EPFO Balance checking: আপনার PF-এ টাকা জমা পড়ছে তো? জানার সহজ উপায় জানুন

EPFO Balance checking: বেতভুক কর্মীদের জন্য পিএফ অত্যন্ত গুরুত্বপূর্ণ। চাকরির শেষে ওই টাকাটা সঞ্চয় হিসেবে জমা হয়।

EPFO Balance checking: আপনার PF-এ টাকা জমা পড়ছে তো? জানার সহজ উপায় জানুন
অলঙ্করণ : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 8:15 AM

নয়া দিল্লি : সরকারি হোক বা বেসরকারি, সব ক্ষেত্রেই বেতনভুক কর্মীরা পিএফ পেয়ে থাকেন। তবে পিএফ ঠিকমতো জমা পড়ছে কি না, তা নিয়ে চিন্তিত থাকেন। পাশাপাশি, ঠিক কত টাকা অ্যাকাউন্টে জমা রয়েছে, সেই প্রশ্নও করেন অনেকে। তবে খুব সহজ উপায়েই জানা যায়, কত টাকা জমা হল, আর কবে জমা হচ্ছে। গ্রাহকেরা অফলাইনে পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন সহজেই। এতেই সব সংশয় দূর হবে।

মিসড কলের মাধ্যমে এই সুবিধা নিতে গেলে গ্রাহককে তাঁর পিএফ অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকা মোবাইল নম্বর থেকে ০১১ ২২৯০ ১৪০৬ নম্বরে একটি মিসড কল দিতে হবে। এই পরিষেবা বিনামূল্যেই পাওয়া যাবে। এর জন্য স্মার্টফোনেরও প্রয়োজন হয় না। তবে এ ক্ষেত্রে ইপিএফও-র গ্রাহককে অবশ্যই পিএফ অ্যাকাউন্টের ইউএএন নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আধার নম্বর এবং প্যান নম্বর লিঙ্ক করা থাকতে হবে।

এ ছাড়া, ইপিএফও-র ওয়েবসাইটে গিয়ে পাসবুক অপশনে ক্লিক করা যেতে পারে। তারপর ইউএএন নম্বর দিয়ে লগ ইন করে পিএফ-এর পাস বুক দেখা যাবে।

এসএমএস-এর মাধ্যমেও পিএফের ব্যালেন্স চেক করা যায়। সেটা অফলাইনেই সম্ভব। এসএমএস-এর মাধ্যমে পিএফ-এর ব্যালেন্স চেক করা যায়। এর জন্য পিএফ অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর থেকে এসএমএস করতে হবে। 77382 99899 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

সাধারণত কোনও কর্মীর মূল বেতনের ১২ শতাংশ জমা পড়ে পিএফ অ্যাকাউন্টে। অন্যদিকে সংস্থার তরফেও সমান টাকা দেওয়া হয়ে থাকে।