টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালী সংস্থার তালিকায় রিলায়েন্সের ‘জিও’

গত কয়েক বছরে জিও-র (Jio) গ্রাহক সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। নেট দুনিয়ায় সাড়া ফেলেছে মুকেশ আম্বানীর (Mukesh Ambani) সংস্থা।

টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালী সংস্থার তালিকায় রিলায়েন্সের 'জিও'
আন্তর্জাতিক তালিকায় জায়গা পেল জিও
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 8:17 PM

নয়াদিল্লি: ভারতের মতো দেশে ইন্টারনেটের দুনিয়ায় কার্যত বিপ্লব এনেছিল রিলায়েন্স জিও (Jio)। সস্তায় ইন্টারনেট এনে দেশের বহু মানুষকে উপকৃত করেছে এই সংস্থা। এবার আন্তর্জাতিক পত্রিকা ‘টাইম ম্যাগাজিনে’র (TIME) প্রভাবশালী সংস্থাগুলির তালিকায় নাম তুলল সেই রিলায়েন্স জিও। ২০২১-এ বিশ্বের মোট ১০০ টি প্রভাবশালী সংস্থার তালিকায় নাম রয়েছে ভারতের এই সংস্থার। জিও ছাড়াও ‘বাইজু’ (BYJU) সংস্থার নাম রয়েছে তালিকায়।

‘টাইম ম্যাগাজিনে’ উল্লেখ করা হয়েছে, ‘বিশ্বের মধ্যে অন্যতম সংস্থা যারা অনেক সস্তায় ডেটা দিয়ে বিপ্লব এনেছে। তৈরি করেছে ভারতের বৃহত্তম রওর জি নেটওয়ার্ক। বর্তমানে জিও তে রয়েছে প্রায় ৪১ কোটি গ্রাহক। একাধিক সংস্থা জিও প্লাটফর্মে বিনিয়োগও করছে। গতবছর জিও প্রায় ২০০০ কোটি মূলধন তুলতে সমর্থ হয়েছে।’ প্রতিনিয়ত এই সংস্থার গ্রাহক বাড়ছে বলে উল্লেখ করা হয়েছে ম্যাগাজিনে।

এই প্রথমবার টাইম ম্যাগাজিন বিশ্বের প্রভাবশালী সংস্থার তালিকা তৈরি করেছে। যে সব সংস্থা বিশ্বে মানুষের মধ্যে প্রভাব তৈরি করতে সক্ষম হয়েছে তাদেরই জায়গা দেওয়া হয়েছে এই তালিকায়। এর মধ্যে রয়েছে বিভিন্ন সেক্টরের সংস্থা। স্বাস্থ্য, বিনোদন, পরিবহন, প্রযুক্তি-সহ সব ধরনের সেক্টরকেই জায়গা দেওয়া হয়েছে। শুধু জিও নয়, অনলাইন প্রশিক্ষণ সংস্থা ‘বাইজু’ ও এই তালিকায় জায়গা করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন: টনক নড়ল সেরামের, ‘জীবন বাঁচাতে’ টিকার দাম কমালেন পুনাওয়ালা

এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। অ্যাপের গ্রাহক সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে ৮ কোটি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে টাইম ম্যাগাজিনে। বিশেষ  জনপ্রিয়তা পেয়েছে এই সংস্থার ‘হোয়াইট হ্যাট’ জুনিয়র অ্যাপটি, যে অ্যাপের মাধ্যমে শিশুদের কোডিং শেখানো হয়।