Train Ticket Rules: ওয়েটিং লিস্টের টিকিট নিয়ে ট্রেনে উঠলেই কড়া পদক্ষেপ, বড় সিদ্ধান্ত রেলের

Indian Railways: ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, ওয়েটিং টিকিট নিয়ে আরও কড়া নিয়ম আনা হচ্ছে। ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা সংরক্ষিত কামরায় উঠতে পারবেন না। তা সে অনলাইন থেকেই কাটুন বা অফলাইনে কাউন্টারে।

Train Ticket Rules: ওয়েটিং লিস্টের টিকিট নিয়ে ট্রেনে উঠলেই কড়া পদক্ষেপ, বড় সিদ্ধান্ত রেলের
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 2:12 PM

নয়া দিল্লি: প্রতিদিনই লক্ষাধিক মানুষ যাতায়াত করেন দূরপাল্লার ট্রেনে। তবে এত সংখ্যক যাত্রীদের তো কনফার্ম টিকিট দেওয়া সম্ভব নয়। অনেকেই আবার শেষ মুহূর্তে টিকিট ক্যানসেল করে দেন। তখন ফাঁকা যায় সিট। এর জন্যই রেলের তরফে ব্যবস্থা করা হয় ওয়েটিং লিস্টের। তবে সম্প্রতিই ওয়েটিং লিস্ট নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে। এই নিয়ম না জানলে চরম ভোগান্তি হবে রেলযাত্রীদের। কী সেই সিদ্ধান্ত?

ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, ওয়েটিং টিকিট নিয়ে আরও কড়া নিয়ম আনা হচ্ছে। ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা সংরক্ষিত কামরায় উঠতে পারবেন না। তা সে অনলাইন থেকেই কাটুন বা অফলাইনে কাউন্টারে। রেলের তরফে সাফ জানানো হয়েছে, যদি কোনও যাত্রী ওয়েটিং টিকিট নিয়ে যাত্রা করতে গিয়ে ধরা পড়েন, তাদের জরিমানা করা হবে এবং পরবর্তী স্টেশনে নামিয়ে দেওয়া হবে।

রেল জানিয়েছে, দূরপাল্লার ট্রেনে সংরক্ষিত কামরায় অতিরিক্ত ভিড় এড়াতে এবং বৈধ টিকিটের যাত্রীদের সফর যাতে আরামদায়ক হয়, তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

টিকিট কনফার্ম না হলে কী করবেন?

ট্রেনের চার্ট তৈরির পর আপনা-আপনিই ওয়েটিং লিস্টে থাকা সমস্ত ই-টিকিট বাতিল হয়ে যাবে। নির্দিষ্ট ফি কেটে নিয়ে যাত্রীদের সেই টিকিটের দাম ফিরিয়ে দেওয়া হবে।

যারা অফলাইনে টিকিট কাটছেন, তারা টিকিট নিয়ে কাউন্টারে জমা দিন। নির্দিষ্ট ফর্ম পূরণ করলে রিফান্ড পাওয়া যাবে।

জরিমানা-

যদি ওয়েটিং লিস্টে থাকা কোনও যাত্রী ট্রেনে সফর করতে গিয়ে ধরা পড়েন, তবে তাদের মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। যদি এসি কোচে সফর করতে গিয়ে ধরা পড়েন, তবে ট্রেনের ভাড়া ও অতিরিক্ত ৪৪০ টাকা জরিমানা দিতে হবে। যদি স্লিপার কোচে সফর করতে গিয়ে ধরা পড়েন, তবে টিকিটের মূল্য ও ২৫০ টাকা জরিমানা দিতে হবে। ধরা যাক, কোনও ট্রেনের স্লিপার কোচের ভাড়া ৮০০ টাকা। তবে জরিমানা দিতে হবে ১০৫০ টাকা।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)