ড্রোন ম্যাপিংকে সহজ বানাচ্ছে Esri India, সমস্ত ডেটা নিরাপদে স্টোর হবে ভারতে

এই বছর ফেব্রুয়ারি মাসের শুরুতে সাইন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ নতুন জিও-স্পেশাল (Geo-spatial data) ডেটা গাইডলাইন ঘোষণা করে। এই নতুন গাইডলাইন জিও-স্পেশাল ডেটা সংগ্রহ, প্রসেসিং আর স্টোরেজ ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে।

ড্রোন ম্যাপিংকে সহজ বানাচ্ছে Esri India, সমস্ত ডেটা নিরাপদে স্টোর হবে ভারতে

দেশের প্রধান জিয়োগ্রাফিক ইনফর্মেশন সিস্টেম (GIS) সফটওয়্যার এবং সলিউশন প্রদানকারী কোম্পানি ইসরি ইন্ডিয়া (Esri India) আজ সাইট স্ক্যান ফর Arc GIS শুরু করেছে, যা সম্পূর্ণভাবে ক্লাউড নির্ভর ড্রোন ম্যাপিং সলিউশন। এই Arc GIS-এ ফ্লাইট প্ল্যানিং, ডেটা ক্যাপচার, ডেটা প্রসেসিং, অ্যানালাইজ ডেটা শেয়ারিং এবং ড্রোন ফ্লিট ম্যানেজমেন্ট শামিল রয়েছে। অন্যদিকে এটিকে আনলিমিটেড ডেটা শেয়ারিং আর কম্পিউটিংয়ের সঙ্গে ‘সফটওয়্যার সার্ভিস (SS)’ হিসেবে পেশ করা হয়েছে।

সাইট স্ক্যান ফর Arc GIS ভারতে সরকার দ্বারা মান্যতা প্রাপ্ত ক্লাউডে হোস্ট করা হয়। এর ফলে সরকারি নিয়ম মেনে ড্রোনের সমস্ত ডেটা দেশের মধ্যেই সংগৃহীত এবং প্রসেসিং করার ব্যাপারেও নিশ্চিত হওয়া যায়। সাইট স্ক্যান ফর Arc GIS ভারত বা বিদেশে তৈরি অধিকাংশ ড্রোন দ্বারা ক্যাপচার করা ডেটাকে প্রসেসিং করার ক্ষমতা রাখে। সম্প্রতি সিভিল অ্যাভিয়েশন মন্ত্রালয় দ্বারা নতুন ড্রোন নিয়ম ২০২১ এর ঘোষণা এই প্রক্রিয়াকে সরল করেছে। এর ফলে ড্রোন অপারেট করা যথেষ্ট সহজ হয়ে গিয়েছে।

 

এখন ড্রোন থেকে ডেটা সংগ্রহ সহজ হয়ে গিয়েছে

এই বছর ফেব্রুয়ারি মাসের শুরুতে সাইন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ নতুন জিও-স্পেশাল (Geo-spatial data) ডেটা গাইডলাইন ঘোষণা করে। এই নতুন গাইডলাইন জিও-স্পেশাল ডেটা সংগ্রহ, প্রসেসিং আর স্টোরেজ ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। এই ঐতিহাসিক নীতির ঘোষণার ফলে ড্রোনের মাধ্যমে ডেটা সংগ্রহ করা সহজ করে গিয়েছে, যা স্মার্ট সিটি পরিকল্পনা, ভারতমালা পরিকল্পনা, নদী সংযোগ এবং স্বচ্ছ গঙ্গার জন্য জাতীয় মিশনের মতো সরকারি প্রকল্পগুলিকে সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla