Petrol-Diesel Price Today: ১৩ দিনে ১১ বার দাম বেড়ে সেঞ্চুরি ডিজেলেরও! কলকাতায় কত হল জ্বালানির দাম, জানুন…

Petrol-Diesel Price Today: ১৩৭ দিন ধরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত থাকলেও, বিগত দুই সপ্তাহ ধরেই জ্বালানির দাম বাড়তে শুরু করেছে। মার্চের শেষভাগ থেকেই প্রতিনিয়ত বাড়ছে জ্বালানির দাম। এই নিয়ে ১৩ দিনে মোট ৮ টাকা দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের।

Petrol-Diesel Price Today: ১৩ দিনে ১১ বার দাম বেড়ে সেঞ্চুরি ডিজেলেরও! কলকাতায় কত হল জ্বালানির দাম, জানুন...
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 04, 2022 | 12:15 PM

নয়া দিল্লি: সাধারণ মানুষের গতি থমকে গেলেও, রকেটের গতিতে বাড়ছে জ্বালানির দাম। রবিবার ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। পেট্রোলের দাম বাড়ল লিটার প্রতি ৮৪ পয়সা, অন্যদিকে ডিজেলের দামও লিটার প্রতি ৮০ পয়সা বাড়ল। এরফলে পেট্রোলের দাম বেড়ে দাঁড়াল লিটার প্রতি ১১৩ টাকা ৩ পয়সা। ডিজেলের দামও ৮০ পয়সা বাড়ায়, নতুন দাম হয়েছে ৯৭ টাকা ৮২ পয়সা। আজ, রবিবার সকাল ৬টা থেকে এই নতুন দাম কার্যকর হয়েছে।

১৩৭ দিন ধরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত থাকলেও, বিগত দুই সপ্তাহ ধরেই জ্বালানির দাম বাড়তে শুরু করেছে। মার্চের শেষভাগ থেকেই প্রতিনিয়ত বাড়ছে জ্বালানির দাম। এই নিয়ে ১৩ দিনে মোট ৮ টাকা দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। রবিবার নতুন করে পেট্রোল-ডিজেলের দাম ৮০ পয়সা করে দাম বেড়েছে।

কোন শহরে কত টাকা হল জ্বালানি দাম?

দিল্লি- পেট্রোল-ডিজেলের দাম ফের ৮০ পয়সা বাড়ায় রাজধানী দিল্লিতে পেট্রোলের নতুন দাম হয়েছে লিটার প্রতি ১০৩ টাকা ৪১ পয়সা। গতকাল পেট্রোলের দাম ছিল ১০২ টাকা ৬১ পয়সা। অন্য়দিকে, ডিজেলের দামও বেড়ে লিটার প্রতি ৯৪ টাকা ৬৭ পয়সায় পৌঁছেছে।

মুম্বই- মুম্বইতেই আপাতত সবথেকে চড়া পেট্রোলের দাম। সেখানে নতুন দাম হয়েছে লিটার প্রতি ১১৮ টাকা ৪১ পয়সায়। ডিজেলের দামও ১০০-র গণ্ডি পার করেছে বাণিজ্যনগরীতে। ৮০ পয়সা দাম বাড়ায়, নতুন দাম হয়েথে ১০২ টাকা ৬৪ পয়সা।

কলকাতা- কলকাতায় আজ পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার প্রতি ১১৩ টাকা ৩ পয়সায়। ডিজেলের দামও ৮০ পয়সা বাড়ায়, নতুন দাম হয়েছে ৯৭ টাকা ৮২ পয়সা।

উল্লেখ্য, দেশের সর্বত্র একই হারে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হলেও, প্রতিটি রাজ্য়ের করের উপর নির্ভর করে জ্বালানির দাম কম বেশি হয়। এই নিয়ে বিগত দুই সপ্তাহে ১১ বার পেট্রোল-ডিজেলের দাম বাড়ল। চলতি বছরে প্রথম দাম বেড়েছিল ২২ মার্চ। এরপর থেকে দাম প্রায় প্রতিদিনই বেড়ে চলেছে।

মনে করা হচ্ছে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত ক্রুড তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে ত্রুড তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলারে পৌঁছেছে। তবে রাশিয়া ভারতকে কমদামে তেল বিক্রি করতে রাজি হওয়ায়, এই চুক্তি কার্যকর হলে জ্বালানির দাম কিছুটা কমতে পারে বলেই আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Commercial LPG Cylinder Price Hike: পেট্রোল-ডিজেলের পর এবার এলপিজি সিলিন্ডার, একলাফেই ২৬৮ টাকা বাড়ল গ্যাসের দাম! 

আরও পড়ুন: Income Tax Rule: আজ থেকেই বদলে যাবে আয়করের নিয়ম, না জানলে অবশ্যই জেনে নিন 

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla