Seatbelts Rule: সিটবেল্ট নিয়ে আরও কড়া কেন্দ্র, এবার অ্যামাজনকে নোটিস পাঠানো হল এই যন্ত্র বিক্রি বন্ধের জন্য…

Seatbelts Rule: মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী জানান যে, সমস্ত যাত্রীদের জন্যই এবার সিটবেল্ট পরা বাধ্যতামূলক করা হচ্ছে। বর্তমানে গাড়ির সামনের সিটে বসা যাত্রীরা সিটবেল্ট না পরলে, জরিমানা করা হয়। এবার থেকে যদি ব্যাকসিটে বসা যাত্রীরাও সিটবেল্ট না পরেন, তবে জরিমানা করা হবে।

Seatbelts Rule: সিটবেল্ট নিয়ে আরও কড়া কেন্দ্র, এবার অ্যামাজনকে নোটিস পাঠানো হল এই যন্ত্র বিক্রি বন্ধের জন্য...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 1:30 AM

নয়া দিল্লি: পথ দুর্ঘটনায় শিল্পপতি সাইরাস মিস্ত্রির আকস্মিক প্রয়াণ চোখ খুলে দিয়েছে সরকারের। শুধু গাড়ির সামনের সিটেই নয়, পিছনের সিটের যাত্রীদেরও সিটবেল্ট পরা কতটা জরুরি, তা বুঝিয়ে দিয়েছে। পালঘরের ওই মর্মান্তিক দুর্ঘটনার পরই কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী জানিয়েছেন, এবার থেকে পিছনের সিটে বসে থাকা যাত্রীদেরও সিটবেল্ট পরতে হবে। শীঘ্রই কেন্দ্রের তরফে এই বিষয়ে নতুন নিয়ম চালু করা হবে। যারা এই নিয়ম মানবেন না, তাদের মোটা অঙ্কের জরিমানাও দিতে হবে। এবার এই সিটবেল্ট নিয়ে কেন্দ্রের তরফে আরেকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল। বুধবারই কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী বলেন যে, কেন্দ্রের তরফে অ্যামাজ়নের মতো ই-কমার্স সংস্থাগুলিকে এমন যন্ত্র বিক্রি করতে বারণ করা হয়েছে, যা গাড়িতে সিটবেল্ট অ্যালার্ম বন্ধ করে দেয়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এইধরনের যন্ত্র বেআইনি না হলেও, গত সপ্তাহের রবিবার মহারাষ্ট্রের পালঘরে পথ দুর্ঘটনায় টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির মৃত্যুর পর যাত্রীদের সুরক্ষা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। পুলিশি তদন্তের রিপোর্টে জানানো হয়েছিল, সাইরাস মিস্ত্রি ও জাহাঙ্গির পান্ডলে পিছনের সিটে বসেছিলেন। তাঁরা কেউই সিটবেল্ট পরেননি, সেই কারণেই দুর্ঘটনার অভিঘাতে তাদের সবথেকে বেশি আঘাত লেগেছিল।

এই দুর্ঘটনার পরই মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী জানান যে, সমস্ত যাত্রীদের জন্যই এবার সিটবেল্ট পরা বাধ্যতামূলক করা হচ্ছে। বর্তমানে গাড়ির সামনের সিটে বসা যাত্রীরা সিটবেল্ট না পরলে, জরিমানা করা হয়। এবার থেকে যদি ব্যাকসিটে বসা যাত্রীরাও সিটবেল্ট না পরেন, তবে জরিমানা করা হবে।

বুধবার সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী জানান যে, অ্যামাজনে একধরনের ধাতব ক্লিপ পাওয়া যায়, যা সিটবেল্টের স্লটে ঢুকিয়ে দিলে সিটবেল্ট অ্যালার্ম বন্ধ হয়ে যায়। অনেকেই সিটবেল্ট পরা এড়াতে এই ধরনের ক্লিপ ব্যবহার করেন। কেন্দ্রের তরফে অ্যামাজনকে এই ক্লিপ বিক্রি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, বর্তমানে অধিকাংশ গাড়িতেই এমন ব্যবস্থা থাকে যেখানে সামনে সিটে বসা চালক ও যাত্রী সিটবেল্ট না পরলে একটানা অ্য়ালার্ম বাজতে থাকে।