বহুতল তৈরির জন্য শুরু হয়েছিল কাজ, মাটি খুঁড়তেই বেরিয়ে এল রাশি রাশি সোনা-রুপোর গয়না

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১ কেজি ৭২৭ গ্রাম রুপো ও ১৮৭.৪৫ গ্রাম সোনা উদ্ধার হয়। এরমধ্যে পুরনো দিনের নকশায় তৈরি কানের দুল, নাকছাবি, পায়ের তোড়া প্রভৃতি রয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 15:36 PM, 9 Apr 2021
বহুতল তৈরির জন্য শুরু হয়েছিল কাজ, মাটি খুঁড়তেই বেরিয়ে এল রাশি রাশি সোনা-রুপোর গয়না
পিতলের ঘড়া থেকে উদ্ধার হয়েছে সোনা-রুপোর গয়না।

হায়দরাবাদ: ১১ একর জমিতে তৈরি হবে বহুতল। তার জন্য মাটি কাটার কাজও শুরু হয়েছিল। কিছুটা মাটি কাটতেই কোদালে ঠেকল একটি পিতলের ঘড়া। ঢাকনা খুলতেই যা বেরিয়ে এল, তাতে চক্ষু চড়কগাছ ঠিকাকর্মী থেকে শুরু করে জমির মালিকের। দেখা গেল, পিতলের ঘড়ায় ভর্তি রয়েছে সোনা-রূপোর গয়না। কানের দুল থেকে শুরু করে গলার হার, চুড়ি-সবই রয়েছে সেই ঘড়ায়।

তেলঙ্গানার এক প্রোমোটার ওয়ারাঙ্গল-হায়দরাবাদ জাতীয় সড়ক(Warangal-Hyderabad National Highway)-র কাছে পেমবার্থী (Pembarthy) গ্রামে ১১ একরের একটি জমিতে বাড়ি বানানোর কাজ শুরু করেছিলেন। সেখানেই মাটি কাটার কাজ শুরু করতেই ধনসম্পত্তির ভাণ্ডার খুঁজে পান। এ দিকে, সোনা-দানা উদ্ধারের খবর পেতেই গ্রামবাসীরা ছুটে আসেন। তাঁরা ওই অঞ্চলে ধূপ-ধুনো দিয়ে পুজো করেন। পুরনো দিনের সোনা গয়নাগুলি দেখে গ্রামবাসীদের ধারণা, প্রাচীনকালে কোনও দেবদেবীর জন্যই এই গয়নাগুলি ব্যবহৃত হত।

আরও পড়ুন: ‘করোনা টিকার ঘাটতি গুরুতর বিষয়, উৎসব নয়’ নমোকে চিঠি লিখে রপ্তানি বন্ধের আর্জি রাহুলের

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১ কেজি ৭২৭ গ্রাম রুপো ও ১৮৭.৪৫ গ্রাম সোনা উদ্ধার হয়। এরমধ্যে পুরনো দিনের নকশায় তৈরি কানের দুল, নাকছাবি, পায়ের তোড়া প্রভৃতি রয়েছে। তবে মাটি খুঁড়ে সম্পত্তি উদ্ধার হলেও জমির মালিক নরসীমাহুলু এই সম্পত্তির এক ভাগও পাবেন না। ভারতীয় সম্পত্তি উদ্ধার আইন ১৮৭৮ অনুযায়ী, ওয়ারাঙ্গল জেলা ট্রেজারিতেই জমা থাকবে।

ইতিমধ্যেই জেলার অতিরিক্ত জেলা শাসক ভাস্কর উদ্ধার হওয়া সম্পত্তি সংগ্রহ করেছেন। অন্যদিকে, প্রত্নতত্ববিদদেরও খবর দেওয়া হয়েছে। তাঁরা জানিয়েছেন, উদ্ধার হওয়া সোনা ও রুপোর গয়নাগুলি পরীক্ষা করে তা কোন সময়কালের, তা জানার চেষ্টা করা হবে। জমির নীচে আরও সম্পদ রয়েছে কিনা, তা খুঁজে দেখতে ১১ একর জমিই আরও গভীরে খোঁড়া হবে।

আরও পড়ুন: ভিডিয়ো: অ্যাম্বুলেন্সে করোনা রোগী, মাঝরাস্তায় মাস্ক খুলে আখের রস খেতে ব্যস্ত চালক!