তেলের সংস্থা শেল এবং বিপি-এই দুই সংস্থাই রাশিয়া থেকে গ্যাস এবং তেল কেনা বন্ধ করার ঘোষণা করার পরই আমেরিকার নিষেধাজ্ঞা সামনে আসে।

মঙ্গলবার হোয়াইট হাউসে বক্তৃতা দেওয়ার সময় বাইডেন বলেছেন, “আমরা রাশিয়ার তেল-গ্যাস ও জ্বালানির সব ধরনের আমদানি নিষিদ্ধ করছি। তার মানে মার্কিন বন্দরে রাশিয়ান তেল আর গ্রহণযোগ্য হবে না এবং আমেরিকান জনগণ (প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনকে আরেকটি শক্তিশালী ধাক্কা দেবে।” বাইডেন জানিয়েছেন যে, এর সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি গ্যাসের দাম বাড়তে থাকলেও রাশিয়ার তেলের উপর নিষেধাজ্ঞা জারির জন্য বাইডেনের উপর চাপ সৃষ্টি করেছিলেন ডেমোক্র্যাটরা।

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার হামলা ১২ দিন পেরিয়া গিয়েছে। তবুও দুই তরফে যুদ্ধবিরতির কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। বেলারুশ সীমান্তে রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে দুটি বৈঠক হয়। তবে সেই বৈঠক থেকে যুদ্ধবিরতির কোনও আভাস পাওয়া যায়নি। এদিকে আমেরিকা প্রথম থেকেই রাশিয়ার বিরুদ্ধে সরব হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্র নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চল লুহানস্ক এবং ডোনেৎস্ককে রুশ প্রেসিডেন্ট স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করার পর আমেরিকা প্রথম আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছিল ইউক্রেনে থাকা রাশিয়ার সংস্থার উপর। এরপর বিভিন্ন দেশের তরফে বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়ার উপর। এদিনে আমরিকার এই ঘোষণায় আন্তর্জাতিক স্তরে আরও কিছুটা কোণঠাসা হল রাশিয়া। আমেরিকার পাশাপাশি ব্রিটেনও রাশিয়া থেকে তেল এবং গ্য়াস আমদানি করবে না বলে জানিয়ে দিয়েছে। তবে এই বছরের শেষের দিকে সেই পদক্ষেপ করবে ব্রিটেন।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : ইউক্রেন থেকে বেরোনোর কার্যত শেষ সুযোগ, নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের