Gold Silver Rate Today: আরও দাম কমল সোনার, সর্বোচ্চ দাম থেকে প্রায় সাড়ে ৯ হাজার টাকা

গয়নার বাজারে সোনার দাম সামান্য বেড়েছে। বুধবার সোনা ৪৭২৫৫ টাকার বিক্রি হয়েছে। অন্যদিকে মঙ্গলবার সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৭০১৭ টাকা।

Gold Silver Rate Today: আরও দাম কমল সোনার, সর্বোচ্চ দাম থেকে প্রায় সাড়ে ৯ হাজার টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 6:14 PM

কলকাতা: আরও দাম কমল সোনালি ধাতুর। আজও ১৬ সেপ্টেম্বর মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ(MCX) -এ সোনার দাম কম হওয়া দিয়েই শুরু হয়েছিল বাজার।  আজ সোনা প্রতি ১০ গ্রাম ৪৬৮০০ টাকা দরেই কেনাবেচা হচ্ছে। গতকাল সোনার দাম প্রতি ১০ গ্রাম ৩৫০ টাকা কম হতে দেখা গিয়েছিল। বুধবার সারাদিন সোনার দাম কমতে দেখা গিয়েছিল, কিন্তু ইনট্রা ডে-তে সোনা ৪৭২০০ টাকার উপরেও গিয়েছিল। এই সপ্তাহে এখনও পর্যন্ত ৪৭ হাজার টাকার নীচেই বাজার বন্ধ হয়েছে।

এই সপ্তাহে সোনার দামের ওঠানামা

এই সপ্তাহের প্রথমদিন সোমবার অক্টোবর মাসের সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৬,৯০৮ টাকা। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় ৪৬৮৬০ টাকা। বুধবার এই দাম সামান্য পরিবর্তিত হয়ে প্রতি ১০ গ্রামের দাম হয় ৪৬৮৯৬ টাকা। বৃহস্পতিবার ফের এই দাম কমে হয় প্রতি ১০ গ্রাম ৪৬৮০০ টাকা।

গত সপ্তাহে সোনার দামের ওঠানামা (৬-১০ সেপ্টেম্বর)

গত সপ্তাহের প্রথমদিন সোমবার অক্টোবর মাসের সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৭,৪২৫ টাকা। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় ৪৬৯৩৯ টাকা। বুধবার এই দাম সামান্য বেড়ে প্রতি ১০ গ্রামের দাম হয় ৪৭০৩৮ টাকা। বৃহস্পতিবার ফের এই দাম কমে হয় প্রতি ১০ গ্রাম ৪৬৯৭৩ টাকা।

দুই সপ্তাহ আগে সোনার দামের ওঠানামা(৩০অগস্ট-৩ সেপ্টেম্বর)

দুই সপ্তাহ আগে সোমবার ৩০অগস্ট,অক্টোবর মাসের সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৭,১৬৪ টাকা। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় ৪৭১২০ টাকা। বুধবার এই দাম সামান্য পরিবর্তিত হয়ে কমে দাঁড়ায় প্রতি ১০ গ্রাম ৪৭০৬৮ টাকা। বৃহস্পতিবার ফের এই দাম কমে হয় প্রতি ১০ গ্রাম ৪৬৫২৪ টাকা।

সর্বোচ্চ দাম থেকে প্রায় ৯৪০০ টাকা সস্তা সোনা

গত বছর করোনা সংকটের কারণে সোনায় বিপুল বিনিয়োগ হয়েছিল। অগস্ট ২০২০-তে MCX-এ সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৬১৯১ টাকা হয়েছিল। এই বছর চলতি মাসে MCX-এ অক্টোবর মাসের সোনা প্রতি ১০ গ্রাম ৪৬৮০০ টাকার বিক্রি হচ্ছে। অর্থাৎ এখনও প্রায় ৯৪০০ টাকা সস্তায় বিক্রি হচ্ছে সোনালি ধাতু।

MCX-এ রুপোর বাজারদর

রুপোর কথা ধরা হলে বুধবার ডিসেম্বর মাসের রুপোর দাম যথেষ্ট ওঠানামা করেছে।বুধবার বাজার বন্ধের সময় রুপোর দাম প্রতি কিলো ৩৩০ টাকা সস্তা ছিল। তবে ইন্ট্রা ডে-তে রুপো ৬৩,০০০ এর নীচে নামেনি। আজ বাজার খোলার সময় রুপোর দাম সামান্য বেড়েছিল। রুপোর দর এখনও ৬৩৪০০ টাকার বেশি রয়েছে।

গত সপ্তাহে রুপোর দর

গত সপ্তাহে সোমবার, MCX-এ ডিসেম্বর মাসের রুপোর দাম ছিল প্রতি কেজি ৬৫২৯২ টাকা। মঙ্গলবার এই দাম কমে দাঁড়ায় ৬৪৬২১ টাকা। বুধবার এই দাম আবারও পরিবর্তিত হয়ে কমে দাঁড়ায় প্রতি কেজি ৬৪১৮৩ টাকা। বৃহস্পতিবার ফের ৩৩ টাকা  দাম কমে হয় প্রতি কেজি ৬৪১৫০ টাকা।

রুপো নিজের সর্বোচ্চ দাম থেকে ১৬৫৮০ টাকা সস্তা

রুপোর এখনও পর্যন্ত সর্বোচ্চ দাম ৭৯,৯৮০ টাকা। সেই হিসেবে রুপোও নিজের সর্বোচ্চ দাম থেকে প্রায় ১৬৫৮০ টাকা সস্তায় বিক্রি হচ্ছে। আজ ডিসেম্বর মাসের রুপো প্রতি কিলো ৬৩৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

গয়নার বাজারে সোনা-রুপো

গয়নার বাজারে সোনার দাম সামান্য বেড়েছে। বুধবার সোনা ৪৭২৫৫ টাকার বিক্রি হয়েছে। অন্যদিকে মঙ্গলবার সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৭০১৭ টাকা। রুপোও বুধবার প্রতি কেজি ৬৩০৮১ টাকায় বিক্রি হয়েছে, অন্যদিকে মঙ্গলবার রুপোর দাম ছিল প্রতি কেজি ৬২৮০৬ টাকা। আরও পড়ুন: Unemployment allowance: লকডাউনে কাজ হারিয়েছেন? বেতনের ৫০ শতাংশ ‘বেকার ভাতা’ দিচ্ছে কেন্দ্র