ঝাড়খন্ডে ২৫ টাকা প্রতি লিটার সস্তা হবে পেট্রোল, জানুন কারা পাবেন সস্তা তেলের ফায়দা

Petrol Price in Jharkhand: ঝাড়খণ্ডে বর্তমানে ২২ শতাংশ ভ্যাট দিতে হয় পেট্রোল ডিজেলের উপর। যা প্রতি লিটারে ১৭.৮ টাকার কাছাকাছি। যদি সরকার ২৫ টাকা প্রতি লিটারে সাবসিডি দেয় তাহলে তাদের ভ্যাট তো তুলে দিতেই হবে, সেই সঙ্গে অতিরিক্ত ছাড়ও দিতে হবে।

ঝাড়খন্ডে ২৫ টাকা প্রতি লিটার সস্তা হবে পেট্রোল, জানুন কারা পাবেন সস্তা তেলের ফায়দা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 2:06 PM

ঝাড়খণ্ড:  সরকারের দু বছর পূর্ণ হওয়ার খুশিতে ঝাড়খন্ডের সরকার রাজ্যের মানুষকে বড় উপহার দিয়েছে। সরকার ঘোষণা করেছে যে তারা রাজ্যে পেট্রোলের দাম প্রতি লিটার ২৫ টাকা কম করবে। তবে এই মূল্যহ্রাসের ফায়দা সেফ্র দু চাকার বাহন চালকদের হবে।

কারা পাবেন সস্তা তেলের ফায়দা

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে করা টুইটে বলা হয়েছে যে, পেট্রোল আর ডিজেলের দাম লাগাতার বাড়তে দেখা যাচ্ছে। আর এতে গরীব আর মধ্যবিত্তদের বেশি প্রভাবিত হতে দেখা গিয়েছে। এই কারণে সরকার রাজ্যস্তরে দু চাকার বাহনের জন্য পেট্রোলের উপর ২৫ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২৬ জানুয়ারি থেকে এই ফায়দা পাওয়া যাবে।

৭৫ টাকা প্রতি লিটার থেকে কমবে পেট্রোল

যদি তেলের দাম স্থির থাকে তাহলে জানুয়ারির শেষে ঝাড়খণ্ডে দু চাকার বাহনের জন্য পেট্রোলের দাম ৭৫ টাকা প্রতি লিটারের নিচে পৌঁছে যাবে। বর্তমানে রাঁচিতে পেট্রোলের দাম ৯৮.৫২ টাকা প্রতি লিটার। ২৫ টাকা প্রতি লিটার কম হলে এই দাম হবে ৭৩.৫২ টাকা প্রতি লিটার।

রাজ্য সরকারকে দিতে হবে সাবসিডি

ঝাড়খণ্ডে বর্তমানে ২২ শতাংশ ভ্যাট দিতে হয় পেট্রোল ডিজেলের উপর। যা প্রতি লিটারে ১৭.৮ টাকার কাছাকাছি। যদি সরকার ২৫ টাকা প্রতি লিটারে সাবসিডি দেয় তাহলে তাদের ভ্যাট তো তুলে দিতেই হবে, সেই সঙ্গে অতিরিক্ত ছাড়ও দিতে হবে। বা পেট্রোলের উপর এই ছাড়কে আরও সীমিত শ্রেণির জন্য নির্দিষ্ট করতে হবে। এটা সম্ভব যে ঝাড়খণ্ড রাজ্য সরকার এই পরিকল্পনা যাদের রোজগার খুবই কম তাদের জন্য আনতে পারে, কারণ যদি তারা রাজ্যের সকল স্তরের মানুষকে ছাড় দেয় তাহলে কর থেকে রাজ্য সরকারের আয় তো বন্ধই হবে পাশাপাশি রাজ্য সরকারকে আরও অতিরিক্ত খরচাও করতে হবে।

আরও পড়ুন: Coronavirus: এই দুই অ্যান্টিভাইরাল ওষুধই নতুন বছরে কোভিডের বিরুদ্ধে জোরদার লড়াইয়ে সক্ষম, WHO