Akhilesh on Caste Census: সমাজবাদী পার্টিকে ক্ষমতায় আনলে জাতিভিত্তিক জনগণনা হবে, জানালেন অখিলেশ

UP Assembly Election: এদিন সভা থেকে বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করতেও ছাড়েন অখিলেশ। তাঁর অভিযোগ, আয়কর দফতর, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, ও সিবিআইকে বিজেপিরই বর্ধিত রূপ হিসেবে কাজ করছে।

Akhilesh on Caste Census: সমাজবাদী পার্টিকে ক্ষমতায় আনলে জাতিভিত্তিক জনগণনা হবে, জানালেন অখিলেশ
আক্রমণাত্বক অখিলেশ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 2:14 PM

লখনউ: বছর ঘুরলেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। তার আগে জনতার মনজয়ে একাধিক প্রতিশ্রুতি দিচ্ছে রাজনৈতিক দলগুলি। ৪০৩ আসনের দেশের সব থেকে বড় রাজ্য জয়ে নিজেদের মতো করে রণকৌশল ঠিক করছে রাজনৈতিক দলগুলি। এবার উত্তর প্রদেশের জনতা মন্তব্য দিলেন সমাজবাদী পার্টির নেতা তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তিনি জানিয়েছেন, উত্তর প্রদেশের জনতা যদি ভোট দিয়ে সমাজবাদী পার্টিকে উত্তর প্রদেশের ক্ষমতায় আসে, তবে রাজ্যে ‘জাতভিত্তিক জনগণনা’ হবে। মঙ্গলবার, অখিলেশ বলেন, সম্প্রদায়গুলি যাতে নিজেদের অধিকার রক্ষা করতে পারে তাই জন্যই এই বিশেষ গণনা প্রয়োজন।

মেইনপুরির খ্রিস্টান কলেজের মাঠে এক নির্বাচনী জনসভায় উপস্থিত ছিলেন তিনি। দলের অষ্টম পর্যায়ের বিজয় যাত্রার সূচনা করেন অখিলেশ। সেখানে ‘জাতভিত্তিক জনগণনা’ নিয়ে অখিলেশ বলেন, “আমর ‘জাতভিত্তিক জনগণনা’ নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা যদি উত্তর প্রদেশের ক্ষমতায় আসি তবে তিন মাসের মধ্যে এটি সম্পন্ন করব যাতে যোগ্যরা জনসংখ্যার তাদের অংশ অনুযায়ী অধিকার পেতে পারে।”

উত্তর প্রদেশ ও বিহারের রাজনীতিতে ‘জাতভিত্তিক জনগণনা’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এই বিষয়ে আলোচনা করার জন্য প্রধানমন্ত্রীর কাছে একটি প্রতিনিধি দল পাঠিয়েছিলেন। অনেকেই মনে করেন এই ধরনের জনগণনা চাকরি ও শিক্ষাক্ষেত্রে অনগ্রসর শ্রেণীর নাগরিকদের সংরক্ষণের সুবিধা পেতে সাহায্য করবে।

এদিন সভা থেকে বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করতেও ছাড়েন অখিলেশ। তাঁর অভিযোগ, আয়কর দফতর, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, ও সিবিআইকে বিজেপিরই বর্ধিত রূপ হিসেবে কাজ করছে। অখিলেশের অভিযোগ, নির্বাচন যত এগিয়ে আসবে বিভিন্ন রাজ্যে বিরোধী নেতাদের হেনস্তা করার জন্য এই সংস্থাগুলিকে ব্যবহার করা হবে। তিনি বলেন, “আমি আমার নিজের কাকার প্রগতিশীল সমাজবাদী পার্টির সঙ্গে জোট করার সঙ্গে সঙ্গে রাজ্যের নানা জায়গায় কেন্দ্রীয় সংস্থাগুলি অভিযান শুরু করে দিয়েছে। আগামি দিনে এই ধরনের অভিযান আরও ঘটবে। কেন্দ্রীয় সংস্থা গুলি বিজেপির শাখা সংগঠনগুলির মতো আচরণ করছেন।” অখিলেশের আরও অভিযোগ, “কেন্দ্রীয় সরকারের সংস্থাগুলি মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গতে হঠাৎ করে সক্রিয় হয়েছে। উত্তর প্রদেশেও এমন ঘটনা শুরু হয়েছে। তবে এত কিছু করেও অন্যান্য রাজ্যগুলির মত উত্তর প্রদেশেও ঐতিহাসিক পরাজয় বিজেপি এড়াতে পারবে না।”

আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়েও রাজ্যের বিজেপি সরকারকে আক্রমণ করেছেন অখিলেশ। তাঁর অভিযোগ, “রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি খুবই খারাপ। মহিলাদের ওপর অপরাধও ক্রমেই বাড়ছে। উত্তর প্রদেশের সরকার পুলিশের ফোন নম্বর ১০০ থেকে ১১২তে বদল করা ছাড়া আর কোনও কিছুই করেনি। ”

আরও পড়ুন Kejriwal on TMC: দিদি-ভাইয়ের সম্পর্কে ফাটল! গোয়াতে তৃণমূল প্রতিযোগিতায় নেই, জানালেন কেজরীবাল

আরও পড়ুন Corona Virus: ওমিক্রন আতঙ্কের মধ্যেই দেশে একদিনে বাড়ল আক্রান্তের সংখ্যা, করোনার বলি ৩১৮ জন