Jio-Airtel-এর দাম বাড়তেই জলের দামে ডেটা দিচ্ছে BSNL! সৌজন্যে কি TATA?

Recharge Plan: চলতি মাসের শুরু থেকেই রিচার্জ ট্যারিফ বাড়িয়েছে জিও-এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া। তবে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল তাদের রিচার্জ প্ল্যানে কোনও পরিবর্তন আনেনি। অনেক গ্রাহকই, বিশেষ করে যারা একাধিক সিম ব্যবহার করেন, তারা জিও-এয়ারটেলের কানেকশন ছেড়ে বিএসএনএলের কানেকশন নিচ্ছেন। 

Jio-Airtel-এর দাম বাড়তেই জলের দামে ডেটা দিচ্ছে BSNL! সৌজন্যে কি TATA?
টাটার সঙ্গে চুক্তি বিএসএনএলের।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 2:50 PM

নয়া দিল্লি: জুলাই মাসের শুরুতেই ধাক্কা দিয়েছে টেলিকম সংস্থাগুলি। রিলায়েন্স জিও (Reliance Jio) থেকে শুরু করে এয়ারটেল (Airtel), ভোডাফোন-আইডিয়া (Vodafone-Idea) তাদের ট্যারিফ বাড়িয়ে দিয়েছে। ৩ জুলাই থেকেই সমস্ত গ্রাহকদের মোবাইল রিচার্জের জন্য অতিরিক্ত খরচ বহন করতে হচ্ছে। তবে যেখানে বাকি টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জের দাম বাড়িয়েছে, সেখানেই ধামাকা অফার দিচ্ছে বিএসএনএল (BSNL)। যে টাকায় জিও, এয়ারটেলের এক মাসের রিচার্জ হয়, সেই টাকায় প্রায় তিন মাসের রিচার্জের ভ্যালিডিটি দিচ্ছে বিএসএনএল।  

চলতি মাসের শুরু থেকেই রিচার্জ ট্যারিফ বাড়িয়েছে জিও-এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া। তবে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল তাদের রিচার্জ প্ল্যানে কোনও পরিবর্তন আনেনি। ফলে অনেক গ্রাহকই, বিশেষ করে যারা একাধিক সিম ব্যবহার করেন, তারা জিও-এয়ারটেলের কানেকশন ছেড়ে বিএসএনএলের কানেকশন নিচ্ছেন।

বিএসএনএল-র ট্যারিফ- 

যেখানে মোটামুটি ২৫০ টাকায় একমাসের ভ্যালিডিটি দেয় বাকি টেলিকম সংস্থাগুলি, সেখানেই একই মূল্যে প্রায় তিন মাসের ভ্য়ালিডিটি দিচ্ছে বিএসএনএল। ২৪৯ টাকার রিচার্জে মিলছে ৪৫ দিনের ভ্যালিডিটি। কী থাকবে এই রিচার্জ প্ল্যানে? দৈনিক ২ জিবি করে ডেটা  মিলবে। পাশাপাশি ১০০ টি এসএমএস ও ফ্রি কলিংয়ের সুবিধাও পাওয়া যাবে।

বাকি সংস্থাগুলির সঙ্গে পার্থক্য কোথায়?

যেখানে ২৪৯ টাকায় ৪৫ দিনের ভ্যালিডিটি দিচ্ছে বিএসএনএল, সেখানেই এয়ারটেল তাদের ২০৯ টাকার রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়ে ২৪৯ টাকা করেছে। এতে প্রতিদিন ১ জিবি করে ফ্রি ডেটা মিলবে। ভ্যালিডিটি মাত্র ২৮ দিনের।

রিলায়েন্স জিও-ও তাদের রিচার্জের দাম বাড়িয়েছে। ২০৯ টাকার প্ল্যান বাড়িয়ে ২৪৯ টাকা করা হয়েছে। এর মেয়াদ ২৮ দিনের। দৈনিক ১ জিবি করে ডেটা, ১০০টি ফ্রি এসএমএস ও ফ্রি কলিংয়ের সুবিধা মিলবে।

ভোডাফোন-আইডিয়ার ২৭৯ টাকার প্ল্যান বাড়িয়ে ২৯৯ টাকা হয়েছে ৪ জুলাই থেকে। এই প্ল্যানেরও ভ্যালিডিটি ২৮ দিন। দৈনিক ১ জিবি করে ডেটা ও ফ্রি কলিংয়ের সুবিধা পাওয়া যাবে।

যেখানে বাকি টেলিকম সংস্থাগুলি তাদের ট্যারিফ বাড়িয়েছে, সেখানেই গেম চেঞ্জার হতে পারে বিএসএনএলের এই প্ল্যান। এর কারণ হল, বহু মানুষই এখনও সস্তার রিচার্জ প্ল্যান খোঁজেন।

টাটার সঙ্গে চুক্তি-

প্রসঙ্গত, সম্প্রতিই টাটা গ্রুপের সঙ্গে ১৫ হাজার কোটি টাকার চুক্তি হয়েছে বিএসএনএলের। এই চুক্তির অধীনে টিসিএস ৪টি ডেটা সেন্টার তৈরি করবে। দেশজুড়ে বিএসএনএলের ৪জি কানেকটিভিটি পৌঁছে দেওয়ার কাজ করবে টিসিএস। ১০০০ গ্রামে কানেকটিভি ছড়িয়ে দেওয়ার লক্ষ্য বিএসএনএলের।