Vande Bharat Express: এক বেলাতেই এবার পৌছে যাবেন বারাণসী, রাজ্য়কে নতুন বন্দে ভারত উপহার রেলের

Howrah-Varanasi Route: হাওড়া ও বারাণসী রুটের এই বন্দে ভারত এক্সপ্রেস ৭৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে প্রায় ১০ ঘণ্টা সময় লাগবে।

Vande Bharat Express: এক বেলাতেই এবার পৌছে যাবেন বারাণসী, রাজ্য়কে নতুন বন্দে ভারত উপহার রেলের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 7:05 AM

নয়া দিল্লি: শুরু হওয়ার প্রথম দিন থেকেই হিট হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এবার রাজ্যবাসীর জন্য আরও একটি সুখবর। রাজ্যবাসীকে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস উপহার দিতে চলেছে রেল মন্ত্রক (Indian Railways)। আগামী কয়েক মাসের মধ্য়েই নতুন রুটে চালু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনটি চলবে হাওড়া-বারাণসী রুটে (Howrah-Varanasi Route)। পর্যটনের পাশাপাশি বাণিজ্যিক চাহিদাও পূরণ করবে এই ট্রেন।

রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, হাওড়া ও বারাণসী রুটের এই বন্দে ভারত এক্সপ্রেস ৭৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে প্রায় ১০ ঘণ্টা সময় লাগবে। অর্থাৎ এক বেলাতেই আপনি পৌঁছে যাবেন মন্দিরের শহরে। সূত্রের খবর, হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের মতোই এই নতুন বন্দে ভারত এক্সপ্রেসটিও ভোর ৫ টা ৫৫ মিনিটে ছাড়তে পারে। ট্রেনের প্রথম স্টপেজ হবে আসানসোল। ফেরার সময়ও ট্রেনের রুট শুরু হবে বারাণসী থেকে, মোগলসরাই, ধানবাদ হয়ে হাওড়ায় পৌঁছবে।

জানা গিয়েছে, বন্দে ভারতের দুর্ঘটনা এড়াতে কবচ ব্যবস্থা চালু করা হচ্ছে। এরফলে লাইনে পারাপারের সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেকটাই কমে যাবে বলে জানা গিয়েছে। এই ‘কবচ’ ব্যবস্থা চালু হলে বন্দে ভারত ট্রেনের গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার বা তার বেশিও হবে। বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেসের গতি ঘণ্টায় ১১০ কিলোমিটার।

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের পাশাপাশি হাওড়া-পুরী ও হাওড়া-রাঁচী রুটেও বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে রেল মন্ত্রকের। তবে এই ট্রেনগুলি কবে থেকে চালু হবে, সে সম্পর্কে এখনও জানা যায়নি।