Sukanya Samriddhi Yojana: কন্যার ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে চান? রিটার্ন সুকন্যা সমৃদ্ধি যোজনায় ২৫০ টাকায় বিনিয়োগ করে পান ৫ লক্ষ টাকা

Sukanya Samriddhi Yojana: এই প্রকল্পের অন্যতম সুবিধা হল যেকোনও ব্যাঙ্কে বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলা যায়। প্রয়োজনে এক ব্য়াঙ্কের শাখা থেকে অন্য শাখায় বা পোস্ট অফিসেও ট্রান্সফার করা যায় এই অ্যাকাউন্ট।

Sukanya Samriddhi Yojana: কন্যার ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে চান?  রিটার্ন সুকন্যা সমৃদ্ধি যোজনায় ২৫০ টাকায় বিনিয়োগ করে পান ৫ লক্ষ টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 2:17 PM

নয়া দিল্লি: কন্যা সন্তান বোঝা নয়, বরং সম্পদ। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে এই বার্তাই দেওয়া হয় বারংবার। কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে সরকারের তরফে একাধিক সঞ্চয় প্রকল্পও আনা হয়েছে, যেখানে সন্তান বড় হয়ে যাওয়ার পর মোটা অঙ্কের একটা অর্থ পাওয়া যায়। এমনই এক প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে একদিকে যেমন আর্থিক সুরক্ষা আছে, তেমনই মেলে মোটা অঙ্কের সুদও। বর্তমানে এই আর্থিক বিনিয়োগ প্রকল্পের সুদের হার ৭.৬ শতাংশ।

কারা এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা রাখতে পারবেন?

যেকোনও কন্য়া সন্তানের অভিভাবকরা তাঁর সন্তানের নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এক্ষেত্রে কন্যা সন্তানের বয়স অবশ্য়ই ১০ বছর হতে হবে। ১৮ বছর হয়ে গেলে কন্য়া সন্তানের নামেই অ্যাকাউন্ট হয়ে যাবে। একই পরিবারের সর্বাধিক দুই কন্যা সন্তানের নামে এই অ্যাকাউন্ট খোলা যাবে। তবে যমজ বা একসঙ্গে তিনটি কন্য়া সন্তান হলে, সেক্ষেত্রে দুইয়ের বেশি অ্যাকাউন্ট খোলা যাবে।

এই প্রকল্পের অন্যতম সুবিধা হল যেকোনও ব্যাঙ্কে বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলা যায়। প্রয়োজনে এক ব্য়াঙ্কের শাখা থেকে অন্য শাখায় বা পোস্ট অফিসেও ট্রান্সফার করা যায় এই অ্যাকাউন্ট। সর্বাধিক ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যাবে এবং ম্যাচুওরিটির সময়সীমা হল ২১ বছর।

কত টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ন্যূনতম ২৫০টাকা থেকেই বিনিয়োগ শুরু করা যায়। একটি আর্থিক বর্ষে সর্বাধিক দেড় লাখ টাকা অবধি বিনিয়োগ করা যেতে পারে। এটি একবারে বা মাসে মাসেও বিনিয়োগ করা যেতে পারে। তবে যদি ন্যূনতম বিনিয়োগের হার বজায় না রাখা হয়, তবে ৫০ টাকা জরিমানা করা হতে পারে, এমনকী অ্যাকাউন্টটি বন্ধও করে দেওয়া হতে পারে।  ডিফল্ট অ্যাকাউন্টটি ১৫ বছরের মেয়াদ পূরণের আগেই টাকা তোলা যেতে পারে। এক্ষেত্রে প্রত্যেক বছরের জন্য ৫০ টাকা ও অতিরিক্ত ২৫০ টাকা জরিমানা দিতে হবে।

মেয়াদ শেষে কত টাকা পাবেন?

যদি আপনি ২৫০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলেন এবং প্রথম মাসে ৭৫০ টাকা বিনিয়োগ করে পরের প্রত্যেক মাসে ১ হাজার টাকা বিনিয়োগ করেন, তবে আপনার বার্ষিক বিনিয়োগের অঙ্ক হবে ১২ হাজার টাকা। যদি আপনি কন্যা সন্তান জন্মের পরই এই অ্যাকাউন্ট খোলেন, তবে ২১ বছর পর আপনি সুদ সহ ৫ লক্ষ ২৭ হাজার ৪৪৫ টাকা ফেরত পাবেন।