Fact Check: প্রতি মাসে ১৮ হাজার টাকা দিচ্ছে সরকার?

নয়া দিল্লি: লোকসভা নির্বাচন চলছে। আদর্শ আচরণবিধি অনুযায়ী, এই সময়ে শাসক দল কোনও সরকারি প্রকল্প ঘোষণা করতে পারে না। কিন্তু সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি খবর, যেখানে দাবি করা হয়েছে যে সরকার মাসে মাসে ১৮ হাজার টাকা করে দেবে। এই নিয়ে ইউটিউবে একাধিক ভিডিয়োও তৈরি করা হয়েছে। কিন্তু এই খবর কি সত্যি? ভোটের মুখে […]

Fact Check: প্রতি মাসে ১৮ হাজার টাকা দিচ্ছে সরকার?
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2024 | 1:13 PM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচন চলছে। আদর্শ আচরণবিধি অনুযায়ী, এই সময়ে শাসক দল কোনও সরকারি প্রকল্প ঘোষণা করতে পারে না। কিন্তু সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি খবর, যেখানে দাবি করা হয়েছে যে সরকার মাসে মাসে ১৮ হাজার টাকা করে দেবে। এই নিয়ে ইউটিউবে একাধিক ভিডিয়োও তৈরি করা হয়েছে। কিন্তু এই খবর কি সত্যি? ভোটের মুখে সত্যি সত্যি কি সরকার ১৮ হাজার টাকা দিচ্ছে?

একটি ইউটিউব চ্যানেল “সরকারি খবর২১”-এর একটি ভিডিয়ো থাম্বনেলে দাবি করা হয়েছে যে ২৪ এপ্রিল থেকে সরকার প্রতি মাসে ১৮ হাজার টাকা দেবে। ১.৩ কোটি মানুষ ইতিমধ্যেই ওই ভিডিয়ো দেখেছেন। ভারত সরকারের তথ্য যাচাইয়ের মাধ্যম প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি-র তরফে ওই ভিডিয়ো ওবং তাতে করা দাবির সত্যতা যাচাই করা হয়।

পিআইবি-র তরফে জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিয়োটি সম্পূর্ণ মিথ্যা। পিআইবি বলেছে, সরকার এই ধরনের কোনও ঘোষণা করেনি। সাধারণ মানুষকে এই ধরনের বিভ্রান্তুিকর পোস্ট ও ভিডিয়ো থেকে দূরে থাকতে বলা হয়েছে। সরকার কোনও নতুন প্রকল্প শুরু করলে, তার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানায়। অন্য কোনও সূত্রের খবর বিশ্বাস করলে, প্রতারণার শিকার হতে পারেন সাধারণ মানুষ।

সরকার সম্পর্কিত কোনও বিভ্রান্তিকর খবর দেখলে বা কোনও তথ্যের সত্যতা যাচাই করার জন্য পিআইবি ফ্যাক্ট চেকের সাহায্য নিতে পরামর্শ দিয়েছে। কোনও বিভ্রান্তিকর খবরের স্ক্রিনশট, টুইট, ফেসবুক পোস্ট বা URL যে কোনো ব্যক্তি 8799711259 হোয়াটসঅ্যাপ নম্বরে ফ্যাক্ট চেক-এর জন্য পাঠাতে পারেন। এছাড়া factcheck@pib.gov.in-এ ইমেলও করতে পারেন।