Low Price of Flight Ticket: এই নিয়ম চালু হলে খরচ কমতে পারে বিমান যাত্রার, শুধু মানতে হবে একটাই শর্ত

Low Price of Flight Ticket: দেশে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের ক্ষেত্রে বিমান সফরে খরচ কমতে পারে। বিশেষ অফার নিয়ে আসার পরিকল্পনা এয়ারলাইন্সের।

Low Price of Flight Ticket: এই নিয়ম চালু হলে খরচ কমতে পারে বিমান যাত্রার, শুধু মানতে হবে একটাই শর্ত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 12:29 PM

নয়া দিল্লি: দেশীয় ভৌগোলিক সীমানার মধ্যে আরও কম খরচে হতে চলেছে বিমান যাত্রা। চেক-ইন লাগেজ না থাকলে বিমান যাত্রার ক্ষেত্রে দিতে হতে পারে কম ভাড়া। কারণ যাঁরা চেক-ইন লাগেজ ছাড়া বিমানে যাতায়াত করেন তাঁদের জন্য এয়ারলাইন্স ভাড়ায় বিশেষ ছাড় নিয়ে আসার পরিকল্পনা করছে বলে লাইভ মিন্টের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে।

একটি অনলাইন ট্রাভেল অপারেটরের এক কর্মী বলেছেন, “ভারতীয় বিমান সংস্থাগুলি বাজারে পরীক্ষানিরীক্ষা করে দেখছে যে কোন রুটগুলিতে এই ধরনের ভাড়া দেওয়ার বিষয়টি বেশি যুক্তিযুক্ত। কেবল একটি কেবিন ব্যাগ নিয়ে ভ্রমণকারীদের জন্য কম বিমান ভাড়া দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে শোনা গিয়েছে। এই পরিষেবার অন্যতম প্রধান সুবিধাভোগী হবে ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।” বর্তমানে কোনও যাত্রী কেবিনে ৭ কিলোগ্রাম পর্যন্ত ব্যাগ নিয়ে যাত্রা করতে পারেন। আর চেক-ইন ব্য়াগেজে ১৫ কিলোগ্রাম পর্যন্ত নেওয়া যায়। এয়ারলাইন্স ভেদে এই মাত্রাও ভিন্ন হয়। তবে এয়ারলাইন্স কর্তৃক নির্দিষ্ট ওজনের বেশি ব্যাগেজ নিলে তার জন্য অতিরিক্ত চার্জ দিতে হয়।

যেসব যাত্রীরা কেবলমাত্র কেবিন লাগেজ নিয়েই যাত্রা করেন এয়ারলাইন্সের উদ্যোগে তাঁদের সুবিধা হতে চলেছে। তবে এর আগেও যাত্রীদের জন্য বিমানের টিকিটে বিশেষ প্যাকেজের কথা ভেবেছে এয়ারলাইন্স। ২০১৭ সালেও এরকম একটি উদ্যোগ নেওয়া হয়েছিল তবে তা খারিজ করে দেয় ডিজিসিআই। তবে কয়েক বছর আগেই ইন্ডিগো, স্পাইসজেট, এয়ার এশিয়ার মতো এয়ারলাইন্স সংস্থা জ়িরো-ব্য়াগেজ পলিসি নিয়েছিল। তবে কিছুদিনের মধ্যেই তা প্রত্যাহার করে নিয়ে হয়। কারণ এই অফার ভারতীয় বাজারের জন্য সময়োপযোগী ছিল না। তবে পুনরায় এই নিয়ম বলবৎ হলে অনেক কম দামে যাত্রীদের টিকিট দিতে পারবে এয়ারলাইন্স সংস্থাগুলি। তবে এর জন্য একটাই শর্ত। কেবলমাত্র কেবিন লাগেজ নিয়ে যাত্রা করলেই এই কম দামে টিকিটের অফার পাবেন যাত্রীরা।