West Bengal Job: স্বাস্থ্য দফতরে ৬ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

West Bengal Job: মোট ৬ হাজার ১১৪টি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তারা। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের তরফে আলাদা আলাদা দুটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পদে রাজ্যের যে কোনও জেলার নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন।

West Bengal Job: স্বাস্থ্য দফতরে ৬ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 4:55 PM

কলকাতা: গত দু বছরের অতিমারীর সময় কাটিয়ে ধীরে ধীরে চেনা ছন্দে ফিরছে গোটা দেশের পাশাপাশি এ রাজ্যও। গত দু বছর ধরে দেশের অর্থনীতি মন্দা থাকার কারণে চাকরি হারিয়েছিলেন বহু মানুষ, এর সঙ্গে নতুন কর্মপ্রার্থীদের জন্যও বন্ধ ছিল কর্মসংস্থান। কিন্তু বর্তমানে অর্থনীতির পালে ফের হাওয়া লাগায় শুরু হয়েছে কর্মসংস্থানের বাজার। বেসরকারি সংস্থাগুলির পাশাপাশি সরকারি সংস্থাগুলিতেও কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। এই অবস্থায় কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর। মোট ৬ হাজার ১১৪টি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তারা। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের তরফে আলাদা আলাদা দুটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পদে রাজ্যের যে কোনও জেলার নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন।

পদের নাম, মোট শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞপ্তি নং R/Staff nurse, Gd-11/12/2021 অনুযায়ী স্টাফ নার্স গ্রেড-২ পদে মোট শূন্য পদের সংখ্যা ৩৯৭৪টি। বিজ্ঞপ্তি অনুযায়ী জিএনএম নার্স নিয়োগ করা হবে। নারী-পুরুষের জন্য জিএনএম নার্সের আলাদা আলাদা শূন্য পদ। জিএনএম মহিলা নার্স- এই পদে মোট শূন্য পদের সংখ্যা ৩৫৭৭টি। এর মধ্যে এসসি (SC)-১২৫৫টি, এসটি (ST)- ৩৬৩টি, ওবিসি এ (OBC A)- ৬৬৮টি, ওবিসি বি (OBC B) – ১৭০টি, ইউআর (UR)-১১০৮টি, পিডব্লিউডি (PWD)-১৩টি।

জিএনএম পুরুষ নার্স- এই পদে মোট শূন্য পদের সংখ্যা ৩৯৭টি। এর মধ্যে এসসি (SC)-১৪০টি, এসটি (ST)- ৪০টি, ওবিসি এ (OBC A)- ৭৪টি, ওবিসি বি (OBC B) – ৭৮টি, ইউআর (UR)-১২৪০টি, পিডব্লিউডি (PWD)-১টি।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ইন্ডিয়ান নার্স কাউন্সিলের অনুমোদন প্রাপ্ত যে কোনও কলেজ থেকে জিএনএম নার্সিং কোর্স পাস করতে হবে। পাশাপাশি প্রার্থীর নাম পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলে নথীভুক্ত থাকতে হবে। এর সঙ্গে বাংলা বা নেপালি ভাষায় প্রার্থীকে বলতে এবং লিখতে জানতে হবে।

পদের নাম, মোট শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞপ্তি নম্বর R/Staff nurse, Gd-II/08/2021 অনুযায়ী স্টাফ নার্স পদে মোট শূন্যপদের সংখ্যা ২১৪০টি। বিজ্ঞপ্তি অনুযায়ী বেসিক বিএসসি এবং পোস্ট বেসিক বিএসসি নার্স নিয়োগ করা হবে। এই পদে কেবলমাত্র মহিলা প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

বেসিক বি.এসসি মহিলা নার্স – এই পদে মোট শূন্যপদের সংখ্যা ২০৩২টি। এর মধ্যে এসসি (SC)-৭১১টি, এসটি (ST)- ২০৬টি, ওবিসি এ (OBC A)- ৩৭৮টি, ওবিসি বি (OBC B) – ৯৬টি, ইউআর (UR)-৬৩৩টি, পিডব্লিউডি (PWD)-৮টি।

পোস্ট বেসিক বি.এসসি মহিলা নার্স- এই পদে মোট শূন্যপদের সংখ্যা ১০৮টি। এর মধ্যে এসসি (SC)-৪০টি, এসটি (ST)- ১২টি, ওবিসি এ (OBC A)- ২১টি, ওবিসি বি (OBC B) – ৫টি, ইউআর (UR)-৩০টি, পিডব্লিউডি (PWD)-০টি।

বেসিক বি.এসসি পদে আবেদনকারী প্রার্থীদের বেসিক বি.এসসি নার্সিং পাশ করতে হবে। অন্যদিকে যারা পোস্ট বেসিক বি.এসসি নার্স পদে আবেদন করবেন তাদের পোস্ট বেসিক বি.এসসি নার্সিং কোর্স পাস করতে হবে। দুই ক্ষেত্রেই প্রার্থীদের ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল অনুমোদিত সংস্থা থেকেই নার্সিং নিয়ে পাশ করতে হবে। এর পাশাপাশি প্রার্থীদের নাম পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলেও নথীবদ্ধ থাকতে হবে। সেই সঙ্গে প্রার্থীদের বাংলা অথবা নেপালি ভাষায় লিখতে এবং বলতে জানতে হবে।

বয়সসীমা, আবেদন পদ্ধতি,আবেদন ফি, নিয়োগ পদ্ধতি

প্রতিটি পদের জন্যই প্রার্থীদের বয়স ১ জানুয়ারী ২০২১ এর মধ্যে ২০ থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন।

এই পদে প্রার্থীদের সরাসরি অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের West Bengal Health Recruitment Board-এর সরকারি ওয়েবসাইট http://www.wbhrb.in/ এ গিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে। আবেদন করার শেষ তারিখ আগামী ১৮ নভেম্বর ২০২১। প্রার্থীদের আবেদন করার জন্য ২১০ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে। অনলাইনে এই ফি জমা দেওয়া যাবে। তবে এসসি, এসটি এবং পিডব্লিউডি প্রার্থীদের কোনও আবেদন ফি নেই।

এই পদে প্রার্থীদের নির্বাচিত করা হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে বিজ্ঞপ্তিতে বিশেষভাবে জানানো হয়েছে, যদি আবেদনকারীদের সংখ্যা বেশি হয়, সেক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার ফলাফল বিবেচনা করে প্রার্থী বাছাই করা হবে। এবং তারপর বাছাই করা সেই প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এর তার ফলাফলের ভিত্তিতেই যোগ্য প্রার্থীকে এই পদে নিয়োগ করা হবে।

আরও পড়ুন: West Bengal Job: ১৫০০ শূন্যপদে সরাসরি হেলথ অফিসার নিয়োগ রাজ্যের স্বাস্থ্য দফতরে, জানুন বিস্তারিত