LIC Adharshila Plan: দিনে ২৯ টাকা জমা করে ম্যাচিউরিটিতে ৪ লাখ! জেনে নিন এলআইসির এই পলিসি

Life Insurance Corporation of India: যদি কোনও মহিলা এই পলিসিতে প্রতিদিন ২৯ টাকা বিনিয়োগ করেন, তাহলে পলিসি ম্যাচিউরিটির সময় তিনি চার লক্ষ টাকা পেতে পারেন।

LIC Adharshila Plan: দিনে ২৯ টাকা জমা করে ম্যাচিউরিটিতে ৪ লাখ! জেনে নিন এলআইসির এই পলিসি
এলআইসির আধারশিলা প্ল্যানে কী সুবিধা পাবেন? প্রতীকী ছবি।

নয়া দিল্লি: দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি (LIC) এবার গ্রাহকদের জন্য নতুন এক বিমা প্রকল্প নিয়ে এসেছে। ইতিমধ্যেই মহিলাদের জন্য আনা এলআইসির বিশেষ বিমা প্রকল্প ক্রমেই গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। এমনই একটি প্রকল্পের নাম ‘আধার শিলা’ (LIC Adharshila Plan)। প্রকল্পের নামের সঙ্গে আধার কথাটি যুক্ত করার একটি বিশেষ উদ্দেশ্য রয়েছে। কারণ, শুধুমাত্র যে মহিলাদের আধার কার্ড রয়েছে, তাঁরাই এলআইসির এই পলিসি কিনতে পারবেন। উল্লেখ্য, এই প্ল্যানটি ২০২০ সালের ১ ফেব্রুয়ারি চালু হয়েছিল। জীবন বিমার সুবিধার পাশাপাশি, এই পলিসিতে সঞ্চয়েরও সুবিধা রয়েছে। যদি কোনও মহিলা এই পলিসিতে প্রতিদিন ২৯ টাকা বিনিয়োগ করেন, তাহলে পলিসি ম্যাচিউরিটির সময় তিনি চার লক্ষ টাকা পেতে পারেন। এই পলিসি চলাকালীন সময়ে ঋণও নেওয়া যেতে পারে এই প্রকল্পের আওতায়।

ম্যাচিউরিটিতে পেতে পারেন ৪ লাখ টাকা

৮ বছর থেকে ৫৫ বছর বয়সী যে কোন মহিলা এই পলিসি কিনতে পারবেন। এই পলিসিটি সর্বনিম্ন ১০ ​​বছরের জন্য কেনা যাবে। পলিসির সর্বোচ্চ মেয়াদ ২০ বছর। এ ক্ষেত্রে আরও একটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে। পলিসির ম্যাচিউরিটির সময় ওই মহিলার বয়স ৭০ বছরের বেশি হতে পারবে না। এই স্কিমের আওতায়, ন্যূনতম ৭৫ হাজার টাকার বিমা পাওয়া যেতে পারে এবং সর্বাধিক প্রাপ্য অর্থের পরিমাণ হতে পারে ৩০ লক্ষ টাকা। পলিসির গ্রাহক এই প্রকল্পের আওতায় দুর্ঘটনার ক্ষেত্রেও সুবিধা পাবেন।

যদি ওই মহিলার বয়স ২০ বছর হয় এবং যদি পলিসির মেয়াদও সর্বোচ্চ হয়, অর্থাৎ ২০ বছর হয় এবং তিনি যদি ৩ লাখ টাকার বিমা করেন, তাহলে তাঁকে বছরে প্রায় ১০ হাজার ৬৪৯ টাকার প্রিমিয়াম দিতে হবে। তবে, পরের বছর এই প্রিমিয়াম ১০ হাদাপ ৮৬৮ টাকা হতে পারে। পলিসি একবার ম্যাচিউর হয়ে গেলে ওই মহিলা ৪ লাখ টাকা পাবেন।

প্রিমিয়াম দিতে ভুলে গেলেও থাকছে দ্বিতীয় সুযোগ

এই প্ল্যানে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম জমা দেওয়ার সুবিধা রয়েছে। আপনি সময়মতো প্রিমিয়াম দিতে ভুলে গেলে, সে ক্ষেত্রে আপনি ৩০ দিনের গ্রেস পিরিয়ড পাবেন। কিন্তু, আপনি যদি মাসিক ভিত্তিতে প্রিমিয়াম পরিশোধ করতে চান, তাহলে আপনি ১৫ দিনের গ্রেস পিরিয়ড পাবেন।

যদি পলিসির গ্রাহক পলিসি শুরু হওয়ার পাঁচ বছরের মধ্যে মারা যান, তাহলে বিমাকৃত অর্থের সমান পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে। কিন্তু, যদি এর পরে মৃত্যু ঘটে, তবে মনোনীত ব্যক্তিও নিশ্চিত পরিমাণ এবং লয়্যালটি বোনাস পাবেন। মেয়াদ পূরণ হওয়ার পর, আপনি নিজের সুবিধা মতো একবারে অথবা কিস্তিতে গোটা টাকা পেতে পারেন। পরপর দুই বছর প্রিমিয়াম জমা দেওয়ার পর যে কোনও সময়ে এই পলিসি বন্ধ করা যেতে পারে।

আরও পড়ুন : PF Update: চাকরি বদলেছেন? বাড়ি বসেই আপডেট করে ফেলুন পিএফ অ্যাকাউন্ট, জেনে নিন কীভাবে

Click on your DTH Provider to Add TV9 Bangla