Petrol Diesel Price Today: অব্যাহত জ্বালানির জ্বালা! আবারও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন নতুন দর

Fuel Price in Kolkata: কলকাতায় ফের বাড় পেট্রোল ডিজেলের দাম। লাগাতার বেড়েছে চলেছে জ্বালানির জ্বালা। এবার লিটার পিছু পেট্রোলের দাম বাড়ল ৪২ পয়সা এবং ডিজেলের দাম বাড়ল ৪০ পয়সা।

Petrol Diesel Price Today: অব্যাহত জ্বালানির জ্বালা! আবারও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন নতুন দর
কেরল, রাজস্থান, ওড়িশার দেখানো পথেই কি চলবে বাংলা?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 12:21 PM

কলকাতা : কলকাতায় ফের বাড় পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price)। লাগাতার বেড়েছে চলেছে জ্বালানির জ্বালা। এবার লিটার পিছু পেট্রোলের দাম বাড়ল ৪২ পয়সা এবং ডিজেলের দাম বাড়ল ৪০ পয়সা। পরিবর্তিত মূল্য অনুযায়ী, এবার কলকাতায় পেট্রোলের নতুন দাম হল ১১৩ টাকা ৪৫ পয়সা প্রতি লিটার এবং ডিজেলের লিটার পিছু নতুন দাম ৯৮ টাকা ২২ পয়সা। আগামিকাল (সোমবার) সকাল ছয়টা থেকে কার্যকর হবে নতুন দাম। জ্বালানির জ্বালায় জেরবার আম জনতা। যাঁদের গাড়ি, বাইক রয়েছে, কেবল তাঁরাই নয়, যাঁদের নেই তাঁদেরও দুশ্চিন্তা বাড়ছে। পেট্রোল ডিজেলের লাগাতার দাম বাড়তে থাকায়, তার সরাসরি প্রভাব পড়তে পারে আমজনতার নিত্যজীবনে। শুধু যে বাস, ট্যাক্সির ভাড়া বাড়বে, তাই নয়, সেই সঙ্গে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্রেও দাম আকাশছোঁয়া হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

এর আগে গতবছরে যখন পেট্রোল ডিজেলের লাগাতার দাম বেড়েছিল, তারপর বাজারে কী অবস্থা হয়েছিল, তা কেউই ভোলেননি। আগুন দাম উঠে গিয়েছিল বাজারে। কলকাতা শহরে বাসের ভাড়া যেভাবে বেড়েছিল, তার ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। রাজ্য সরকার সেই ক্ষতে প্রলেপ লাগানোর চেষ্টা করছে বটে, কিন্তু এখনও পর্যন্ত তা সেভাবে কার্যকর হয়নি। শুধু যে বাসেরই ভাড়া নিয়ে সমস্যা, এমন নয়, ট্যাক্সি চালকরাও যে যার নিজের মতো করে দর হেঁকেছিলেন সেই সময়। অ্যাপ নির্ভর ক্যাবগুলিতেও বুক করতে গিয়ে নাজেহাল অবস্থা হতে হয়েছিল আমজনতার। সেই পরিস্থিতির কথা এখনও স্পষ্ট।

এদিকে সেই সময় লাগাতার মূল্যবৃদ্ধির মধ্যে আমজনতার কথা মাথায় রেখে নরেন্দ্র মোদী জ্বালানি তেলের উপর থেকে কেন্দ্রীয় কর কমানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। পেট্রোলের উপর থেকে কেন্দ্রীয় কর লিটারপিছু ৫ টাকা কমানো হয়েছিল এবং ডিজেলের ক্ষেত্রে তা কমেছিল লিটার পিছু ১০ টাকা। কেন্দ্রের দেখানো সেই পথে হেঁটেছিল একাধিক রাজ্য সরকারও। যদিও সেই তালিকায় ছিল না পশ্চিমবঙ্গ। তবে মোদী সরকারের সেই সিদ্ধান্তে কিছুটা স্বস্তি পেয়েছিলেন আমজনতা। কিন্তু এখন আবারও ঊর্ধ্বমুখী পেট্রোল ডিজেলের দাম।

আরও পড়ুন : Aliah University: উপাচার্যকে গালিগালাজের ভিডিয়ো শেয়ার রাজ্যপালের! সোমবারের মধ্যে রিপোর্ট তলব রাজভবনে