টনক নড়ল সেরামের, ‘জীবন বাঁচাতে’ টিকার দাম কমালেন পুনাওয়ালা

রাজ্য সরকার এ বার কোভিশিল্ড কিনতে পারবে ৩০০ টাকায়।

টনক নড়ল সেরামের, 'জীবন বাঁচাতে' টিকার দাম কমালেন পুনাওয়ালা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 6:10 PM

নয়া দিল্লি: রাজ্য সরকারের জন্য ভ্যাকসিনের (COVID Vaccine) দাম কমাল সেরাম। সংস্থার কর্তা আদর পুনাওয়ালা টুইট করে জানিয়েছেন, রাজ্য সরকার এ বার কোভিশিল্ড কিনতে পারবে ৩০০ টাকায়। পূর্ব নির্ধারিত দাম অনুযায়ী, ৪০০ টাকায় কোভিশিল্ড দেওয়ার কথা জানিয়েছিল সেরাম। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছিল। কারণ, সেরাম বেসরকারি হাসপাতালকে ৬০০ ও রাজ্য সরকারকে ৪০০ টাকায় ভ্যাকসিন দিলেও কেন্দ্রকে ১৫০ টাকাতেই ভ্যাকসিন দেবে বলে জানিয়েছিল। ভ্যাকসিনের এই ভিন্ন দামের জন্য বিরোধীরা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিল।

পাশাপাশি অন্যান্য দেশে তুলনামূলক কম দামে ভ্যাকসিন রফতানি করে রাজ্য সরকারকে বেশি টাকায় ভ্যাকসিন দেওয়ার অভিযোগ উঠেছিল সেরামের বিরুদ্ধে। সেই বিতর্কের মধ্যেই টুইট করে পুনাওয়ালা এই বিষয় জানিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, “সেরামের পক্ষ থেকে আমি জানাচ্ছি রাজ্য সরকারের জন্য ভ্যাকসিনের দাম ৪০০ থেকে ৩০০ করা হচ্ছে। এর ফলে রাজ্য সরকারের হাজার কোটি টাকা বেঁচে যাবে। এর মাধ্যমে দ্রুত টিকাকরণ ও অনেকের জীবন বাঁচানো সম্ভব হবে।”

তুলনামূলকভাবে অন্যান্য দেশের তুলনায় রাজ্য সরকারকে বেশি দামে ভ্যাকসিন বিক্রির অভিযোগের পাল্টা দিয়ে সেরাম জানিয়েছিল, সীমিত সংখ্যক ভ্যাকসিনই বেসরকারি হাসপাতাল ও খোলা বাজারে আনছে তারা। এখনও কেন্দ্রীয় সরকারকে ১৫০ টাকাতেই ভ্যাকসিন দেবে সেরাম ইনস্টিটিউট। যা করোনা প্রতিরোধের অন্যান্য সরঞ্জামের থেকে সস্তা।

তবে টিকার দামের এই বৈষম্যের প্রসঙ্গ গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। একই টিকার দাম দু’ধরনের কেন, কীসের ভিত্তিতে, তা জানতে কেন্দ্রীয় সরকারের জবাব তলব করেছে দেশের সর্বোচ্চ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, দেশে বর্তমানে জাতীয় বিপর্যয়ের পরিস্থিতি তৈরি হয়েছে। এই কঠিন সময়ে রাজনীতি দূরে সরিয়ে রেখে একে অন্যের পাশে দাঁড়ানো উচিত। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, এই মুহূর্তে মানুষের জীবন বাঁচানোই আদালতের অগ্রাধিকার। আদালত প্রয়োজন মনে করলেই হস্তক্ষেপ করবে।  পাশাপাশি দুই করোনা টিকার দামের বিভিন্নতা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি চন্দ্রচূড়। কেন কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি হাসপাতালগুলোর জন্য ভ্যাকসিনের দাম আলাদা? কীসের ভিত্তিতে এই দাম তা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে জল গড়ানোর পরই টিকার দাম কমাল সেরাম। তবে এখনও ভ্যাকসিনের দাম কমানোর কোনও ঘোষণা করেনি ভারত বায়োটেক। রাজ্য সরকারকে ৬০০ এবং বেসরকারি হাসপাতালকে ১২০০ টাকা প্রতি ডোজ় দামে টিকা বিক্রিতে এখনও অনড় তারা।

আরও পড়ুন: ২ লাখ ছাড়াল দেশে মৃতের সংখ্যা, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার, মৃত্যু ৩২৯৩