Credit Cards: বিদেশে যাবেন! ক্রেডিট কার্ডে জারি নয়া নিয়ম, জানুন

Credit Cards: কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পর এখন বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করা ব্যয়বহুল হবে। ১ জুলাই থেকে নতুন এই ব্যবস্থা কার্যকর হবে।

Credit Cards: বিদেশে যাবেন! ক্রেডিট কার্ডে জারি নয়া নিয়ম, জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 12:10 AM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পর এখন বিদেশে ক্রেডিট কার্ড (Credit Cards) ব্যবহার করা ব্যয়বহুল হবে। ১ জুলাই থেকে নতুন এই ব্যবস্থা কার্যকর হবে। নতুন সিস্টেমের অধীনে, ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের জন্য অতিরিক্ত ২০ শতাংশ টাকা কাটা হবে। বিদেশ ভ্রমণের জন্য ট্যুর প্যাকেজ, হোটেল ইত্যাদি বুকিংয়ের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। এমনকি ভারতীয় এজেন্সির মাধ্যমে বুক করলেও এই নিয়ম প্রযোজ্য থাকবে। এখনও পর্যন্ত ট্যুর প্যাকেজ, হোটেল ইত্যাদি বুকিংয়ে ৫ শতাংশ TCS কেটে নেওয়া হত। ১ জুলাই থেকে ২০ শতাংশ কাটা হবে।

কোন নিয়ম পরিবর্তন করা হয়েছিল? কেন্দ্রীয় সরকার ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) নিয়ম পরিবর্তন করেছে। ১৬ মে, ২০২৩ তারিখে অর্থ মন্ত্রক এব্যাপারে একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় ডেবিট কার্ড/ফরেক্স কার্ডের মতো, ক্রেডিট কার্ডও লিবারলাইজড রেমিট্যান্স স্কিমের (LRS) আওতায় এসেছে। আসলে এখনও পর্যন্ত মানুষ ক্রেডিট কার্ড দিয়ে খরচ করত এবং তাদের আলাদা করে হিসাব দিতে হত না। সরকার দেখেছে, বিপুল সংখ্যক মানুষ আড়াই কোটি ডলারের সীমা অতিক্রম করেছে। এ কারণে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

LRS কী? এই স্কিমের অধীনে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বিদেশে কোনও ভারতীয়ের ব্যয়ের সীমা নির্ধারণ করে। ভারতীয় নাগরিকরা এক আর্থিক বছরে সর্বোচ্চ আড়াই মিলিয়ন ডলার খরচ করতে পারেন। এখন পর্যন্ত এটি শুধুমাত্র ডেবিট কার্ড / ফরেক্স কার্ড এর অন্তর্ভুক্ত রয়েছে। ১ জুলাই, ২০২৩ থেকে ক্রেডিট কার্ডও এর সঙ্গে যোগ করা হয়েছে। ক্রেডিট কার্ডের মাধ্যমে যে অর্থ প্রদান করা হবে তার উপর ২০ শতাংশ TCS কেটে নেওয়া হবে।

TCS এবং TDS এর মধ্যে পার্থক্য কী? TCS এবং TDS-এর পার্থক্য হল যে, TCS আপনার খরচ থেকে কাটা হয় এবং TDS আপনার আয় থেকে কাটা হয়। টিসিএস আপনি আইটিআর-এ দাবি করে ফেরত পেতে পারেন, টিডিএস-এ আপনার পরিমাণ নিয়ম অনুযায়ী ফেরত দেওয়া হয়।