Income Tax Rule: আজ থেকেই বদলে যাবে আয়করের নিয়ম, না জানলে অবশ্যই জেনে নিন

Income Tax: ক্রিপ্টো অ্যাসেটের ওপর আয়কর, আপডেটেড রিটার্নের ফাইলিং সহ একাধিক ক্ষেত্রে নতুন নিয়ম চালু হতে চলেছে।

Income Tax Rule: আজ থেকেই বদলে যাবে আয়করের নিয়ম, না জানলে অবশ্যই জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 5:55 PM

কলকাতা: আজ থেকে শুরু হয়ে গিয়েছে নয়া আর্থিক বছর। নতুন আর্থিক বছর শুরুর সঙ্গে সঙ্গেই আয়করের নিয়মে বেশ কিছু বদল আসতে চলেছে। ক্রিপ্টো অ্যাসেটের ওপর আয়কর, আপডেটেড রিটার্নের ফাইলিং সহ একাধিক ক্ষেত্রে নতুন নিয়ম চালু হতে চলেছে। ইপিএফের ক্ষেত্রে আয়করের নতুন নিয়ম, এবং করোনা চিকিৎসায় কর ছাড় সহ একাধিক নতুন নিয়ম চালু হতে চলেছে নয়া অর্থবর্ষ থেকে। এক নজরে আয়করের ক্ষেত্রে নতুন বদলগুলি দেখে নেওয়া যাক…

১) ক্রিপ্টো ট্যাক্স: নয়া আর্থিক বছরের থেকে ক্রিপ্টো সম্পদের ওপর নয়া আয়কর চাল হতে চলেছে। ১ এপ্রিল থেকে ক্রিপ্টো সম্পদের ওপর ৩০ শতাংশ আয়কর দিতে হবে। চলতি বছরের জুলাই মাসের শুরু থেকে ক্রিপ্টো সম্পদের ওপর অতিরিক্ত ১ শতাংশ টিডিএস দিতে হবে। কোনও ব্যক্তিকে যদি ক্রিপ্টো বা ডিজিটাল মুদ্রায় উপহার দেওয়া হয়, সেক্ষেত্রেও আয়কর দিতে হবে। ক্রিপ্টো সম্পদের ওপর নিয়মেক কড়াকড়ি করেছে কেন্দ্র। এখন থেকে ক্রিপ্টোতে রোজগারে বাড়তি খরচ দেখালেও সেক্ষেত্রে আয়কর ছাড় মিলবে না।

২) আপডেটেড আইটি রিটার্ন দাখিল: নয়া আর্থিক বছর থেকে আয়করদাতাদের জন্য নয়া নিয়ম চালু হচ্ছে। কোনও আয়করদাতার আয়কর রিটার্নে যদি কোনও ভুল থাকে অথবা কোনও নয়া তথ্য যোগ করার প্রয়োজন হয়, তবে তারা সেই আর্থিক বছরের শেষ দিন থেকে আগামী ২ বছরের মধ্যে আয়কর রিটার্ন আপডেট করতে পারবেন।

৩) রাজ্য সরকারি কর্মীদের এনপিএস কাটা হবে: এখন থেকে রাজ্য সরকারি কর্মীরা তাদের বেসিক বেতন ও ডিএ-র ওপর ৮০ সিসিডি(২) ধারায় ১৪ শতাংশ এনপিএস দাবি করতে পারবেন। এই হার কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে প্রায় সমান।

৪) পিএফ অ্যাকাউন্টের ওপর কর: সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স আয়করের নিয়মে করা ২৫ তম সংশোধন অনুযায়ী নতুন নিয়ম চালু করবে। তাই ইপিএফ ২ লক্ষ ৫০ হাজার টাকা অবধি বিনিয়োগে কর ছাড় মিলবে। বিনিয়োগ যদি এর বেশি হয়, তবে সুদের ওপর আয়কর দিতে হবে।

৫) এলটিসিজির ওপর সারচার্জ: বর্তমানে, তালিকাভুক্ত ইক্যুইটি বা মিউচুয়াল ফান্ডের বিক্রয়ের উপর দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর ১৫ শতাংশ সারচার্জের নিয়ম রয়েছে। চলতি আর্থিক বছরের শুরু থেকে এই ক্যাপটি সমস্ত সম্পদের উপর দীর্ঘমেয়াদী মূলধন লাভের জন্য প্রসারিত হবে।

৬) ৮০ইইএ-র আওতায় মিলবে না সুবিধা: প্রথমবার বাড়ি ক্রেতাদের জন্য ৪৫ লক্ষের কম মূল্যের সম্পত্তি ক্রয়ের ক্ষেত্রে নেওয়া হোম লোনের সুদের ওপর ১ লক্ষ ৫০ হাজার টাকা অতিরিক্ত ছাড় ছিল। কিন্তু অর্থমন্ত্রী ৩১ মার্চের পর থেকে এই সুবিধা আরও এগিয়ে না নিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছন। তাই এখন করদাতাদের ১ লক্ষ ৫০ হাজার টাকা ছাড়ের এই সুবিধা মিলবে না।

৭) করোনা চিকিৎসার খরচে কর ছাড়: জুন ২০২১ সালের প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী করোনার চিকিৎসার জন্য যে ব্যক্তিরা সাহায্য পেয়েছেন, সেই টাকা তারা করে ছাড় পাবেন। তাই করোনার মৃতদের পরিবারর পরিজনরা সাহায্য হিসেবে যে টাকা পাবেন সেই টাকা সম্পূর্ণ আয়কর মুক্ত।

আরও পড়ুন Commercial LPG Cylinder Price Hike: পেট্রোল-ডিজেলের পর এবার এলপিজি সিলিন্ডার, একলাফেই ২৬৮ টাকা বাড়ল গ্যাসের দাম!