GST on Food Delivery Apps: বছরের প্রথম দিন থেকেই জিএসটি বসল খাবার ডেলিভারি অ্যাপে, গ্রাহকদেরও কি খরচ বাড়বে?

GST on Food Delivery Apps: বছরের প্রথম দিন থেকেই জিএসটি বসল খাবার ডেলিভারি অ্যাপে, গ্রাহকদেরও কি খরচ বাড়বে?
খরচ বাড়বে গ্রাহকদেরও? প্রতীকী ছবি

GST on Food Delivery Apps: জিএসটির নতুন নিয়ম অনুযায়ী, আজ থেকে অনলাইন  খাবার ডেলিভারি অ্যাপগুলিকে রেস্তরাঁ পরিষেবা প্রদানের জন্য ৫ শতাংশ জিএসটি দিতে হবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 01, 2022 | 1:36 PM

নয়া দিল্লি: কাজের ব্যস্ততার মাঝেই হোক কিংবা মাঝ রাতের খিদে মেটানো, অনলাইন খাবার ডেলিভারি অ্যাপ(online Food Delivery Apps)-গুলিই এখন ত্রাতা। তবে নতুন বছর থেকে খরচসাপেক্ষ হচ্ছে জ্যোমাটো(Zomato), সুইগি(Swiggy)-র মতো অ্যাপগুলি। আজ, ১ জানুয়ারি থেকে ৫ শতাংশ গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স  (Goods and Service Tax) বসতে চলেছে। নতুন বছর থেকে জিএসটি(GST)-র নিয়মে যে পরিবর্তন এসেছে, তারফলেই এবার থেকে এই খাবার ডেলিভারি অ্যাপগুলিতেও জিএসটি বসতে চলেছে।

জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত:

২০২১ সালের ১৭ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিল(GST Council)-র ৪৫ তম বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। যে রেস্তরাঁগুলি এতদিন জিএসটির আওতায় পরত না, কিন্তু অনলাইন ডেলিভারি অ্যাপগুলির মাধ্যমে ব্যবসা চালাচ্ছিল, তাদের থেকে জিএসটি আদায়ের জন্যই অনলাইন ডেলিভারি অ্যাপগুলির উপর জিএসটি বসতে চলেছে।

কী পরিবর্তন আসছে?

জিএসটির নতুন নিয়ম অনুযায়ী, আজ থেকে অনলাইন  খাবার ডেলিভারি অ্যাপগুলিকে রেস্তরাঁ পরিষেবা প্রদানের জন্য ৫ শতাংশ জিএসটি দিতে হবে। এতদিন অবধি রেস্তরাঁগুলি নিজেরাই খাবারের উপর কর আদায় করত এবং তা সরকারের কাছে জমা দিত। কিন্তু এবার থেকে অনলাইন ডেলিভারি অ্যাপগুলিও কর দিতে বাধ্য থাকবে।

অনলাইন খাবার ডেলিভারি অ্যাপে নথিভুক্ত একাধিক রেস্তরাই এতদিন গ্রাহকদের কাছ থেকে কর সংগ্রহ করলেও, সরকারের কাছে সেই কর দমা দিত না। সরকারের চোখে ধুলো দিয়ে এই কর ফাঁকি রুখতেই অনলাইন খাবার ডেলিভারিতে জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কী বলা হয়েছে অর্থমন্ত্রকের নির্দেশিকায়?

সিজিএসটি আইন ২০১৭-র ৯(৫) ধারার অধীনে এবার থেকে ইলেকট্রনিকস কমার্স অপারেটরদের রেস্তরাঁ পরিষেবা প্রদানের জন্য জিএসটি দিতে হবে ১ জানুয়ারি ২০২২ থেকে, এমনটাই অর্থমন্ত্রকের নির্দেশিকায় জানানো হয়েছে।   এই নির্দেশিকা অনুযায়ী, ইলেকট্রনিক্স কমার্স অপারেটরদের টিসিএস সংগ্রহ করতে হবে না এবং জিএসটিএসও দাখিল করতে হবে না।

গ্রাহকদের কী অতিরিক্ত কর দিতে হবে?

অনলাইন খাবার ডেলিভারি অ্যাপগুলিতে ৫ শতাংশ জিএসটি বসলেও অর্থ মন্ত্রকের তরফে সাফ জানানো হয়েছে, গ্রাহকরা যারা অনলাইন খাবার ডেলিভারি অ্যাপের পরিষেবা গ্রহণ করবেন, তাদের অতিরিক্ত কোনও কর দিতে হবে না। অ্যাপগুলি থেকে যে ৫ শতাংশ করে জিএসটি আদায় করা হবে, তা সরকারের কাছে অন্য পথে জমা পড়বে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “নতুন জিএসটির নিয়মের অধীনে গ্রাহকদের অতিরিক্ত কোনও কর দিতে হবে না।”

কারা প্রভাবিত হবে এই নতুন নিয়মে?

সরকারের নতুন জিএসটির নিয়মে মূলত ছোট খাবারের দোকান, রেস্তরাঁগুলিই প্রভাবিত হবে। ন্য়াশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, যে রেস্তরাঁগুলি বছরে ২০ লক্ষ টাকার নীচে আয় করে, তাদের ৫ শতাংশ ডিএসটি দিতে হবে। এনআরএআই-র তরফে জানানো হয়েছে, এই রেস্তরাঁগুলিকে এতদিন কোনও জিএসটি দিতে হত না। কিন্তু সরকারের নতুন করের পরিকাঠামোর অধীনে তাদের এবার থেকে জিএসটি দিতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA