Kedarnath Yatra: কেদারনাথ যাওয়া আরও সহজ, বিশেষ সুবিধা নিয়ে এল IRCTC

Helicopter Services: কেদারনাথ ধামের বায়বীয় দৃশ্য উপভোগ করতে ইচ্ছুক ব্যক্তিদের ৫,৪৯৫ টাকা থেকে ৭,৭৪০ টাকার মধ্যে হেলিকপ্টারের টিকিট কিনতে হবে। একটি টিকিটেই কেদারনাথ ধামে আসা ও যাওয়া যাবে।

Kedarnath Yatra: কেদারনাথ যাওয়া আরও সহজ, বিশেষ সুবিধা নিয়ে এল IRCTC
কেদারনাথ যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবা শুরু আইআরসিটসি-র।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 12:03 AM

নয়া দিল্লি: হিন্দু তীর্থযাত্রী থেকে পর্যটকদের অন্যতম পছন্দের স্থান হল কেদারনাথ (Kedarnath) ধাম। এবার কেদারনাথ যাওয়া আরও সহজ হল। কেদারনাথ যাওয়ার জন্য হেলিকপ্টার (Helicopter) পরিষেবা আগেই শুরু হয়েছিল। তবে তার ভাড়া ছিল অনেকটাই বেশি। এবার যাত্রীদের সুবিধার্থে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) কেদারনাথ হেলিকপ্টার যাত্রার জন্য বুকিং পরিষেবা শুরু করেছে। IRCTC পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://heliyatra.irctc.co.in অনুসারে, যাঁরা কেদারনাথ ধামে বিমান ভ্রমণ উপভোগ করতে ইচ্ছুক তাঁরা ২৮ মে থেকে ১৫ জুনের মধ্যে হেলিকপ্টার যাত্রার জন্য টিকিট বুক করতে পারেন। এদিকে, উত্তরাখন্ড সিভিল এভিয়েশন ডেভেলপমেন্ট অথরিটি (UCADA) এর সিইও এবং অতিরিক্ত সচিব সি রবি শঙ্কর বলেছেন যে, কর্তৃপক্ষ এই বছর হেলিকপ্টার যাত্রার জন্য স্লটও বাড়িয়েছে।

উল্লেখযোগ্যভাবে, হেলিকপ্টার যাত্রার জন্য বুক করার জন্য চারধাম যাত্রার রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। অর্থাৎ ভ্রমণের জন্য রেজিস্ট্রেশন না করে কেউ হেলিকপ্টার সার্ভিস বুক করতে পারবেন না।

IRCTC-র হেলিযাত্রার টিকিট কিভাবে বুক করবেন? ১) কেদারনাথ হেলিকপ্টার যাত্রার জন্য টিকিট বুক করতে, যাত্রীকে প্রথমে IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইট https://heliyatra.irctc.co.in-এ গিয়ে তার লগ-ইন আইডি তৈরি করতে হবে। ২) একবার আপনার লগ-ইন আইডি তৈরি হয়ে গেলে হেলিকপ্টার অপারেটিং কোম্পানি নির্বাচন করতে হবে। ৩) এরপরে আপনার ভ্রমণের তারিখ এবং সময় পূরণ করতে হবে। এছাড়াও, ভ্রমণকারী যাত্রীর সংখ্যা পূরণ করতে হবে। ৪) সমস্ত প্রয়োজনীয় তথ্য প্রদান করার পরে আপনাকে রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাঠানো OTP নম্বরটি লিখতে হবে। ৫)টিকিটের জন্য অর্থ প্রদানের জন্য আপনাকে অন্য পৃষ্ঠায় যাওয়ার নির্দেশ দেওয়া হবে। ৬) UPI এবং ক্রেডিট এবং ডেবিট কার্ডের মতো বিভিন্ন পদ্ধতির মাধ্যমে টিকিট বুক করার জন্য অর্থ প্রদান করা যাবে।

IRCTC-র হেলিকপ্টার বুকিংয়ের শর্তাবলী ১) একটি আইডি দিয়ে সর্বোচ্চ দুটি হেলিকপ্টারের স্লট বুক করা যাবে। প্রতি টিকিটে সর্বোচ্চ ৬ জন যাত্রী অর্থাৎ, একটি ইউজার আইডি থেকে দুটি স্লট ব্যবহার করে ১২ জন যাত্রীর জন্য টিকিট বুক করা যাবে। ২)হেলিকপ্টার যাত্রার বুকিং শুধুমাত্র রেজিস্ট্রেশনে দেওয়া কেদারনাথ ধামের যাত্রা তারিখের ভিত্তিতে অনুমোদিত। ৩) কেদারনাথ ধামের রেজিস্ট্রেশনের সময় জমা দেওয়া পরিচয়পত্রের অরিজিনাল নথি সঙ্গে নিয়ে গেলেই টিকিটটি বৈধ বলে বিবেচিত হবে। ৪) টিকিটের জেরক্স বা প্রিন্ট, বা টিকিটের স্ক্রিনশট গ্রহণ করা হবে না। সেটি জাল এবং অবৈধ হিসাবে বিবেচিত হবে। ৫) এই ধরনের টিকিটযুক্ত ব্যক্তিদের ফ্লাইটে উঠতে দেওয়া হবে না এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে।

হেলিকপ্টার পরিষেবা জন্য ভাড়া কেদারনাথ ধামের বায়বীয় দৃশ্য উপভোগ করতে ইচ্ছুক ব্যক্তিদের ৫,৪৯৫ টাকা থেকে ৭,৭৪০ টাকার মধ্যে হেলিকপ্টারের টিকিট কিনতে হবে। একটি টিকিটেই কেদারনাথ ধামে আসা ও যাওয়া যাবে।