Home Loan: ঋণ নিয়ে বাড়ি কিনলে এই ৬টি জিনিস ভুলেও করবেন না, হতে পারে বড় ক্ষতি

Home Loan: বাড়ি কেনা জীবনে একটি অনেক বড় আর্থিক সিদ্ধান্ত। আবেগের বশবর্তী হয়ে দুমদাম বাড়ি কিনে ফেলা উচিত নয়।

Home Loan: ঋণ নিয়ে বাড়ি কিনলে এই ৬টি জিনিস ভুলেও করবেন না, হতে পারে বড় ক্ষতি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 8:14 PM

সবাই নিজের একটি স্থায়ী ঠিকানা খোঁজেন। নিজের একটা বাড়ি। যেখানে মনের মতো করে গুছিয়ে থাকতে পারবেন। উপার্জন করার সঙ্গে সঙ্গেই নিজের ঠিকানা তৈরির লক্ষ্য পূরণে মন দেন অনেকেই। তবে বাড়ি কেনা জীবনে একটি অনেক বড় আর্থিক সিদ্ধান্ত। আবেগের বশবর্তী হয়ে দুমদাম বাড়ি কিনে ফেলা উচিত নয়। বরং পকেটের দিকেও দেখতে হবে। এবং এই নিয়ে বিশদে একটি হিসেব-নিকেশও করতে হবে। ঋণ নিয়ে আপনি বাড়ি কিনতেই পারেন। তবে আপনার যদি আগে নেওয়া কোনও ব্যক্তিগত ঋণ ও ক্রেডিট কার্ডে বকেয়া থাকে সেক্ষেত্রে গৃহ ঋণের জন্য আবেদন করলে ব্যাঙ্ক আপনার ঋণ নেওয়ার সীমা কমিয়ে আনতে পারে। একটি বাড়ি কেনার আগে, আপনাকে অবশ্যই দেখে নিতে হবে আপনি আর্থিকভাবে প্রস্তুত কি না। আপনি প্রস্তুত কি না কীভাবে বুঝবেন জেনে নিন এখানে।

মানি ৯-র প্রতিবেদন বলা হয়েছে, নয়ডার দেবেশ তাঁর স্বপ্নের প্রাসাদ তৈরি করতে চেয়েছিলেন ঋণ নিয়ে। তিনি যখন বাড়িটি কিনেছিলেন তখন তাঁর বেতন খুব বেশি ছিল না। তিনি বলেন, “ডাউন পেমেন্টের জন্যও আমার কাছে বেশি টাকা ছিল না। তাই আমাকে আরও গৃহঋণ নিতে হয়েছিল। রেজিস্ট্রেশন চার্জ এবং স্ট্যাম্প ডিউটির জন্য বন্ধুর কাছ থেকে ৩ লক্ষ টাকা ধার করতে হয়েছিল। EMI আমার খরচ বাড়িয়ে দিয়েছে। সঞ্চয়ের কোনও সুযোগই নেই। বন্ধুর টাকা ফেরত দিতে ব্যক্তিগত ঋণ নিতে হয়েছে। আমি গৃহঋণ ও ব্যক্তিগত ঋণের ইএমআই দিতে দিতে ক্লান্ত। আমার মনে হয় বাড়িটা না কিনলেই ভালো হত।” তবে স্বপ্নের বাড়ি কেনার পর যাতে দেবেশের মতো অনুশোচনা করতে না হয় এই ভুলগুলি এড়িয়ে চলুন।

  • প্রথম ভুল হল সামর্থ্যের চেয়ে বেশি ঋণ নেওয়া।
  • ব্যয় বৃদ্ধির কারণে সঞ্চয় বন্ধ করে দেওয়া।
  • বন্ধুর টাকা ফেরত দেওয়ার জন্য আরও একটি ঋণ।
  • ১ লক্ষ টাকা বেতনে ৩০ হাজারের বেশি EMI হলে কখনোই ঋণের দিকে যাওয়া উচিত নয়।
  • নগদ প্রবাহ বজায় রাখা সবচেয়ে বড় একটি চ্যালেঞ্জ।
  • বাড়ি কেনার আগে ডাউন পেমেন্টের টাকাও হাতে না থাকা।

এগুলি ছাড়াও বাড়ি কেনার সময় আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে তা হল আপনার মেয়াদী বিমাতে হোম লোনের দায় কভার কর। অন্যথায়, অপ্রীতিকর ঘটনা, আপনার পরিবারের প্রাপ্ত অর্থের একটি বড় অংশ ব্যাঙ্কে চলে যাবে। মনে রাখবেন বাড়ি কেনার আগে সর্বোচ্চ ডাউন পেমেন্ট যোগ করুন। ডাউন পেমেন্ট এবং অন্যান্য খরচের জন্য ঋণ নেওয়া এড়িয়ে চলুন।