Atal Pension Yojana: অক্টোবর থেকে বদলে যাচ্ছে অটল পেনশন যোজনার নিয়ম, এরা পাবেন না সুবিধা

New Rules: ১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনায় বিনিয়োগের নিয়মে বদল আসছে। এই নিয়মে আয়করদাতারা আর এই পেনশন স্কিমের সুবিধা পাবেন না।

Atal Pension Yojana: অক্টোবর থেকে বদলে যাচ্ছে অটল পেনশন যোজনার নিয়ম, এরা পাবেন না সুবিধা
পেনশনভোগী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 9:00 AM

নয়া দিল্লি: বর্তমান এই সময় যেভাবে প্রতিনিয়ত দৈনন্দিন খরচ বাড়ছে, তাতে আর্থিক ভারসাম্য বজায় রাখা প্রয়োজন। সেই কারণে বিনিয়োগ করা আগে বুদ্ধির ব্যবহার করা প্রয়োজন। কেন্দ্রীয় সরকারের জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম অটল পেনশন যোজনা (Atal Pension Yojna)। এই পেনশন স্কিমের (Pension Scheme) নিয়মেই বেশ কিছু বদল আসতে চলেছে।

১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনায় বিনিয়োগের নিয়মে বদল আসছে। এই নিয়মে আয়করদাতারা আর এই পেনশন স্কিমের সুবিধা পাবেন না। এই নিয়ে অর্থমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করেছে। নতুন নিয়ম অনুযায়ী আপনি যদি ভারতীয় নাগরিক হন এবং আপনার বয়স যদি ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হয় তবে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসের অ্যাকাউন্টের মাধ্যমে আপনি এই পেনশন স্কিমের জন্য আবেদন করতে পারবেন।

এখন প্রশ্ন উঠছে, আগে যাঁরা এই প্রকল্পে বিনিয়োগ করছে তাদের কী হবে? বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠা উপদেষ্টা জানিয়েছেন, আপনি যদি এই প্রকল্পে বিনিয়োগ করে থাকেন তবে এই নতুন নিয়মে আপনার কোনও সমস্যা হবে না। কোনও গ্রাহক যদি আয়কর দাতা হওয়া সত্ত্বেও ১ অক্টোবরের আগে এই প্রকল্পের অধীনে অ্যাকাউন্ট খোলেন, তবে তাঁরা যাবতীয় সুযোগ-সুবিধা পাবেন।

এই প্রকল্প Pension Fund Regulatory and Development Authority অনুমোদিত। আপনি যে কোনও ব্যাঙ্কে এপিওয়াই অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনার অ্যাকাউন্ট থেকে প্রত্যেক মাসে এই প্রকল্পের টাকা কেটে নেওয়া হবে। প্রকল্পের আওতায় আপনি মাসে ৫ হাজার টাকা অবধি পেনশন পেতে পারেন।