PPF Calculation: পিপিএফ অ্যাকাউন্ট রয়েছে? কত তারিখের মধ্যে টাকা জমা দিলে সর্বাধিক লাভ পাবেন, জেনে নিন…

PPF Calculation: নিজের পিপিএফ অ্যাকাউন্ট থেকে সর্বাধিক লাভ পেতে প্রথমেই মাথায় রাখা উচিত যে বছরের প্রথম বা চতুর্থ মাসে, বিশেষত এপ্রিল মাসে অ্যাকাউন্ট খোলা উচিত।

PPF Calculation: পিপিএফ অ্যাকাউন্ট রয়েছে? কত তারিখের মধ্যে টাকা জমা দিলে সর্বাধিক লাভ পাবেন, জেনে নিন...
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 3:13 PM

নয়া দিল্লি: ভারতীয়দের কাছে টাকা সঞ্চয়ের অন্যতম সহজ ও জনপ্রিয় পদ্ধতি হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) বা পিপিএফ। এতে একদিকে যেমন আর্থিক নিশ্চয়তা রয়েছে, তেমনই আবার নির্দিষ্ট একটি রিটার্ন (Return) পাওয়ার গ্যারান্টিও থাকে। যদি কেউ পিপিএফে সময়মতো টাকা জমান, তবে তবে ওই ফান্ড ম্যাচুয়রিটি(Maturity)-র সময়ে একযোগে অনেক টাকাই পাওয়া যাবে। সরকারের তিন স্তরীয় কর থেকে ছাড়ও পাওয়া যায় পিপিএফ অ্যাকাউন্টে। অর্থাৎ উপভোক্তারা তিন দফায় করে ছাড় পাওয়া যায়। বিনিয়োগ, টাকা তোলার ও পলিসি চলাকালীন এই করে ছাড় পাওয়া যায়।

নিয়ম অনুযায়ী, একজন অ্যাকাউন্ট হোল্ডার বছরে সর্বাধিক দেড় লক্ষ টাকা তাঁর পাবলিক প্রভিডেন্ট ফান্ডে জমা রাখতে পারেন।অর্থাৎ প্রতি বছরে তারা দেড় লক্ষ টাকা অবধি আয়করে ছাড় পেতে পারেন। এই ডিপোজিট মাসিক বা বার্ষিকভাবে জমা দিতে পারেন।

পিপিএফ অ্যাকাউন্ট থেকে কীভাবে সর্বাধিক লাভ পাবেন?

 নিজের পিপিএফ অ্যাকাউন্ট থেকে সর্বাধিক লাভ পেতে প্রথমেই মাথায় রাখা উচিত যে বছরের প্রথম বা চতুর্থ মাসে, বিশেষত এপ্রিল মাসে অ্যাকাউন্ট খোলা উচিত। ডিপোজিটও এই সময়ের মধ্যেই করা উচিত। তবে বিগত কয়েক বছরের ট্রেন্ডে দেখা গিয়েছে, বেতনভুক্ত কর্মচারীরা কর বাঁচাতে অর্থবর্ষের শেষভাগেই পিপিএফ অ্যাকাউন্ট খোলেন।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, ১ এপ্রিল থেকে ৪ এপ্রিলের মধ্যে পিপিএফ অ্যাকাউন্ট খোলা উচিত, যা সেই অর্থবর্ষে উপভোক্তাকে সর্বাধিক লাভ দেবে। যদি ৪ এপ্রিলের পর অ্যাকাউন্ট খোলা হয়, তবে পরের মাস অর্থাৎ মে থেকে ইন্টারেসিট বা সুদের হার হিসাব করা হবে। এর কারণ খুবই সোজা, পিপিএফের নিয়ম অনুযায়ী, মাসের পঞ্চম দিন বা শেষদিন থেকে সর্বনিম্ন ব্যালেন্সের ভিত্তিতে সুদের হিসাব করা হয়। এরপরে অর্থবর্ষের শেষভাগে এই সুদের হিসাব করা হয়।

পিপিএফে সুদের হার:

  বর্তমানে ইপিএফের পর পিপিএফেই সর্বাধিক সুদের হার দেওয়া হয়। বছরে পিপিএফের সুদের হার ৭.১ শতাংশ, যা সম্পূর্ণ করমুক্ত। উপভোক্তারা বছরে ৫০০ টাকাও যেমন জমা রাখতে পারেন, তেমনই আবার সর্বাধিক দেড় লক্ষ টাকা অবধি জমা রাখতে পারেন। ১৫ বছর পর এই পিপিএফ অ্যাকাউন্ট ম্যাচুওর হয়। বিনিয়োগকারীরা আরও পাঁচ বছর অবধি এই অ্য়াকাউন্টের মেয়াদ বাড়াতে পারেন।

আরও পড়ুন: Petrol-Diesel Price Today: পেট্রোল ১১৫, সেঞ্চুরি ছুঁইছুঁই ডিজেল! ১৬ দিনে ১০ টাকা দাম বাড়তেই উধাও বাস-ট্যাক্সি