জয়পুরে ‘রিসর্ট বন্দি’ ২২ কংগ্রেস প্রার্থী, জোট বাঁচাতে রাজস্থানের অনুকরণ অসমেও

অসমের প্রার্থীদের জয়পুরে নিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে জাতীয় কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা বলেন, "এটা বিজেপির নতুন পন্থা যে ভোটে হেরে কংগ্রেসে ভাঙন ধরানো। সেই কারণেই জোটসঙ্গীরা নিরাপদ থাকতে চেয়েছেন।"

জয়পুরে 'রিসর্ট বন্দি' ২২ কংগ্রেস প্রার্থী, জোট বাঁচাতে রাজস্থানের অনুকরণ অসমেও
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 5:01 PM

গুয়াহাটি: তিন আগেই শেষ হয়েছে ভোট গ্রহণ পর্ব। ফল প্রকাশ হতে বাকি একমাস। এ দিকে, ইতিমধ্যেই প্রার্থীদের টোপ দেখিয়ে দল ভাঙাতে পারে বিজেপি(BJP), এই আশঙ্কা তৈরি হয়েছে অসমের কংগ্রেস জোটে(Congress led Alliance)। শীর্ষ মহলে খবর পৌছতেই তাই রাতারাতি “প্রার্থী-চুরি”র ভয়ে অসম থেকে রাজস্থানে উড়িয়ে নিয়ে যাওয়া হল কংগ্রেসের ২২ জন প্রার্থীকে। সূত্র অনুযায়ী, অসমের কংগ্রেস জোট, যা “মহাজোট” (Mahajot) নামে পরিচিত, তার মোট ২২ জন প্রার্থীকে জয়পুরের একটি রিসর্টে নিয়ে গিয়ে রাখা হয়েছে।

বছর ঘুরতে না ঘুরতেই রাজস্থানের স্মৃতি ফিরে এল অসমে (Assam)। গতবছর জুলাই মাসেও রাজস্থানে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্বের সময়ও দলের ভাঙন রুখতে প্রায় একমাস ধরে কংগ্রেসের একাধিক বিধায়ককে জয়পুরের একটি রিসর্টে আটকে রাখা হয়েছিল। দেখা করতে দেওয়া হচ্ছিল না পরিবারের সদস্যদের সঙ্গেও। একইভাবে অসমের ভোটপর্ব মিটতেই ২২ জন প্রার্থীকে সেই একই রিসর্টে একপ্রকার বন্দি করেই রাখা হল।

অসমের প্রার্থীদের জয়পুরে নিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে জাতীয় কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা বলেন, “এটা বিজেপির নতুন পন্থা যে ভোটে হেরে কংগ্রেসে ভাঙন ধরানো। সেই কারণেই জোটসঙ্গীরা নিরাপদ থাকতে চেয়েছেন।”

আরও পড়ুন: বহুতল তৈরির জন্য শুরু হয়েছিল কাজ, মাটি খুঁড়তেই বেরিয়ে এল রাশি রাশি সোনা-রুপোর গয়না

গত ২৭ মার্চ থেকে ৬ এপ্রিল অবধি অসমে তিনদফায় বিধানসভা নির্বাচন হয়েছে। আগামী ২ মে নির্বাচনের ফল প্রকাশিত হবে।  জয় নিয়ে দুই দলের প্রার্থীদের গলাতেই আত্মবিশ্বাসের সুর শোনা গেলেও আচমকাই দল তথা জোটে ভাঙনের ভয়ে প্রার্থীদের ভিনরাজ্যে লুকিয়ে রাখা হল।

“মহাজোটে” কংগ্রেস ছাড়াও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ, সিপিএম, সিপিআই, এএনপি, বিপিএফ, আরজেডি সহ মোট দশটি দল রয়েছে। সম্প্রতি অসমে দ্বিতীয় দফার ভোটগ্রহণের পর এক বিজেপি প্রার্থীর গাড়ি থেকে ইভিএম উদ্ধার হয়, তখন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী সহ একাধিক জোট প্রার্থীরা  বিজেপির বিরুদ্ধে ইভিএম লুটের অভিযোগ তুলেছিল। তার কয়েকদিনের মধ্যেই এ বার কংগ্রেসের নতুন অভিযোগ, ফল প্রকাশের আগেই প্রার্থীদের প্রলোভিত করার চেষ্টা করছে বিজেপি। যদিও বিজেপির তরফে এই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভিডিয়ো: অ্যাম্বুলেন্সে করোনা রোগী, মাঝরাস্তায় মাস্ক খুলে আখের রস খেতে ব্যস্ত চালক!