Petrol Diesel Price: মধ্যবিত্তের মাথার ওপর জ্বালানির খাঁড়া, শনিবার থেকে আরও মহার্ঘ্য পেট্রোল-ডিজেল

Petrol Price, Diesel Price: পেট্রোল ডিজেলের সহ জ্বালানির দামে হঠাৎ করে এই বৃদ্ধির কারণ হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথাই উঠে আসছে। আন্তর্জাতিক বাজারে ক্রুড ওয়েলের দাম বৃদ্ধির কারণেই জ্বালানির দাম উর্ধ্ব মুখী বলেই মনে করা হচ্ছে।

Petrol Diesel Price: মধ্যবিত্তের মাথার ওপর জ্বালানির খাঁড়া, শনিবার থেকে আরও মহার্ঘ্য পেট্রোল-ডিজেল
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 01, 2022 | 11:25 PM

নয়া দিল্লি: শনিবার ২ এপিল দাম বাড়বে পেট্রোল ডিজেলের (Petrol-Diesel Price)। মাঝে টানা ১৩৭ দিন পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত থাকলেও, ফের জ্বালানির দাম উর্ধ্বমুখী। মাঝে একদিন দাম বাড়লেও শনিবার পেট্রোল ও ডিজেলের দাম ৮০ পয়সা করেই বাড়বে বলেই জানা গিয়েছে। শনিবার থেকে দেশের রাজধানী দিল্লিতে ৮০ পয়সা বেড়ে পেট্রোলের দাম হতে চলেছে ১০২.৬১ টাকা প্রতি লিটার। রাজধানীতে ডিজেলের দাম ৮০ পয়সা বেড়ে হবে ৯৩.৮৭ টাকা প্রতি লিটার। ২২ মার্চ থেকে নতুন করে জ্বালানির দাম বাড়তে শুরু করেছিল। তারপর থেকে এখন অবধি জ্বালানির দাম মোট ৭.২০ টাকা বেড়েছে। আগামিকাল সকাল ৬ টা থেকেই নয়া দাম কার্যকর হবে।

পেট্রোল ডিজেলের সহ জ্বালানির দামে হঠাৎ করে এই বৃদ্ধির কারণ হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথাই উঠে আসছে। আন্তর্জাতিক বাজারে ক্রুড ওয়েলের দাম বৃদ্ধির কারণেই জ্বালানির দাম উর্ধ্ব মুখী বলেই মনে করা হচ্ছে। ২০২১ সালের নভেম্বর মাসে আন্তর্জাতিক বাজারে ক্রুড ওয়েলে দাম ছিল ব্যারেল প্রতি ৮২ মার্কিন ডলার। তবে মার্চ মাসের প্রথম তিন সপ্তাহে সেই ক্রুড ওয়েলের দাম গড়ে ব্যারেল প্রতি ১১১ মার্কিন ডলার হয়েছে। আন্তর্জাতিক বাজারে এই বিপুল দাম বৃদ্ধির চাপের কারণে তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

কলকাতাতেও কাল থেকে নতুন দামে পেট্রোল ডিজেল মিলবে। কলকাতায় পেট্রোলের দাম ৮৪ পয়সা বৃদ্ধি পেয়েছে। কাল শনিবার থেকে কলকাতায় ১১২.১৯ টাকা প্রতি লিটারে পেট্রোল মিলবে। অন্যদিকে কলকাতায় ডিজেলের দাম ৮০ পয়সা বেড়েছে। কাল থেকে ডিজেলের দাম বেড়ে ৯৭.০২ টাকা প্রতি লিটার হবে। তেলের দামে আবারও এই বৃদ্ধির ফলে মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়। আবারও নিত্যনৈমিত্তিক জিনিসপত্রে দাম বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। কয়েকদিন আগেই সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জানিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তেলের দাম এই ভাবে বৃদ্ধি পাচ্ছে। এর পিছনে নির্বাচন হয়ে যাওয়ার সঙ্গে কোনও যোগ নেই।

আরও পড়ুন TMC Election Campaign: বালিগঞ্জে রোড শো করবেন অভিষেক, উপনির্বাচনের আসরে নামতে পারেন মমতাও

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla