PNB Increases Rate on Term Deposits : RD ও FD তে সুদের হার বাড়াল PNB, কীভাবে লাভবান হবেন স্থায়ী আমানতকারীরা

PNB Increases Rate on Term Deposits : পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নিজেদের দীর্ঘমেয়াদী আমানত খাতে সুদের হার বদল করেছে। বিভিন্ন ‘ব্র্যাকেটে’ ৬০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বৃদ্ধির ঘোষণা করা হয়েছে ব্যাঙ্কের তরফে। এর ফলে লাভবান হতে চলেছে স্থায়ী আমানতকারী ব্যক্তিরা।

PNB Increases Rate on Term Deposits : RD ও FD তে সুদের হার বাড়াল PNB, কীভাবে লাভবান হবেন স্থায়ী আমানতকারীরা
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 8:00 AM

দেশের অন্যতম বৃহত্তম ব্যাঙ্ক হল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রেপো রেট পরিবর্তনের ফলে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) নিজেদের দীর্ঘমেয়াদী আমানত খাতে সুদের হার বদল করেছে। বিভিন্ন ‘ব্র্যাকেটে’ ৬০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বৃদ্ধির ঘোষণা করা হয়েছে ব্যাঙ্কের তরফে। এর ফলে লাভবান হতে চলেছে স্থায়ী আমানতকারী ব্যক্তিরা। পিএনবি-র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে বর্তমান গ্রাহকদের জন্য রেপো ভিত্তিক সুদের হার ২০২২ সালের ১ জুন থেকে কার্যকর করা হবে। নতুন গ্রাহকদের জন্য সংশোধিত সুদের হার ৭ মে থেকে কার্যকর হবে।

নয়া হারে ২ কোটির বেশি আমানতের ক্ষেত্রে ফিক্সড ডিপোজ়িটে ৭ দিন থেকে ১৪ দিন মেয়াদে সুদের হার ২.৯ শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করা হয়েছে। ১৫ দিন থেকে ২৯ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটেও সুদের হার ২.৯ শতাংশ থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৩ শতাংশ করা হয়েছে। ৩০ দিন থেকে ৪৫ দিন মেয়াদে সুদের হারও ২.৯ শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করা হয়েছে। এদিকে ৯১ দিন থেকে ১৭৯ দিন মেয়াদে সুদের হার ৩.৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করা হয়েছে। ১৮০ দিন থেকে ২৭০ দিন মেয়াদে সুদের হার ৪.৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫ শতাংশ করা হয়েছে। ২৭১ দিন থেকে ৩৬৪ দিন মেয়াদে সুদের হারও ৪.৪ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫ শতাংশ করা হয়েছে। তাছাড়া ১ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের সুদের হার ৫ থেকে বাড়িয়ে ৫.১ শতাংশ করা হয়েছে।

এদিকে ২ কোটির কম পরিমাণের ক্ষেত্রে ৯১ দিন থেকে ১৭৯ দিন মেয়াদী ‘ডোমেস্টিক’ টার্ম ডিপোজিটে সুদের হার ৩.৮৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪.০৫ শতাংশ করা হয়েছে। ১৮০ দিন থেকে ২৭০ দিন মেয়াদে সুদের হার ৪.৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫৫ শতাংশ করা হয়েছে। ২৭১ দিন থেকে ৩৬৪ দিন মেয়াদে সুদের হারও ৪.৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫৫ শতাংশ করা হয়েছে। তাছাড়া ১ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের সুদের হার ৫.০৫ থেকে বাড়িয়ে ৫.১৫ শতাংশ করা হয়েছে।