Air Taxi: সত্যি সত্যিই ভারতের আকাশে উড়বে ট্যাক্সি! কল্পবিজ্ঞান বাস্তব হতে চলেছে ২ বছরের মধ্যেই

Air Taxi in India: মার্কিন সংস্থা আর্চার অ্যাভিয়েশনের সঙ্গে যৌথভাবে এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে তারা। প্রাথমিকভাবে দিল্লির কউনাট প্লেস থেকে হরিয়ানার গুরুগ্রাম পর্যন্ত এই এয়ার ট্যাক্সি পরিষেবা দেওয়া হবে। রাজধানীর রাস্তার যানজট এড়িয়ে মাত্র সাত মিনিটেই পৌঁছে যাওয়া যাবে কউনাট প্লেস থেকে গুরুগ্রাম।

Air Taxi: সত্যি সত্যিই ভারতের আকাশে উড়বে ট্যাক্সি! কল্পবিজ্ঞান বাস্তব হতে চলেছে ২ বছরের মধ্যেই
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 9:06 PM

নয়া দিল্লি: এবার আর কল্প বিজ্ঞানের দুনিয়ায় নয়, সত্যি সত্যিই আকাশে উড়বে ট্যাক্সি। তাও আবার ভারতের আকাশে। ইন্ডিগো নিয়ে আসছে এয়ার ট্যাক্সি পরিষেবা। জানা যাচ্ছে, ২০২৬ সালের মধ্যেই ভারতে সম্পূর্ণ বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার টার্গেট নিয়েছে ইন্ডিগোর মূল সংস্থা ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ়। মার্কিন সংস্থা আর্চার অ্যাভিয়েশনের সঙ্গে যৌথভাবে এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে তারা। প্রাথমিকভাবে দিল্লির কউনাট প্লেস থেকে হরিয়ানার গুরুগ্রাম পর্যন্ত এই এয়ার ট্যাক্সি পরিষেবা দেওয়া হবে। রাজধানীর রাস্তার যানজট এড়িয়ে মাত্র সাত মিনিটেই পৌঁছে যাওয়া যাবে কউনাট প্লেস থেকে গুরুগ্রাম।

জানা যাচ্ছে, আর্চার অ্যাভিয়েশনের তরফে এরকম ২০০টি বৈদ্যুতিক উড়ান দেওয়া হবে। এই উড়ানগুলির বিশেষত্ব হল, এগুলি একেবারে ভার্টিক্যালি অর্থাৎ উল্লম্বভাবে টেক অফ ও ল্যান্ডিং করতে পারে। ঠিক যেমনটা হেলিকপ্টার ওঠানামা করে। শুধু আওয়াজ অনেকটা কম। সাধারণ ট্যাক্সির মতো এক্ষেত্রেও, ছোটখাটো মাপের এই এয়ার ট্যাক্সিগুলিতে পাইলট ছাড়া চার জন যাত্রী বসতে পারবেন। এমন ২০০টি এয়ারক্র্যাফ্টের জন্য খরচ হচ্ছে ৮ হাজার ৩০০ কোটি টাকারও বেশি।

প্রাথমিকভাবে দিল্লিতে এই পরিকল্পনার কথা জানা গেলেও, পরবর্তীতে মুম্বই ও বেঙ্গালুরুর মতো বড় শহরগুলিতেও এই ধরনের এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার টার্গেট নিয়েছে ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ় ও আর্চার অ্যাভিয়েশন। কী ভাবছেন? কত খরচ পড়বে আকাশপথে ট্যাক্সি যাত্রায়? সেটাও হবে একেবারে নাগালের মধ্যেই। আর্চার অ্যাভিয়েশন সূত্রের খবর, দিল্লির কউনাট প্লেস থেকে হরিয়ানার গুরুগ্রাম পর্যন্ত সাত মিনিটের যাত্রাপথে খরচ পড়বে মাত্র ২-৩ হাজার টাকা।