Changes From March: ১ মার্চ থেকেই হতে চলেছে এই ৫ বড় পরিবর্তন, প্রভাব পড়তে পারে আম জনতার পকেটে

Changes From March: ১ মার্চ থেকে বেশ কিছু পরিবর্তন কার্যকর হবে। এর ফলে মধ্যবিত্তের পকেটে সরাসরি প্রভাব পড়তে পারে।

Changes From March: ১ মার্চ থেকেই হতে চলেছে এই ৫ বড় পরিবর্তন, প্রভাব পড়তে পারে আম জনতার পকেটে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 8:45 AM

ফেব্রুয়ারি মাস শেষ হতে চলেছে। প্রতিবারের মতোই নতুন মাসে বেশ কিছু বদলও আসতে পারে সাধারণ মানুষের জীবনে। ১ মার্চ থেকে অনেকগুলি নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। এর মধ্যে কিছু নিয়ম আপনার ব্যয় পরিকল্পনায় সরাসরি প্রভাব ফেলতে পারে। যেমন, ১ মার্চ থেকে সোশ্যাল মিডিয়া, ব্যাঙ্ক ঋণ, এলপিজি সিলিন্ডারের দাম সহ একাধিক অন্যান্য বড় পরিবর্তন আসতে পারে। একই সঙ্গে ভারতীয় রেলের সময়সূচিও বদলানো হয়েছে। মার্চ মাসে কোন নতুন নিয়ম প্রযোজ্য হবে এবং সেগুলি আপনার মাসিক খরচকে কীভাবে প্রভাবিত করতে পারে তা জেনে নিন।

ব্যাঙ্কের ঋণ ব্যয়বহুল হতে পারে :

সম্প্রতি রেপো রেট বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর পরে অনেক ব্যাঙ্ক তাদের MCLR হার বাড়িয়েছে। এটি সরাসরি ঋণ এবং ইএমআইকে প্রভাবিত করে। EMI-র বোঝা এবং ক্রমবর্ধমান ঋণের সুদের হার সাধারণ মানুষকে সমস্যায় ফেলতে পারে।

এলপিজি ও সিএনজির দাম বাড়ার সম্ভাবনা:

এলপিজি, সিএনজি এবং পিএনজির গ্যাসের দাম প্রতি মাসের শুরুতে নির্ধারণ করা হয়। গতবার এলপিজি সিলিন্ডারের দাম না বাড়ানো হলেও এবার দাম বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

ট্রেনের সময়সূচি পরিবর্তন:

গরমকাল এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ট্রেনের সময়সূচিতে বেশ কিছু পরিবর্তন করতে পারে ভারতীয় রেল। মার্চে তালিকা প্রকাশ করা হতে পারে। একাধিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ১ মার্চ থেকে পাঁচ হাজার পণ্যবাহী ট্রেন ও হাজার হাজার যাত্রীবাহী ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হতে পারে।

ব্যাঙ্ক ছুটির দিন:

মার্চ মাসে হোলি এবং নবরাত্রি সহ মোট ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর মধ্যে সাপ্তাহিক ব্যাঙ্ক ছুটিও অন্তর্ভুক্ত।

সোশ্যাল মিডিয়ায় শর্তাবলীর পরিবর্তন:

ভারত সরকার সম্প্রতি আইটি নিয়ম সংশোধন করেছে। এখন, টুইটার, ফেসবুক, ইউটিউব এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলিকে নতুন ভারতীয় নিয়ম মেনে চলতে হবে। ধর্মীয় অনুভূতিতে উসকানি দেয় এমন পোস্টের ক্ষেত্রে নতুন নীতি কার্যকর হবে। মার্চে নতুন নিয়ম কার্যকর হতে পারে। ভুল পোস্ট ব্যবহারকারীদের জন্য জরিমানাও হতে পারে।