Gold Price Today: বিয়ের মরশুমে ফের বাড়ল সোনার দাম, তাও সর্বোচ্চ দাম থেকে ৬,৬১৫ টাকা সস্তা সোনালি ধাতু

Gold Price Today: কলকাতায় সোনার দাম আজ সামান্যই বেড়েছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৭৯৫ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৮,৩৬০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৭,৯৫০ টাকা এবং ৪,৭৯,৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

Gold Price Today: বিয়ের মরশুমে ফের বাড়ল সোনার দাম, তাও সর্বোচ্চ দাম থেকে ৬,৬১৫ টাকা সস্তা সোনালি ধাতু
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 5:47 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজার থেকে পাওয়া সংকেত আর ডলারের দাম কম হওয়ার কারণে আজ ভারতে সোনার দাম বেড়ে গিয়েছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম আজ শুক্রবার ০.২৯ শতাংশ বেড়েছে। আজ সকাল ৯.৪০ এ সোনার দাম বেড়ে প্রতি ১০ গ্রামের দাম হয়েছিল ৪৮,৭৮৫ টাকা। অন্যদিকে রুপোর দামও আজ সামান্য কমেছে। আজ রুপোর দাম গতকালের তুলনায় ০.১১ শতাংশ কমে প্রতি কেজির দাম হয়েছে ৬২,০৮৩ টাকা।

রেকর্ড উচ্চতা থেকে ৬,৬১৫ টাকা নীচে রয়েছে সোনা

ফেব্রুয়ারি মাসের সোনা গতকাল ১.১৬ শতাংশ বেড়ে ৪৮,৬৪৬ টাকায় বাজার বন্ধ হয়েছিল। অন্যদিকে মার্চ মাসের রুপোর দাম ৩.২৩ শতাংশ বেড়ে ৬২,১৫১ টাকা বাজার বন্ধ হয়েছিল। গত বছর আগস্ট মাসে সোনার দাম নিজের সর্বকালীন উচ্চতায় পৌঁছেছিল। ২০২০-র আগস্ট মাসে গয়নার বাজারে সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৫৫,৪০০ টাকা। যদি আমরা আজকের সোনার দামকে সর্বকালীন উচ্চতার সঙ্গে তুলনা করি তাহলে সোনা নিজের রেকর্ড দাম থেকে ৬,৬১৫ টাকা সস্তা রয়েছে।

কলকাতার সোনা-রুপোর দর

কলকাতায় সোনার দাম আজ সামান্যই বেড়েছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৭৯৫ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৮,৩৬০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৭,৯৫০ টাকা এবং ৪,৭৯,৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৫,০৬৫ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৪০,৫২০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৫০,৬৫০ টাকা এব ৫,০৬,৫০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

সোনার দাম আজ শেয়ার বাজারে সামান্যই বেড়েছে। এদিন কমোডিটির (MCX) বাজারে ডিসেম্বর মাসের সোনার দাম ০.৭ শতাংশ অর্থাৎ ৩৪ টাকা বেড়ে হয়েছে ৪৮,৬৮০.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন ০.১৬ শতাংশ বেড়ে হয়েছে ৬২,২৫০ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম এদিন অনেকটাই কমেছে জুয়েলারি মার্কেটের শেয়ারেও। আজ টাইটান কোম্পানির শেয়ারের দাম -৩.২৫ শতাংশ কমে হয়েছে ২,২৮০.৬০ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম -২.১৬ শতাংশ কমে হয়েছে ৭৪০.৬০ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম -২.৭৩ শতাংশ কমে হয়েছে ৫৬৫.৫৫ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ারের দাম -৩.৩৩ শতাংশ কমে হয়েছে ৬৮.২৫ টাকা। এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম -০.৪১ শতাংশ কমে হয়েছে ৮০৬.৭০ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে শুক্রবার সোনার দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে রুপোর দামও। এদিন বিশ্ববাজারে সোনার দাম ০.৫৬ শতাংশ অর্থাৎ ১০.১২ ডলার বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৮০৮.৭১ ডলার। অন্যদিকে রুপোর দামও ০.৭৩ শতাংশ অর্থাৎ ০.১৭ সেন্ট বেড়ে হয়েছে ২২.৬২ ডলার প্রতি আউন্স।

আরও পড়ুন: Petrol Price Today: দেশে টানা ৪৩ দিন অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, আরও দাম কমানোর পরিকল্পনা সরকারের