Budget 2022: রাজ্যসভায় ১১ ঘণ্টার বাজেট বিতর্ক, ১১ ফেব্রুয়ারি জবাব দেবেন নির্মলা

Parliament Budget session: সূত্রের খবর, কেন্দ্রীয় বাজেট নিয়ে রাজ্যসভার সাংসদরা ১১ ঘণ্টা বিতর্ক করবেন। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বিএসিকে বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১১ ফেব্রুয়ারি উত্তর দেবেন।

Budget 2022: রাজ্যসভায় ১১ ঘণ্টার বাজেট বিতর্ক, ১১ ফেব্রুয়ারি জবাব দেবেন নির্মলা
কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 6:51 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union FM Nirmala Sitharaman) মঙ্গলবার ২০২২-২৩ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে এটি চতুর্থ বাজেট। করোনা ভাইরাস মহামারীর সময়ে বাজেটে কী কী থাকবে, সেই দিকে নজর ছিল সবার। বাজেট পেশ হওয়ার পর সবাই নিজ নিজ প্রতিক্রিয়া জানাতে শুরু করেছেন। এক মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে অর্থনৈতিক বিশ্লেষকদের মধ্যে। একদিকে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্যান্য বিজেপি নেতারা এই বাজেটকে উন্নয়নের বাজেট বলে অভিহিত করছেন, অন্যদিকে বিরোধীরা বাজেট নিয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করছে। বাজেট অধিবেশনের আগামী দিনগুলিতে সংসদে এ নিয়ে তুমুল বিতর্ক হওয়ার সম্ভবনা রয়েছে।

রাজ্যসভায় বিতর্কের জন্য সময় ১১ ঘণ্টা

সূত্রের খবর, কেন্দ্রীয় বাজেট নিয়ে রাজ্যসভার সাংসদরা ১১ ঘণ্টা বিতর্ক করবেন। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বিএসিকে বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১১ ফেব্রুয়ারি উত্তর দেবেন। ২ ফেব্রুয়ারি বেলা সাড়ে ১১ টা থেকে বিতর্ক শুরু হবে সংসদে এবং ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। বিতর্কের জন্য যে সময় বরাদ্দ করা হয়েছে, তার মধ্যেই জবাব দেওয়ার সময় রয়েছে। সূত্রের মতে, রাজ্যসভা চলতি বাজেট অধিবেশনের প্রথম অংশে ১২ ঘন্টা উভয় কক্ষের সাংসদদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ প্রস্তাব নিয়ে বিতর্কে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী মোদীর কথায় – বাজেট গরিবদের উপকার করবে

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করার পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই বাজেটে দরিদ্রদের কল্যাণের উপর জোর দেওয়া হয়েছে। ভয়াবহ দুর্যোগের মধ্যেও এই বাজেট উন্নয়নের নতুন আস্থা এনে দিয়েছে। এই বাজেট অর্থনীতিকে শক্তিশালী করার পাশাপাশি সাধারণ মানুষের জন্য অনেক নতুন সুযোগ তৈরি করবে। প্রধানমন্ত্রী বলেন, “এই বাজেট আরও পরিকাঠামো, আরও বিনিয়োগ, আরও উন্নয়ন এবং আরও কর্মসংস্থানের নতুন সম্ভাবনায় ভরপুর। এটি চাকরির ক্ষেত্রকেও আরও উন্মুক্ত করবে।”  তাঁর কথায়, “দেশে প্রথমবারের মতো হিমাচল, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, উত্তর পূর্বের মতো অঞ্চলগুলির জন্য পর্বতমালা প্রকল্প শুরু করা হচ্ছে। এই পরিকল্পনার ফলে পাহাড়ে একটি আধুনিক পরিবহন ব্যবস্থা তৈরি হবে।”

আরও পড়ুন : Budget 2022: কমেছে ১০০ দিনের কাজে বরাদ্দ অর্থ, কমানো হয়েছে সারের জন্য ভর্তুকির বরাদ্দও