Farmer Protest: রাতে কৃষক নেতাদের ফোন করলেন অমিত শাহ, শেষ হতে পারে আন্দোলন

Farmer Protest: অন্যান্য দাবি-দাওয়া নিয়ে আজ শনিবার নিজেদের মধ্যে বৈঠকে বসেন কৃষকরা। পাঁচ সদস্যের একটি প্যানেল বা কমিটি তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Farmer Protest: রাতে কৃষক নেতাদের ফোন করলেন অমিত শাহ, শেষ হতে পারে আন্দোলন
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 7:32 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহারের পরও আন্দোলন শেষ হয়নি। ন্যূনতম সহায়ক মূল্য সহ একাধিক ইস্যুতে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছে কৃষকেরা। এবার সেই আন্দোলনকারী কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে ফোন করলেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবার রাতে তিনি কৃষক নেতাদের ফোন করেছেন বলে জানা গিয়েছে। সরকারের সঙ্গে আলোচনার জন্য পাঁচ সদস্যের প্যানেল তৈরি করছেন কৃষকেরা। আলোচনা ফলপ্রসূ হলে, আন্দোলনের পথ থেকে সরে আসতে পারেন তাঁরা।

ন্যূনতম সহায়ক মূল্য সহ বিভিন্ন ইস্যুতে আপাতত আন্দোলন চালিয়ে যাচ্ছেনন তাঁরা। কৃষক আন্দোলনের নেতা যুধাবীর সিং বলেন, অমিত শাহ গতকাল রাতে ফোন করেছিলেন। তিনি বলেছেন, ‘আইন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সরকার এই ইস্যুতে গুরুত্ব দিয়ে ভাবছে বলেও জানিয়েছেন তিনি। সরকারের সঙ্গে কথা বলার জন্য় একটি কমিটি গঠন করার কথা বলেছেন অমিত শাহ। আমরা সেই কমিটি তৈরি করেছি।’

সদ্য সংসদে কৃষি আইন প্রত্যাহার করেছে সরকার। রাষ্ট্রপতির সইয়ে পর আইন প্রত্যাহার নিয়ে আর কোনও সমস্যাও নেই। তবুও একাধিক ইস্যুতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। গত বৃহস্পতিবারই, কৃষক আন্দোলনের নেতৃত্বে থাকা কৃষকদের সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা এক বিবৃতিতে জানিয়েছে, কেন্দ্রের দেওয়া চাপের কারণেই এখনও তারা প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন। কেন্দ্রে তাদেরকে যথাযথ সম্মান প্রদর্শন করে বকেয়া দাবিগুলি পূরণের চেষ্টা করছে বলেই জানিয়েছে কৃষকদের এই সংগঠন।

সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, সরকার যদি আন্দোলনের সময়ে মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ ও ফসল বিক্রয়ের ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্য প্রদান নিয়ে কোনও ইতিবাচক পদক্ষেপ করলে তাঁরা ধৈর্য ধরে অপেক্ষা করতে রাজি। বিবৃতিতে সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, “কৃষকদের সঙ্গে কোনও রকমের কথা বার্তা না বলেই তাদেরকে আন্দোলন চালিয়ে যেতে বাধ্য করছে কেন্দ্র। কেন্দ্র তাদের দাবিগুলি নিয়ে আলোচনা না করলে আন্দোলন চালিয়ে যাওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই। আনুষ্ঠানিকভাবে দীর্ঘদিনের একটি লড়াই শেষ হয়েছে। আন্দোলন দিয়ে নির্বাচিত সরকারের বিরুদ্ধে প্রথমবার যুদ্ধে জিতেছে কৃষকরা।” এবার সেই আন্দোলনে ইতি টানতে হস্তক্ষেপ করল কেন্দ্র।

গত বছরের সেপ্টেম্বর সংসদে পাশ হওয়ার পর তিন কৃষি আইন তৈরি হয়েছিল। আর তারপর থেকেই কৃষকদের একটি অংশ বিক্ষোভ শুরু করেছিল। আইন পাশের বিরোধিতা করে দীর্ঘ এক বছর ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন কৃষকরা একাংশ। কেন্দ্রের তরফে একাধিকবার বিক্ষোভরত কৃষকদের এই আইনগুলির সুবিধার কথা বোঝানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। এরই মধ্যে গুরু নানকের জন্মজয়ন্তীতে জাতির উদ্দেশে ভাষণে একেবারে অপ্রত্যাশিতভাবে তিন কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : Body Recovered in Kolkata: ৪ দিন ধরে দিদির দেহের পাশেই খাওয়া, ঘুমানো; রবিনসন স্ট্রিটের ছায়া ফিরল কলকাতায়