‘দাবিহীন অর্থের’ নিষ্পত্তির জন্য RBI চালু করছে ‘100 Days 100 Pays’, আপনারও হাতে আসতে পারে টাকা

RBI's 100 days 100 pays plan: আপনার বা আপনার পরিবারের কারও কি এমন কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, যা দীর্ঘদিন ধরে ব্যবহার হয়নি? এতে কি কোনও টাকা জমা আছে? এই ধরনের জমে থাকা অর্থের দ্রুত নিষ্পত্তি করার পরিকল্পনা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর জন্য শীঘ্রই '100 Days 100 Pays' কর্মসূচি শুরু করা হবে।

'দাবিহীন অর্থের' নিষ্পত্তির জন্য RBI চালু করছে '100 Days 100 Pays', আপনারও হাতে আসতে পারে টাকা
আরবিআই (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 7:56 AM

নয়া দিল্লি: আপনার বা আপনার পরিবারের কারও নামে কি এমন কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে যা দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় না? সেই অ্যাকাউন্টে কি কোনও টাকা জমা আছে? তাহলে এই খবরটি শুধুমাত্র আপনারই জন্য। কারণ, আপনার যদি এই ধরনের নন-অপারেটিভ অ্যাকাউন্টে টাকা আটকে থাকে, তাহলে ১ জুন থেকে RBI সেটিকে ‘আনক্লেমড মানি’-এর ক্যাটাগরিতে ফেলতে পারে। এটি চালু করার জন্য, RBI কিছু নিয়ম তৈরি করেছে এবং শীঘ্রই ‘100 Days 100 Pays’ নামে একটি প্রোগ্রাম চালু করবে তারা।

‘আনক্লেইমড মানি’ কাকে বলে?

প্রথমেই জেনে নেওয়া যাক ‘আনক্লেইমড মানি’ কাকে বলে? আরবিআই-এর সাম্প্রতিক নিয়ম অনুযায়ি, যে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে অন্তত ১০ বছর ধরে কোনও লেনদেন করা হয়নি, সেই অ্যাকাউন্টে জমা থাকা টাকাকে ‘আনক্লেইমড মানি’ বলা হবে। FD বা RD-র মেয়াদ শেষ হওয়ার ১০ বছর পরও, সেই টাকা না তোলা হলে, সেই অর্থও ‘আনক্লেইমড মানি’-র আওতায় আসবে।

‘আনক্লেইমড মানি’ দাবিহীন টাকা কোথায় যাবে?

শিগগিরই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ‘100 Days 100 Pays’ প্রোগ্রাম চালু করতে চলেছে। এই প্রগ্রামোর মাধ্যমে এই দাবিহীন অর্থ তার সঠিক মালিকদের হাতে পৌঁছে দেওয়া হবে। এর জন্য ব্যাঙ্কগুলোকে এই ধরনের অ্যাকাউন্ট শনাক্ত করতে এবং সঠিক মালিকদের কাছে পৌঁছে গিয়ে ওই টাকার নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে। দেশের প্রতিটি জেলায় প্রতিটি ব্যাঙ্কের শাখাকে ১০০ দিনের মধ্যে ১০০টি করে এই ধরনের অ্যাকাউন্ট চিহ্নিত করে সেগুলির নিষ্পত্তি করতে হবে।

আনক্লেইমড মানি হস্তান্তর করা হবে আরবিআই-কে

সাম্প্রতিক নির্দেশিকাতে এটাও স্পষ্ট বলা হয়েছে যে, ‘দাবিহীন অর্থ’ আরবিআই-এর ‘ডিপোজিটর এডুকেশন অ্যান্ড অ্যাওয়ারনেস’ তহবিলে স্থানান্তর করতে হবে ব্যাঙ্কগুলিকে। অর্থাৎ, দাবিহীন অর্থের সঠিক মালিক না পাওয়া গেলে তা যাবে আরবিআই-এর ঘরে। মাঝে মাঝেই এই ধরনের অ্যাকাউন্টগুলি শনাক্ত করে সেগলিতে থাকা ‘দাবিহীন অর্থের’ দাবি করার বিষয়ে সাধারণ মানুষকে উত্সাহিত করতে প্রচার চালায় রিজার্ভ ব্যাঙ্ক। এবারের উদ্যোগটিও ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা থেকে এই ‘দাবিহীন অর্থের’ বোঝা কমানোর একটি প্রচেষ্টা।

‘দাবিহীন টাকা’র পোর্টাল

আমানতকারীরা যাতে আরও সহজে এই ধরনের অ্যাকাউন্টে থাকা অর্থ দাবি করতে পারেন, তার জম্য একটি ওয়েব পোর্টাল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এই পোর্টালের মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্কে থাকা ‘আনক্লেমড মানি’ খুঁজে পাওয়া সহজ হবে। ব্যবহারকারীকে শুধু সেই অ্যাকাউন্ট সম্পর্কিত কিছু তথ্য দিতে হবে। আগামী ৩ থেকে ৪ মাসের মধ্যে এই পোর্টালটি তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।