ITR Filing Deadline: ৩১ ডিসেম্বরই শেষ, আর বাড়ানো হবে না আয়কর রিটার্নের সময়সীমা

Nirmala Sitharaman: এ পর্যন্ত যে পরিমাণ আয়কর রিটার্ন জমা পড়েছে, তা আগের বছরের তুলনায় বেশি।

ITR Filing Deadline: ৩১ ডিসেম্বরই শেষ, আর বাড়ানো হবে না আয়কর রিটার্নের সময়সীমা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 8:26 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitharaman) শুক্রবার সাফ জানিয়ে দিয়েছেন, আয়কর রিটার্ন (Income Tax Return) জমা করার শেষ তারিখ আর বাড়ানো হবে না। করদাতাদের জন্য আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ ২০২১ সালের ৩১ ডিসেম্বর। কেন্দ্রীয় রাজস্ব সচিব তরুণ বাজাজ শুক্রবার জানিয়েছেন, ৩১ ডিসেম্বর আয়কর রিটার্ন দাখিলের জন্য আনুষ্ঠানিক সময়সীমা রয়েছে। তিনি আরও বলেন, এ পর্যন্ত যে পরিমাণ আয়কর রিটার্ন জমা পড়েছে, তা আগের বছরের তুলনায় বেশি।

ই-ভেরিফিকেশন করা যাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

তিনি বিকেলে জানিয়েছেন, শুক্রবার পর্যন্ত ৫ কোটি ৬২ লাখ আয়কর রিটার্ন জমা পড়েছে। শুধুমাত্র শুক্রবারই ২০ লাখ আয়কর রিটার্ন দাখিল হয়েছে। গত এক ঘণ্টায় মোট তিন লাখ আইটিআর ফাইল করা হয়েছে। ইতিমধ্যে, করদাতারা যারা ২০১৯-২০ আর্থিক বছরের জন্য তাদের আয়কর রিটার্নগুলি ই-ভেরিফিকেশন করেননি, তাঁরা ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারির মধ্যে ই-ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। নিয়মের এই ছাড় কেবলমাত্র একবারের জন্যই দিচ্ছে আয়কর বিভাগ।

শেষ কয়েকদিনে পোর্টাল নিয়ে অনেক অভিযোগ

উল্লেখ্য, বিগত কিছুদিনে অনেকেই অভিযোগ করেছিলেন, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করলেও আয়কর বিভাগের পোর্টাল খুলছে না। আবার কেউ যতবারই পোর্টাল খুলুন না কেন, সেটি বারবার হ্যাং হয়ে যাচ্ছে, কিছুতেই জমা দেওয়া যাচ্ছিল না আয়কর রিটার্ন। সোমবার থেকেই বহু মানুষ, যারা আয়কর রিটার্ন জমা দিতে গিয়ে সমস্যার মুখে পড়েছেন, তারা আয়কর রিটার্ন জমা দেওয়ার মেয়াদ আরও কিছুদিন বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন শুক্রবার স্পষ্ট করে দিয়েছেন, আয়কর রিটার্ন জমা করার সময়সীমা আর নতুন করে বাড়ানো হবে না। তবে ই-ভেরিফিকেশনের জন্য সময় পাওয়া যাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

কত টাকা জরিমানা দিতে হবে এবার?

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২১। এর পর ২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য আয়কর রিটার্ন জমা দিতে গেলে অতিরিক্ত ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। যদি আপনি ৩১ মার্চ ২০২২ এর পর ২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য আয়কর রিটার্ন জমা দিতে যান, তাহলে জমা তো দেওয়া যাবে, কিন্তু আপনাকে ১০,০০০ টাকা জরিমানাও দিতে হবে।

আরও পড়ুন : Omicron Situation in India: জ্বর-গলা ব্যাথা দেখলেই করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে পরামর্শ কেন্দ্রের