ভারতে সস্তার বৈদ্যুতিন গাড়ি! কত টাকায় মিলবে? টেসলার পরিকল্পনা জানতে চাইল কেন্দ্র

Tesla : বিনিয়োগ এবং কর্মসংস্থানের মতো ক্ষেত্রগুলিতে ভারত যাতে লাভবান হয়, সেই বিষয়টির দিকেও জোর দিতে চাইছে কেন্দ্র।

ভারতে সস্তার বৈদ্যুতিন গাড়ি! কত টাকায় মিলবে? টেসলার পরিকল্পনা জানতে চাইল কেন্দ্র
বিনিয়োগ এবং কর্মসংস্থানের মতো ক্ষেত্রগুলিতে ভারত যাতে লাভবান হয়, সেই বিষয়টির দিকে জোর দিতে চাইছে কেন্দ্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 2:00 PM

নয়াদিল্লি : শীঘ্রই ভারতে সস্তার বৈদ্যুতিন গাড়ি আনছে টেসলা। দু’বছরের মধ্যে সস্তায় টেসলার বৈদ্যুতিন গাড়ি আসছে ভারতীয় বাজারে। ২০২৩ সালের মধ্যে ১৮ লাখ টাকায় বৈদ্যুতিন গাড়ি ভারতীয় বাজারে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে টেসলা। এবার ভারতে গাড়ি প্রস্তুত ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে টেসলার কী পরিকল্পনা রয়েছে, সেই সংক্রান্ত বিষয়ে জানতে চাইল কেন্দ্র।

প্রায় এক মাস হয়ে গিয়েছে বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে টেসলার সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র। সূত্রের খবর, কেন্দ্র চাইছে ভারতে ব্যবসা করুক টেসলা। আর সেই কারণেই ইলন মাস্কের সংস্থার থেকে তাদের পরিকল্পনা ও প্রস্তাব চেয়ে পাঠিয়েছে কেন্দ্র। তবে কেন্দ্রের থেকে এও জানানো হয়েছে, এই বাণিজ্যিক সম্পর্ক দুই পক্ষের থেকেই সমানভাবে থাকতে হবে। বিনিয়োগ এবং কর্মসংস্থানের মতো ক্ষেত্রগুলিতে ভারত যাতে লাভবান হয়, সেই বিষয়টির দিকেও জোর দিতে চাইছে কেন্দ্র।

আগামী দুই বছরের মধ্যে ভারতীয় বাজারে ১৮ লাখ টাকায় বৈদ্যুতিন গাড়ি নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে টেসলা। গাড়িতে এমন কিছু ফিচার থাকছে, যা শুনতে আপনি অবাক হয়ে যাবেন। অত্যাধুনিক এই গাড়িতে সম্ভবত কোনও স্টিয়ারিং থাকবে না। এমনটাই ইঙ্গিত দিয়েছেন টেসলা কর্ণধার ইলন মাস্ক।

এই গাড়িটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় হতে চলেছে বলে জানিয়েছেন মাস্ক। এই গাড়ির জন্য নতুন এক ধরনের ব্যাটারি তৈরি করছে টেসলা। নতুন এই ব্যাটারিতে খরচ সাধারণের তুলনায় প্রায় ৫০ শতাংশ কম হবে।

উল্লেখ্য গতবছরই টেসলা ব্যাটারি ডে-তে ২৫ হাজার মার্কিন ডলারে (১৮ লাখ টাকায়) বৈদ্যুতিন গাড়ি বাজারে আনার কথা বলেছিলেন মাস্ক। সম্প্রতি বৈদ্যুতিন গাড়ি সংক্রান্ত ম্যাগাজ়িন ‘ইলেকট্রেকে’ ভারতীয় বাজারে ১৮ লাখ টাকায় গাড়ি আনার কথা বলেছেন। তবে নতুন এই গাড়ির নাম কী হবে, তা অবশ্য এখনও ঠিক করা হয়নি। অনেকে অনুমান করছেন গাড়িটির নাম রাখা হতে পারে টেসলা মডেল-২।

আবার অনেকে মনে করছেন,কিছুদিন আগে টেসলার তরফে তাদের সাংহাইয়ের ওয়ার্কশপে যে হ্যাচব্যাক গাড়ি তৈরির কথা বলা হচ্ছিল, এটিই সেই গাড়ি। এই গাড়ি বিশ্বজুড়ে রফতানির পরিকল্পনা করেছে টেসলা। উল্লেখ্য গতবছরই টেসলা ভারতে তাদের ওয়ার্কশপ তৈরি করেছে। নাম দেওয়া হয়েছে টেসলা ইন্ডিয়া মোটরস অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড। ভারতে এখন বৈদ্যুতিন গাড়ির চাহিদা বাড়ছে। ওলা থেকে শুরু করে একাধিক সংস্থা ভারতে বৈদ্যুতিন গাড়ি তৈরির দিকে জোর দিচ্ছে। এই সুযোগে ভারতীয় বাজারকে নিজেদের হাতে ধরতে চাইছে টেসলাও। আর সেই কারণেই ভারতে নিজেদের ওয়ার্কশপ খুলে ফেলেছে টেসলা।

এদিকে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক ইতিমধ্যেই টেসলার চারটি গাড়িকে ভারতীয় বাজারে নিয়ে আসার ছাড়পত্র দিয়ে দিয়েছে। যদিও কোন কোন মডেল ভারতীয় বাজারে আসছে তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন : ইয়ামাহার বিভিন্ন স্কুটারে ‘ফেস্টিভ অফার’, কোন মডেলে কী কী ছাড় রয়েছে জেনে নিন