RBI Cardless Cash Withdrawal: এটিএমে টাকা তুলতে আর লাগবে না কার্ড! বড় ঘোষণা করল আরবিআই

Cardless Cash Withdrawal: বর্তমানে এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, আক্সিস ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অব বরোদার গ্রাহকরা ডেবিট কার্ড ছাড়াই নিজেদের ফোনের মাধ্যমে টাকা তুলতে পারেন।

RBI Cardless Cash Withdrawal: এটিএমে টাকা তুলতে আর লাগবে না কার্ড! বড় ঘোষণা করল আরবিআই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 1:39 PM

নয়া দিল্লি: এবার এটিএম থেকে টাকা তুলতে গেলে প্রয়োজন পড়বে না এটিএম কার্ডের (ATM Card)। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) এমনটাই ঘোষণা করলেন। তিনি জানান, রিজার্ভ ব্যাঙ্কের (RBI) তরফে দেশের সমস্ত ব্যাঙ্কের এটিএমে কার্ড ছাড়াই টাকা তোলার ব্যবস্থা করার প্রস্তাব দেওয়া হয়েছে। কার্ডের বদলে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই-র মাধ্যমে টাকা তোলা যাবে।

এদিন মনিটারি পলিসির বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করতে গিয়ে শক্তিকান্ত দাশ বলেন, “বর্তমানে কার্ডলেস পদ্ধতিতে টাকা তোলার সুবিধা কয়েকটি ব্যাঙ্কের মধ্যেই সীমিত। বর্তমানে ইউপিআইয়ের মাধ্যমে সমস্ত ব্যাঙ্ক ও এটিএমে কার্ড ছাড়াই টাকা তোলার সুবিধা চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। টাকা লেনদেনের সুবিধার পাশাপাশি কার্ড ছাড়াই টাকা তোলার আরেকটি সুবিধা হল এটি কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিংয়ের মতো প্রতারণার হাত থেকেও অনেকটাই সুরক্ষা পাওয়া যাবে।”

শক্তিকান্ত দাশ জানান, আরবিআই কাস্টোমার সার্ভিস স্ট্যান্ডার্ডও খতিয়ে দেখবে। বর্তমানে প্রযুক্তি, উদ্ধাবনী শক্তি, পণ্য ও পরিষেবায় যে পরিবর্তন আসছে এবং ডিজিটাল নির্ভরশীলতা বাড়ছে, তা মাথায় রেখেই আরবিআইয়ের নথিভুক্ত কাস্টোমার সার্ভিস পরিষেবা খতিয়ে দেখার জন্য একটি কমিটি তৈরি করা হবে।

কার্ডলেস পেমেন্ট কী?’

নাম শুনেই বোঝা যাচ্ছে, এই ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্কের গ্রাহকের টাকা তোলার জন্য কোনও ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন পড়ে না। বর্তমানে কয়েকটি ব্যাঙ্কেই এই সুবিধা পাওয়া যায়। করোনাকালে যখন সাধারণ মানুষ এটিএম থেকে টাকা তুলতে যেতে ভয় পাচ্ছিলেন, সেই সময় এই পরিষেবা চালু করা হয়েছিল।

বর্তমানে এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, আক্সিস ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অব বরোদার গ্রাহকরা ডেবিট কার্ড ছাড়াই নিজেদের ফোনের মাধ্যমে টাকা তুলতে পারেন। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, অনলাইন বা ইউপিআইয়ের মাধ্যমে আর্থিক লেনদেন পরিষেবা চালু হলে, এটিএম প্রতারণা অনেকটাই কমে যাবে।

কার্ডলেস উথলড্রল ফেসিলিটি বা টাকা তোলার জন্য বর্তমানে দৈনিক ১০ হাজার থেকে ২০ হাজার টাকা সীমা দেওয়া রয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি ব্যাঙ্ক কার্ডলেস আর্থিক লেনদেনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট অঙ্কের ট্রানজাকশন ফিও নেয়।