AI Treatment: আর্থ্রাইটিসের ব্যথায় নাজেহাল? এবার এই রোগের নিরাময় করবে AI

Arthritis Treatment: আজ ৩০ বছরের যুবক-যুবতীও এর শিকার হচ্ছে। সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ আর্থ্রাইটিস দ্বারা আক্রান্ত। রোগীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি এই রোগ শরীরে অন্যান্য সমস্যাও সৃষ্টি করে। এবার আর্থ্রাইটিস থেকে মুক্তির উপায় হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)। এর মাধ্যমে এখন আর্থ্রাইটিস রোগীদের চিকিৎসা করা যাচ্ছে।

AI Treatment: আর্থ্রাইটিসের ব্যথায় নাজেহাল? এবার এই রোগের নিরাময় করবে AI
Follow Us:
| Updated on: Jul 07, 2024 | 11:42 PM

আর্থ্রাইটিস বর্তমানে একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এক সময়ে কেবল বয়স্করা এতে আক্রান্ত হত। আজ ৩০ বছরের যুবক-যুবতীও এর শিকার হচ্ছে। সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ আর্থ্রাইটিস দ্বারা আক্রান্ত। রোগীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি এই রোগ শরীরে অন্যান্য সমস্যাও সৃষ্টি করে। এবার আর্থ্রাইটিস থেকে মুক্তির উপায় হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)। এর মাধ্যমে এখন আর্থ্রাইটিস রোগীদের চিকিৎসা করা যাচ্ছে।

AI যেভাবে চিকিৎসা ক্ষেত্রেও সাহায্য করছে, তাতে মনে হচ্ছে যে, ভবিষ্যতে এটি দ্রুত আর্থ্রাইটিস নিরাময় এবং রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এই যন্ত্রটি নানাভাবে কাজ করতে পারে। এর মাধ্যমে, আর্থ্রাইটিসের সূত্রপাত নির্দেশকারী প্যাটার্ন এবং মার্কারগুলি শনাক্ত করা যেতে পারে। এভাবে রোগীর চিকিৎসা ইতিহাস, ইমেজিং স্ক্যান এবং বায়োমার্কার সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য বিশ্লেষণ করা যেতে পারে। সময়মত রোগ নির্ণয় হলে এবং চিকিৎসা শুরু হলে আর্থ্রাইটিস রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে অথবা সময়মতো রোগ নিরাময় করা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কীভাবে AI চিকিৎসার জন্য কাজ করে?

মণিপাল হাসপাতালের রিউমাটোলজি বিভাগের চিকিৎসক ডা. অভিষেক পাতিল জানান, AI প্রযুক্তি চিকিৎসা ডিভাইস এবং ব্যক্তিগতভাবে চিকিৎসার পরিকল্পনা তৈরি করতে পারে। রোগীর-নির্দিষ্ট ডেটা, যেমন জেনেটিক প্রোফাইল এবং অতীতের চিকিত্সার প্রতিক্রিয়া বিশ্লেষণ করতে পারে। ফলে চিকিত্সা করা এবং রোগ নির্ণয় অনেকটা সহজ হবে। বলা হয় যে এআই অ্যালগরিদম এক্স-রে, এমআরআই এবং সিটি স্ক্যানের মতো রেডিওলজিক্যাল পরীক্ষায় সেরা ফলাফল দিতে পারে AI। অর্থাৎ রোগীর শরীরের অনেক ছোট পরিবর্তন শনাক্ত করতে এবং রোগের তীব্রতা সহজেই পরিমাপ করতে পারে। রেডিওলজিস্ট এবং ডাক্তাররা এই ধরনের প্রযুক্তি থেকে দারুণ সাহায্য পেতে পারেন। এআই অ্যালগরিদমগুলির মাধ্যমে উপসর্গগুলির সঠিক তথ্য সংগ্রহ করা রোগের অগ্রগতি এবং চিকিত্সার কার্যকারিতা সম্পর্কে রিয়েল-টাইম তথ্য প্রদান করে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।