GST Council Meeting: এখনই বাড়ছে না টেক্সটাইলের উপর জিএসটি, ফেব্রুয়ারিতে পুনর্বিবেচনার পরই হবে সিদ্ধান্ত

GST on textile: টেক্সটাইলের উপর জিএসটি বাড়ানো হবে কি না, বা এই বিষয়টির ভবিষ্যত রূপরেখা সংক্রান্ত ক্ষেত্রে পরবর্তী জিএসটি কাউন্সিল বৈঠকে পুনরায় আলোচনা করা হবে।

GST Council Meeting: এখনই বাড়ছে না টেক্সটাইলের উপর জিএসটি, ফেব্রুয়ারিতে পুনর্বিবেচনার পরই হবে সিদ্ধান্ত
বাড়ছে না টেক্সটাইলের উপর জিএসটি (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 4:12 PM

নয়া দিল্লি : অবশেষে স্বস্তি আম জনতার। এখনই জিএসটি বাড়ছে না টেক্সটাইলের (GST on Textile) উপর। নতুন বছর থেকেই টেক্সটাইলের উপর জিএসটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হওয়ার কথা ছিল। তবে এই বিষয়টি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল (GST Council Meeting)। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Union Finance Minister Nirmala Sitharaman) নেতৃত্বে ৪৬ তম জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফেব্রুয়ারিতে পরবর্তী বৈঠকে পুনর্বিবেচনা

জানা গিয়েছে, টেক্সটাইলের উপর জিএসটি বাড়ানো হবে কি না, বা এই বিষয়টির ভবিষ্যত রূপরেখা সংক্রান্ত ক্ষেত্রে পরবর্তী জিএসটি কাউন্সিল বৈঠকে পুনরায় আলোচনা করা হবে। শুক্রবার সকাল ১১ টায় শুরু হয়েছিল জিএসটি কাউন্সিলের বৈঠক। হিমাচল প্রদেশের শিল্পমন্ত্রী বিক্রম সিং জানিয়েছেন, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে পরবর্তী বৈঠকে এই বিষয়গুলি নিয়ে পুনরায় আলোচনা করা হবে।

চাপ ছিল একাধিক ব্যবসায়ী সংগঠন ও রাজ্যগুলির

এর আগে একাধিক রিপোর্টে ইঙ্গিত মিলেছিল, টেক্সটাইলের উপর এই জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে পারে কাউন্সিল। বেশ কিছু ব্যবসায়ী সংগঠনের দিক থেকে ক্রমাগত চাপ দেওয়া হচ্ছিল, যাতে এই সিদ্ধান্ত বদল করা হয়। তার উপর ২৪ ডিসেম্বর যখন জিএসটি কাউন্সিলের বৈঠক সম্পর্কে রাজ্যগুলিকে জানানো হয়েছিল, তখন থেকেই অ-বিজেপি রাজ্যগুলি এই জিএসটি বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করতে পারে বলে শোনা যাচ্ছিল। সব দিক থেকেই ইঙ্গিত মিলছিল, টেক্সটাইল ক্ষেত্রে জিএসটি বাড়ানোর বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে শুক্রবারের বৈঠকে।

আপাতত স্বস্তি আমজনতার

জিএসটি কাউন্সিল মোট ১৮ টি পণ্যের উপর জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জিএসটি না বাড়ানোর এই সিদ্ধান্তের ফলে তার সোজা ফায়দা হতে চলেছে সাধারণ গ্রাহকদের। ১০০০ টাকা কম দামে টেক্সটাইলের উপর ৫ শতাংশ জিএসটি দিতে হয়। ১ জানুয়ারি থেকে সেই জিএসটি বেড়ে ১২ শতাংশ হওয়ার কথা ছিল। তবে শুক্রবারের জিএসটি কাউন্সিলের বৈঠকের সিদ্ধান্তের পর অনেকটাই স্বস্তি পেলেন আমজনতা। পরবর্তী বৈঠকে এই নিয়ে পুনরায় আলোচনা না হওয়া পর্যন্ত জিএসটি বাড়ানোর বিষয়টি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন SP Leader Pushpraj Jain’s House Raid: সুগন্ধীতে দুর্নীতির ছোঁয়া! পিযুষ জৈনের পর এবার সপা নেতার বাড়িতে হানা আয়কর বিভাগের

আরও পড়ুন Fake documents: জাল নথি বানিয়ে অনুপ্রবেশকারীদের ভারতে ঢুকতে সাহায্য! শ্রীঘরে গুণধর