Sidhu on Trade: ভারত-পাকিস্তানের বন্ধুত্ব, ব্যবসা বৃদ্ধি করবে, বললেন নভজ্যোত সিধু

Navjyot Singh Sidhu: কৃষি আইন প্রত্যাহারের পরও ন্যূনতম সহায়ক মূল্য সহ আন্দোলনের সময় মৃত কৃষকদের পরিবারের জন্য ক্ষতিপূরণ আদায়ে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। এদিন সেই নিয়েও মন্তব্য করেন পঞ্জাব কংগ্রসের সভাপতি।

Sidhu on Trade: ভারত-পাকিস্তানের বন্ধুত্ব, ব্যবসা বৃদ্ধি করবে, বললেন নভজ্যোত সিধু
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 7:21 AM

নয়া দিল্লি: তিনি পঞ্জাবের কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু (Navjyot singh Sidhu)। পঞ্জাবের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি হোক বা পঞ্জাব কংগ্রেসের অন্তঃকলহ। বিগত কয়েকমাস ধরেই সংবাদ শিরোনামে থেকেছে সিধুর নাম। সিধুর পাকিস্তান মন্তব্য নিয়ে বারাবার দানা বেঁধেছে তীব্র রাজনৈতিক বিতর্কও। এহেন সিধুই শনিবার জানিয়েছেন ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক ব্যবসা বাড়াবে।

শনিবার অমৃতসরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সিধু বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্য বন্ধুত্ব বাড়লে, একই সঙ্গে দুই দেশের মধ্যে ব্যবসাও বাড়বে।” এদিন তাৎপর্যপূর্ণভাবে সিধুর গলায় শোনা প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) প্রশংসা। তিনি বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্য যে অমন-ইমান বাস পরিষেবা চালু করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী, আমি তাঁর প্রশংসা করি।”

এদিন পঞ্জাবের অর্থনীতি চাঙ্গা করার বিষয় নিয়েও সরব হন সিধু। কেন্দ্রের উদ্দেশে প্রশ্ন ছুঁড়ে দিয়ে তিনি বলেন। “যদি করাচি সীমান্ত খোলা হয়ে থাকে তবে ব্যবসার জন্য তাঁরা কেন আট্টারি সীমান্ত খুলে দিচ্ছে না? যদি কেন্দ্রীয় সরকার এই সীমাম্ত খুলে দেয় তবে ব্যবসা বাড়বে। ফলে চাঙ্গা হবে পঞ্জাবের অর্থনীতি।”

কৃষি আইন প্রত্যাহারের পরও ন্যূনতম সহায়ক মূল্য সহ আন্দোলনের সময় মৃত কৃষকদের পরিবারের জন্য ক্ষতিপূরণ আদায়ে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। এদিন সেই নিয়েও মন্তব্য করেন পঞ্জাব কংগ্রসের সভাপতি। সিধু জানিয়েছেন, স্বামীনাথনের রিপোর্ট অনুযায়ী, ন্যূনতম সহায়ক মূল্য সবরকমভাবে কৃষকদের সাহায্য করবে। পঞ্জাব বিধানসভা নির্বাচনে, অন্যতম কংগ্রেস বিরোধী শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি। এদিন দিল্লির মুখ্যমন্ত্রীকেও কটাক্ষ করেন সিধু।

পাকিস্তান নিয়ে নিজের মন্তব্যের জন্য বারবার বিতর্কে জড়িয়েছেন প্রাক্তন এই ক্রিকেটার। পাক সেনা প্রধানকে আলিঙ্গন করে বিতর্ক বাড়িয়েছিলেন তিনি। পঞ্জাবে কংগ্রেসের অন্দরে বিরোধের সময় বারাবর সিধুর পাকিস্তান যোগ নিয়ে সরব হয়েছিলনে তৎকালীন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। এমনকি কংগ্রেস ও মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার পরেও সিধুর পাক যোগ নিয়ে বারবার সরব হতে দেখা গিয়েছিল ক্যাপ্টেনকে। সম্প্রতি, কর্তারপুর সাহিব গুরুদ্বারে প্রার্থনা করতে গিয়েছেলেন সিধু। কর্তারপুর করিডরে নভজ্যোৎ সিং সিধুর এক ভিডিয়ো টুইটারে শেয়ার করেছিলেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। সেই ভিডিয়োতে দেখা গিয়েছিল, কর্তারপুর করিডর খুলে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করার পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ভূয়সী প্রশংসা করেন তিনি। এর পাশাপাশি ইমরান খানকে নিজের ‘বড় ভাই’ বলেও সম্বোধন করেন সিধু। সিধুর এই মন্তব্যেও বিতর্ক দানা বাঁধে।

আরও পড়ুন Farmer Protest: রাতে কৃষক নেতাদের ফোন করলেন অমিত শাহ, শেষ হতে পারে আন্দোলন

আরও পড়ুন Shivsena backs UPA: মমতা ‘বাঘিনী’, তবু ভরসা সোনিয়াতেই; কংগ্রেসকে ভুলে সমান্তরাল সমঝোতায় ‘না’ শিবসেনার