Uber Bill: উবারের বিল দেখে হতবাক যাত্রী, এই কাজ করতেই ওয়ালেটে এল ৯০০ টাকা

Uber charges Rs 1525 for 21 Km in Delhi: ২১ কিলোমিটারের জন্য ভাড়া দিতে হল ১৫২৫ টাকা। এই বিষয়ে উবার সংস্থা কী বলল?

Uber Bill: উবারের বিল দেখে হতবাক যাত্রী, এই কাজ করতেই ওয়ালেটে এল ৯০০ টাকা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 8:10 AM

নয়া দিল্লি: ওলা, উবারের মতো অ্যাপ ক্যাব ব্যবহার করেন? তবে এই খবরটি আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। বর্তমানে, এই অ্যাপ ক্যাব পরিষেবাগুলি আমাদের জীবন আরও সহজ করে তুলেছে। তবে প্রায়শই ট্রিপ বাতিলের মতো অ্যাপ ক্যাব নিয়ে প্রচুর অভিযোগ শোনা যায়। সম্প্রতি দিল্লি থেকে এমনই আরেকটি ঘটনা সামনে এসেছে। মাত্র ২১ কিলোমিটার রাস্তা যাওয়ার জন্য তাঁর উবার ক্যাবের যা বিল হয়েছিল, তা দেখে তো জ্ঞান হারানোর অবস্থা যাত্রীর। দিতে হয়েছিল ১৫২৫ টাকা! তবে, পরে উবার সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়েছে, জিপিএস-এ ত্রুটির কারণেই এই বিপুল বিল এসেছে। চলুন জেনে নেওয়া যাক পুরো ঘটনাটা। কী সাফাই দিল উবার সংস্থা?

সংস্থার পক্ষ থেকে কারণ জানানো হয়েছে, দিল্লির এক মহিলা ইন্দির গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চিত্তরঞ্জন পার্ক পর্যন্ত একটি উবার রাইড বুক করেছিলেন। দূরত্ব হবে মেরেকেটে ২১ কিলোমিটার। রাইড শেষে এই সামান্য দূরত্বের জন্যই ড্রাইভারকে ১৫২৫ টাকা দিতে হয় মহিলাকে। সেই সময় ওই মহিলা ক্যাব চালেকের সঙ্গে ঝামেলা না করে, টাকাটা দিয়ে দেন। কিন্তু, পরে ওই মহিলাটি উবারের কাস্টমার কেয়ারে বিষয়টি জানিয়েছিলেন। এরপরই এই বিষয়ে তাদের সাফাই দিয়েছে উবার সংস্থা। তারা জানায়, জিপিএসের ভুলের কারণে এটা ঘটেছে। সংস্থা জানিয়েছে, বিলটি খতিয়ে দেখেছে তারা। দেখা গিয়েছে উত্তরপ্রদেশের ইন্টারস্টেট চার্জ ছাড়াও বিলে দুবার দিল্লি পুরনিগমের টোল ট্যাক্স নেওয়া হয়েছে। পরে সংস্থা এই অতিরিক্ত চার্জগুলি সরিয়ে নেয় এবং ওই মহিলাকে ৯০০ টাকা ফেরত দিয়েছে। এই টাকাটা ফেরানো হয়েছে ব্যবহারকারীর উবার ওয়ালেটে। অর্থাৎ অর্থ তিনি পরবর্তী রাইডগুলির ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

অনেকেরই জানা নেই, ওলা এবং উবারে যাত্রার সময় বিভিন্ন অসুবিধার ক্ষেত্রেই তাদের কাস্টমার কেয়ারে অভিযোগ জানানো যায়। ড্রাইভারের পক্ষ থেকে রাইড বাতিল করা, ক্যানসেলেশন ফি নেওয়া, ভাড়া বা ফি সংক্রান্ত বিষয়, চালকদের আচার-আচরণ, গাড়ির বিষয়ে ছাড়াও এবং অন্যান্য আরও বেশ কয়েকটি বিষয়ে অভিযোগও জানানো যেতে পারে। প্রতিটি অভিযোগই খতিয়ে দেখে ব্যবস্থা নিয়ে থাকে সংশ্লিষ্ট সংস্থা। সাধারণত, অতিরিক্ত ভাড়া বা ফি নেওয়া হলে, তা ওয়ালেটে ফিরিয়ে দেওয়া হয়। আবার অনেক ক্ষেত্রে চালক বা ড্রাইভারের বিষয়ে অভিযোগ জানানো হলে সেই সংশ্লিষ্ট ড্রাইভারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি, অনেক ক্ষেত্রে যাত্রীদের ডিসকাউন্ট কুপনের সুবিধাও দেওয়া হয়ে থাকে। সেই ক্ষেত্রে অভিযোগ জানিয়ে সস্তায় ভ্রমণের সুযোগ পাবেন আপনি।